সন্ধ্যায় ব্যয়ামের অভ্যেস খিদে কমিয়ে ঝরাবে ওজন

এক্সপেরিমেন্টাল ফিজিওলজিতে প্রকাশিত একটি নতুন গবেষণায় জানা গিয়েছে প্রত্যেকদিন সন্ধ্যায় আধঘন্টা উচ্চক্ষমতাসম্পন্ন ব্যায়াম করলে ঘুমের ক্ষেত্রে কোনো ব্যাঘাত ঘটে না বরং অতিরিক্ত খিদে পাওয়ার প্রবণতা কমে।

एनडीटीवी फूड डेस्क (with inputs from ANI)  |  Updated: February 25, 2019 12:49 IST

Reddit
Research Shows Exercising In Evening Will Not Hamper Sleep
Highlights
  • নিয়মিত ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে হবে
  • অনেকে মনে করেন অতিরিক্ত ব্যায়াম করার ফলে ঘুমের ব্যাঘাতও ঘটতে পারে
  • নতুন গবেষণা বলছে, সন্ধ্যায় আধঘন্টা ব্যায়ামে ঘুমের ব্যাঘাত হয় না

আপনি কি ওজন কমাতে চান? ওজন কমিয়ে সুস্থ থাকতে চাইলে প্রথম যে ধাপটি আপনাকে অর্জন করতেই হবে সেটা হলো নিয়মিত ব্যায়াম করার অভ্যাস গড়ে তোলা। তবে আজকাল আমরা প্রায় সকলেই প্রচণ্ড ব্যস্ততার মধ্যে দিন কাটাই। সেখান থেকে ব্যায়ামের জন্য সময় বার করাটা অনেক সময় মনে হয় অসম্ভব। অনেকে মনে করেন অতিরিক্ত ব্যায়াম করার ফলে ঘুমের ব্যাঘাতও ঘটতে পারে।

বর্ষপূর্তিতে অনন্য স্বাদের উদ্ভাবনী মেনু আমেরিকান ওয়াফল হাউসে

এক্সপেরিমেন্টাল ফিজিওলজিতে প্রকাশিত একটি নতুন গবেষণায় জানা গিয়েছে প্রত্যেকদিন সন্ধ্যায় আধঘন্টা উচ্চক্ষমতাসম্পন্ন ব্যায়াম করলে ঘুমের ক্ষেত্রে কোনো ব্যাঘাত ঘটে না বরং অতিরিক্ত খিদে পাওয়ার প্রবণতা কমে। চার্লস স্ট্যার্ট ইউনিভার্সিটি অস্ট্রেলিয়ার গবেষকরা এই গবেষণাতে ১১ জন মধ্যবয়স্ক ব্যক্তিকে নিয়ে পরীক্ষা করেছেন। সকাল ছয়টা থেকে সাতটার মধ্যে, দুপুর দুটো থেকে চারটের মধ্যে এবং সন্ধ্যে সাতটা থেকে নটার মধ্যে তাদের ব্যায়াম করতে বলা হয়েছিল।

প্রায় ৬০ মিনিট মতো ব্যায়াম করার পরে তাদের রক্ত পরীক্ষায় দেখা গিয়েছে ক্ষুধা সংক্রান্ত হরমোন এবং ঘুম সংক্রান্ত ক্ষেত্রে পরিবর্তন হয়েছে।

ত্বক থেকে চুলের হাল ফেরাতে আমলকিতেই বাজিমাৎ

আসলে সন্ধ্যার সময়ে হাই ইনটেনসিটি ব্যায়ামের সঙ্গে ক্ষুধা-হরমোনের সম্পর্ক এখান থেকেই বোঝা যায়।

ওই গবেষণার সঙ্গে যুক্ত মুখ্য লেখক পেনেলোপ লার্সেন বলেছেন, ‘‘ভবিষ্যতে মহিলাদের উপর এ নিয়ে পরীক্ষা করে দেখার পরিকল্পনা রয়েছে। দেখতে হবে এই প্রক্রিয়া মহিলাদের ঘুম এবং খিদের ক্ষেত্রে একই ভাবে কাজ করে কিনা। তবে  এ নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।''

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement