ধাবার মতো ডাল ফ্রাই বানানোর গোপন রহস্যটা জানেন?

আরেকটি সর্বকালীন প্রিয় পদ হল ডাল ফ্রাই। রোড ট্রিপে গিয়ে পরোটা বা নানের সঙ্গে একটু ডাল ফ্রাই চাখেননি এমন ভারতীয়ের সন্ধান পাওয়া সত্যিই দুষ্কর।

Sushmita Sengupta  |  Updated: April 17, 2019 16:35 IST

Reddit
Restaurant Style Punjabi Dal Fry At Home, Recipee Here
Highlights
  • ধাবার খাবারের একটা নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে
  • ধাবার অন্যতম জলপ্রিয় পদ ডাল ফ্রাই
  • রইল ডাল ফ্রাইয়ের রেসিপির সন্ধান

আপনার সব থেকে প্রিয় রোড ট্রিপ টা মনে আছে? সকাল বেলার মৃদুমন্দ হওয়া যখন আপনার চিবুক ছুঁয়ে উড়ে যাচ্ছিল আর একদম মনের মতো গান বাজছিল গাড়ির প্লে লিস্টে। সঙ্গীর সঙ্গে গল্প আপনার শেষই হচ্ছিল না। সেই বার প্রথম গাড়িটা কোথায় থেমেছিল মনে আছে? নিশ্চয়ই উত্তর কোন একটা ধাবাতে। সত্যি ধাবার খাবারের একটা নিজস্ব ঘরানা রয়েছে। সেই খাবার কাটা চামচে খেয়ে কোনও সুখ নেই। হাত ডুবিয়ে মুখে মাখিয়ে খাওয়ার পরে প্রত্যেকটা আঙ্গুল চেটে চেটে সাদা করে ফেলার মধ্যেই লুকিয়ে ধাবার খাবারের স্বাদ-মাহাত্ম্য। আর ধাবার খাবারের জন্য আমাদের সকলের মনেই একটা দুর্বল জায়গা রয়েই গিয়েছে। তা সে পুরভরা নান হোক বা মুখে দিলেই মিলিয়ে যাওয়া মালাই কোফতা। ঠিক তেমনই আবার আরেকটি সর্বকালীন প্রিয় পদ হল ডাল ফ্রাই। রোড ট্রিপে গিয়ে পরোটা বা নানের সঙ্গে একটু ডাল ফ্রাই চাখেননি এমন ভারতীয়ের সন্ধান পাওয়া সত্যিই দুষ্কর। বাড়িতে ফিরে এসে বহুবার তেমনই ডাল ফ্রাই বানানোর চেষ্টা করেছেন। কিন্তু যতই ভালো হোক না কেন সেই জিভে জল আনা স্বাদটা কিছুতেই হয়নি। অবশেষে আপনি হাল ছেড়ে দিয়েছেন।

পেট ও মন দুই ভরবে, পাঁচটি স্বাস্থ্যকর ডিনার রেসিপির সন্ধান

আপনার দুর্বল সেই জায়গাটিতে এ বার প্রলেপ দেওয়ার ব্যবস্থা করেছেন মুম্বইনিবাসী ইউ টিউবার অল্পা মোদী তার ইউ টিউব চ্যানেল ‘সামথিং ইস কুকিং উইথ অল্পা'-তে। এখানে পাবেন পাঞ্জাবি নানা পদের ঢালাও বিবরণ। বাড়িতে অতিথি সমাগম হোক বা পার্টির আয়োজন। যে কোন ক্ষেত্রে এখান থেকে রেসিপি বেছে নিলে আপনার হাতের যাদু চেখে মুগ্ধ হবেন আত্মীয় বন্ধুরা। সেখান থেকেই ডাল ফ্রাইয়ের একেবারে খাঁটি রেসিপিটি পাওয়া গেল। আপনার বাড়িতে নিমন্ত্রিতরা আমিশাষী বা নিরামিষাশী যেমনই হোক না কেন, ডাল এর বাটি ধরে চুমুক মারা থেকে নিজেকে বিরত রাখতে পারবেন না। উপকরণেরও খুব বেশি আহামরি নেই। পেঁয়াজ, টমেটো, কাঁচা লঙ্কা, জিরা, হলুদ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনেগুঁড়ো, জিরেগুঁড়ো এবং খানিকটা কুচোনো ধনেপাতা— ব্যস। আপনার অমৃতভোগ এতেই তৈরি হয়ে যাবে। সঙ্গে পছন্দের রুটি পরোটা বা ভাত যে কোনও কিছু পাতে নিতে পারেন।

Baisakhi 2019: পয়লা বৈশাখে লোক সমাগম? ভেজে ফেলুন হরেকরকম পুরি

দেখুন বাড়িতে কী ভাবে বানাবেন ধাবার মতো ডাল ফ্রাই।



Comments

About Sushmita SenguptaSharing a strong penchant for food, Sushmita loves all things good, cheesy and greasy. Her other favourite pastime activities other than discussing food includes, reading, watching movies and binge-watching TV shows.

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement