গরমে শরীর সুস্থ রাখার জন্য রুজুতা দিওয়েকারের দেওয়া সেরা 5টি টিপস জেনে নিন

   |  Updated: July 04, 2018 14:17 IST

Reddit
Rujuta Diwekar's Top 5 Tips to Prevent Summer Headaches and Acidity. Know Here
Highlights
  • ডায়েট সম্পর্কিত কিছু ভুল ধারণা দূর করলেন রুজুতা দিওয়েকর
  • গরমে মাথা যন্ত্রণা ও অ্যাসিডিটি দূর করার পাঁচটি টিপস দিলেন তিনি
  • গরমে মটকা থেকে পানীয় জল পান করা উপকারী
গরমে তাপে নিজেকে সুস্থ রাখতে নিজের খাদ্য তালিকায় নজর রাখা উচিত। ভাজাভুজি, তেল-মশলা দেওয়া খাদ্য এই সময় খাওয়া একেবারেই উচিত নয়। বরং এই সময় শরীর ঠাণ্ডা রাখবে এবং রোদের তেজ থেকে আমদের বাঁচাবে এমন খাবার খাওয়া উচিত। গরমে রোদ থেকে বিভিন্ন শারীরিক সমস্যা যেমন মাথা যন্ত্রণা, হিট স্ট্রোক, অ্যাসিডিটি ইত্যাদি শারীরিক সমস্যা সৃষ্টি হতে পারে। আপনার যদি এই গরমে কী খাওয়া উচিত আর কী খাওয়া এড়িয়ে চলা উচিত এই সম্পর্কে ধারণা না থাকে তবে সেলিব্রিটি নিউট্রিশনিস্ট রুজুতা দিওয়েকরের পরামর্শ মেনে চলুন। নিচে সেগুলো উল্লেখ করা হলঃ   

1. মটকা বা মাটির কলসিতে পানীয় জল রাখুনঃ

আগে প্রায় সব বাড়িতেই মটকা বা মাটির কলসিতে জল রাখা হত। রুজুতার মতে গরমকালে পানীয় জল মটকায় রাখলে তা আমাদের শরীরের তাপমাত্রা কম রাখতে সাহায্য করে। একজন মানুষের প্রচুর জল পান করা উচিত এবং খেয়াল রাখা উচিত প্রস্রাব যেন পরিষ্কার এবং রঙবিহীন হয়।  
Newsbeep
2. কোকাম শরবতঃ

দক্ষিণ-পশ্চিম ভারতে কোকাম সহজলভ্য। এটা ম্যাঙ্গোস্টিন নামেও পরিচিত। রুজুতা বলেছেন, সকাল 11 টার মধ্যেই সাবযা ভেজানো এক গ্লাস কোকাম শরবত পান করা উচিত। এটা শরীরের ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।   
 
kokum drink

3. দই ভাতঃ 

দক্ষিণ ভারতীয় রান্নাঘরে একটা সাধারণ খাবার দইভাত। পেটের জন্য দই ভীষণ উপকারী। রুজুতা বলেন, দুপুরে লাঞ্চে বা বিকেল 4-6 টার মধ্যে স্ন্যাক হিসাবে দইভাত খেলে তা আমাদের রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখতে সাহায্য করে।  
 

curd rice

4. গুলকান্দ দুধঃ

Listen to the latest songs, only on JioSaavn.com

গলাপের পাপড়ি দিয়ে তৈরি একধরনের মিষ্টি প্রিসারভ হল গুলকান্দ। রুজুতার মতে রাতে ঘুমাতে যাওয়ার আগে একগ্লাস দুধে গুলকান্দ মিশিয়ে পান করলে রাতে ঘুমের কোনও সমস্যা হয় না।

5. আম খানঃ

Commentsগরম কাল ফলের রাজা আমের সময়। অনেকে বলেন আম শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয় এবং প্রচুর ক্যালোরি থাকে- ফলে আম খাওয়া উচিত নয় কিন্তু রুজুতা ঠিক উল্টো কথা বলেন। বরং তিনি রোজ আম খেতে বলেন, এবং ডায়াবেটিকদেরও তিনি একই উপদেশ দেন। আমে ভিটামিন বি থাকে যা আমাদের স্নায়ুকে শান্ত রাখতে এবং দীর্ঘক্ষণ এনার্জি দিতে সাহায্য করে।
 

mango 620x350

গরমের মোকাবিলা করে সুস্বাস্থের অধিকারী হওয়ার সময় এসে গেছে! 

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

সংশ্লিষ্ট রেসিপি

Advertisement
সৌন্দর্য
Advertisement