বাঙালির চায়ের সঙ্গে টা-এর ‘সাতকাহন’

বিশেষ করে চায়ের সঙ্গে টা-এর কথা উঠলে বাঙালি একেবারে সিদ্ধহস্ত।

Sushmita Sengupta  |  Updated: April 03, 2019 14:23 IST

Reddit
Seven Bengali Snacks That Should Be On Your Foodie Bucket List If You visit kolkata
Highlights
  • চায়ের সঙ্গে নানাবিধ মুখরোচক স্ন্যাকস বাঙালি সংস্কৃতির অঙ্গ
  • ঝালমুড়ি, চপ, ঘুগনি বাড়িতেই বানানো যায়
  • প্রায় প্রতিটি পাড়াতেই কাঠি রোলের দোকান রয়েছে

বাঙালির খাবার বিশেষ করে স্ন্যাক্স বললে মাথায় যে ছবিগুলো আসে তার মধ্যে সবগুলো কিন্তু মোটেও মিষ্টিজাতীয় নয়। অনেকেই ভাবেন বাংলার রসগোল্লা বা অন্য মিষ্টিই সব থেকে বেশি বিখ্যাত। তারা জানেন না, মোগল এবং ব্রিটিশদের প্রভাবে বাংলার হেঁশেলে কত রকমের খাবার ঢুকে পড়েছে। বিশেষ করে চায়ের সঙ্গে টা-এর কথা উঠলে বাঙালি একেবারে সিদ্ধহস্ত। আজকে রইল বাঙালির প্রিয় কিছু মুখরোচক স্ন্যাক্সের সন্ধান, যা আপনি বাড়িতেও বানাতে পারবেন।



সাতটি বাঙালি স্ন্যাক্সের সন্ধান:

ঝালমুড়ি

মুড়ির সঙ্গে সর্ষের তেল, কাঁচা লঙ্কা, পেঁয়াজকুচি, এবং আরও বেশ কিছু মশলা মিশিয়ে তৈরি করা হয় ঝালমুড়ি। এই মশলাদার খাবারটি যে কোনও আড্ডায় মাস্ট। রাস্তা থেকে বাড়ির ড্রইংরুম— সর্বত্রই ঝালমুড়ি কদর সমান।

উজ্জ্বল-চকচকে ত্বকের রহস্য লুকিয়ে গাজরের রসে

মুখরোচক ঝালমুড়ির স্বাদই আলাদা

চপ

ব্রিটিশ আমল থেকেই বাংলায় চপ খাওয়ার প্রচলন চলে আসছে। মাছের চপ, মাংসের চপ, আলুর চপ থেকে শুরু করে আরও নানা ধরনের এবং নানা প্রজাতির চপ পাওয়া যায়। আর আসলে যে কোন ধরনের কাটলেটকে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবোতেলে ভেজেই চপ তৈরি করা হয়। কলকাতার বিভিন্ন কেবিনের হাত ধরে চপের জনপ্রিয়তা আরও বেড়ে গিয়েছে। সাধারণত কাসুন্দি বা সসের সঙ্গে চপ পরিবেশন করা হয়।

চুলের হাজারো সমস্যা জব্দ করুন ১০ টি খাবারে, দেখে নিন চটপট

চপকে ডুবো তেলে ভেজে নিতে হয়

কাঠি রোল

ময়দার মোলায়েম পরোটার সঙ্গে ডিমের এবং সবজি বা মাংসের মিশেলে তৈরি হয় এই কাঠি রোল। সঙ্গে থাকে সস এবং মশলা। রাস্তাঘাটে যেতে যেতে খিদে পেয়ে গেলে আশপাশে দু'চারটে কাঠি রোলের দোকান ঠিকই পেয়ে যাবেন। কলকাতার নিজাম রেস্তোরাঁ কাঠি রোলের জন্য খুবই বিখ্যাত।





নিজামের কাঠি রোল বিখ্যাত

ঘুগনি

মটর দানাকে ভিজিয়ে, সেদ্ধ করে, পেঁয়াজ, কাঁচালঙ্কা এবং একটু পাঁঠার মাংসের কিমা মিশিয়ে যে অমৃতটি তৈরি হয় তারই নাম ঘুগনি। একই ধরনের একটি পদ বিহার এবং উত্তরপ্রদেশেও খুব প্রচলিত। তার নাম অবশ্য মটর চাট।

সিঙ্গারা

আলু বা অন্য সবজি ভরে ময়দার এক ত্রিকোণ মুখরোচক পদ হলো সিঙ্গারা। অনেকে আলুর বদলে মাংসের কিমা ভরেও এটি বানান। যে কোনও ধরনের চাটনি বা সস দিয়ে সিঙ্গারা খেতে ভালো লাগে। চায়ের সঙ্গে এক বাটি সিঙ্গারা মানে পেট শুধু নয় মনও ভরে প্রফুল্ল।

samosa
সিঙ্গারা আমিষ ও নিরামিষ দু'রকমই হয়

ফুচকা

ফুচকা গোটা দেশে বিভিন্ন নামে পরিচিত। অনেক জায়গায় একে বলা হয় গোলগাপ্পা। তেঁতুল জলে ডোবানো সুজি-আটার এই কুড়মুড়ে পদ মুখে পড়তেই মিলিয়ে যায়। সঙ্গে থাকে মশলাদার আলু মাখা। আজকাল অবশ্য দই ফুচকা বা অন্যান্য আরও নানা ধরনের ফুচকার প্রচলন হয়েছে বাংলায়।

panipuri
ফুচকার আজকাল অনেক রকমের ভ্যারাইটি পাওয়া যায়

মোগলাই পরোটা

পরোটায় মাংসের কিমা ভরে ডিম দিয়ে যে পরোটা তৈরি হয় তারই নাম মোগলাই পরোটা। আলুর একটি পদ এবং সসের সঙ্গে পরিবেশন করা হয় এই পদটিকে।

mughlai paratha



Comments

About Sushmita SenguptaSharing a strong penchant for food, Sushmita loves all things good, cheesy and greasy. Her other favourite pastime activities other than discussing food includes, reading, watching movies and binge-watching TV shows.

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement