চিজের চারধাম, জেনে নিন ভালোমন্দ

সব ধরনের চিজ ক্ষতিকারক এমনটা কিন্তু নয়। বেশ কিছু জিনিস আছে যা কম ক্যালোরিযুক্ত এবং ক্যালসিয়াম ও প্রোটিনে পূর্ণ।

   |  Updated: March 22, 2019 13:32 IST

Reddit
Say Cheese! With These Four Healthy Cheese Varieties
Highlights
  • সব চিজই শরীরের জ‌ন্য ক্ষতিকারক নয়
  • মোজারেলা চিজে কম ক্যালোরি থাকে, সোডিয়াম প্রায় থাকেই না
  • কটেজ চিজের ১০০ গ্রামে ৯৮ ক্যালোরি থাকে, ফলে এটি স্বাস্থ্যকর

স্বাস্থ্য নিয়ে কথা বললে চিজকে সব সময়ে খারাপের তকমাই দেওয়া হয়। যারা ওজন কমাতে চাইছেন তাদের কাছে চিজ একেবারে আতঙ্ক। অনেকে বলেন, রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে এবং ওজন বাড়াতে চিজের কোনও জুড়ি নেই। তবে সব ধরনের চিজ ক্ষতিকারক এমনটা কিন্তু নয়। বেশ কিছু জিনিস আছে যা কম ক্যালোরিযুক্ত এবং ক্যালসিয়াম ও প্রোটিনে পূর্ণ। এমনকি ওজন কমানোর ডায়েট অনুসরণ করলেও অল্পবিস্তর চিজ খাওয়াই যায়। আসলে চিজের মধ্যে বেশ অনেকটাই লবণ, ভেজিটেবিল অয়েল, চিনি এবং কৃত্রিম রং থাকে। কিছু প্যাকেটজাত চিজের মধ্যে অনেক সময় কৃত্তিম ক্ষতিকারক ফ্লেভার থাকে। এগুলো বাদ দিয়ে অর্গানিক চিজ খেলে কিন্তু কোনও ক্ষতি হয় না।

জলখাবারে চা না কফি, কোনটা খাওয়া আপনার শরীরের জন্য ভালো?

রইলো কিছু হেলদি চিজের সন্ধান যা ডায়েট করলেও খাওয়া যায়:

মোজারেলা চিজ

বিশ্ব জুড়ে চিজের মধ্যে সব থেকে বেশি জনপ্রিয় হলো মোজারেলা। আদতে এটি ইতালিয়ান চিজ যা পাস্তা এবং পিৎজাতে বহুল ব্যবহৃত হয়। গরু, ভেড়া, মোষ বা ছাগলের দুধ থেকে এই চিজ তৈরি করা হয়। অর্গানিক মোজারেলা চিজের প্রতি ১০০ গ্রামের মধ্যে ২৮০ ক্যালোরি থাকে। এতে সোডিয়ামের মাত্রা খুব কম থাকলেও এবং প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকায় ওজন কমাতে বরং সাহায্য করে।

ফেটা চিজ

আদতে একটি গ্রীসের ঐতিহ্যবাহী চিজ। এটি ভেড়া বা ছাগলের দুধ থেকে তৈরি হয়। যে কোনও রকম স্যালাড, স্যান্ডউইচ এবং পাইয়ে এর ব্যবহার রয়েছে। সামান্য লবণাক্ত এবং অল্প তিতকুটে স্বাদের এই চিজের প্রতি ১০০ গ্রামে ১৪ গ্রাম প্রোটিন এবং ২৬৪ ক্যালোরি থাকে।

রোজ পাতে একটা করে ডিম কি নিঃশব্দে ডেকে আনছে মৃত্যুকেই!

dspbhd28ফেটা চিজ স্যালাডে ব্যবহৃত হয়

কটেজ চিজ

সবথেকে স্বাস্থ্যকর চিজ হলো কটেজ চিজ। এটি এক ধরনের দইজাত চিজ যার মধ্যে দুধের ফ্লেভার থাকে। যারা ডায়েট করেন তাদের মধ্যে কটেজ চিজ খুবই জনপ্রিয়। প্রতি ১০০ গ্রাম কটেজ চিজের মধ্যে ৯৮ ক্যালোরি থাকে।

রিকোটা চিজ

Listen to the latest songs, only on JioSaavn.com

রিকোটা অন্যতম স্বাস্থ্যকর চিজ। আদতে এর জন্ম ইতালিতে। ইতালিয় জলহস্তীর দুধ থেকে তৈরি হয় এই চিজ। প্রতি ১০০ গ্রাম রিকোটা চিজে ৩০ গ্রাম গ্রাম প্রোটিন এবং ১৭৪ ক্যালোরি থাকা। বিভিন্ন ঐতিহ্যবাহী ইতালিয় মিষ্টি পদে এর ব্যবহার রয়েছে। যেমন চিজ কেক এবং ক্যানোলিতে এর ব্যবহার হয়।

বেশির ভাগ চিজের মধ্যেই ফ্যাট থাকে। ফলে অতিরিক্ত ক্রিম চিজ ডায়েট প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে এবং স্বাস্থ্য বিঘ্নিত হতে পারে। কিন্তু সামান্য পরিমাণ চিজ আপনার কোনও ক্ষতি তো করবেই না বরং শরীরে প্রোটিন ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে ওজন কমানোরও  সহায়ক হবে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement