Healthiest Foods: ফল খাবেন কখন? খাওয়ার আগে না পরে?

ফল খাওয়া নিয়ে নানা মুনির নানা মত। কেউ বলেন, খালি পেটে জল আর ভরা পেটে ফল খেতে হয়। কেউ বলেন, সন্ধের আগে ফল খেয়ে নেওয়া উচিত। এত মতে স্বাভাবিকভাবেই বিভ্রান্ত আপনি।

Edited by: Upali Mukherjee  |  Updated: August 27, 2019 20:17 IST

Reddit
Should We Eat Fruits Before Or After A Meal? News In Bengali

Healthiest Foods: ফল খাবেন কখন,খাওয়ার আগে না পরে?

Highlights
  • খাবারের প্লেটে অর্ধেক থাক সবজি, বাকিটুকু থাক ফলের দখলে
  • অনেকেই বলেন, নির্দিষ্ট সময়ে নাকি ফল খাওয়া উচিত
  • ফলে প্রচুর ভিটামিন, মিনারেলস আর পুষ্টি লুকিয়ে

ফল খাওয়া নিয়ে নানা মুনির নানা মত। কেউ বলেন, খালি পেটে জল আর ভরা পেটে ফল খেতে হয়। কেউ বলেন, সন্ধের আগে ফল খেয়ে নেওয়া উচিত। এত মতে স্বাভাবিকভাবেই বিভ্রান্ত আপনি। কোনটা শুনবেন আর কোনটা শুনবেন না! তার চেয়ে জেনে নিন পুষ্টি বিজ্ঞানীরা কী বলছেন। পুষ্টি বিশেষজ্ঞদের কথায়, ফল মানেই প্রচুর প্রাকৃতিক ভিটামিন, মিনারেলস আর ফাইবারের আকর (Healthiest Foods Fruits)। তাই প্লেটের অর্ধেকটা যদি ফল আর অর্ধেকটা সবজিতে ভরা থাকে তাহলে এমনিতেই পেট ভরবে। এবং ভরা পেটে না খালি পেটে ফল খাবেন (Eat Fruits Before Or After A Meal?) সেই দ্বন্দ্বও থাকবে না।



এছাড়াও, পুষ্টিবিজ্ঞানীদের আরও দাবি, খাওয়ার আধঘণ্টা আগে যদি কয়েক টুকরো ফল খেয়ে নেওয়া যায় তাহলে বেশি খাওয়ার সমস্যা থেকে আপনি রেহাই পাবেন। বাঁচবেন ওবেসিটির ঝামেলা থেকেও। তবে যেসব ফলে, শর্করা বা চিনির মাত্রা বেশি সেগুলি খাবার পাতে খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা দেখা দিতে পারে। আর সবসময়েই ফল ও খাবার খাওয়ার মধ্যে কমপক্ষে আধঘণ্টা ফারাক রাখা উচিত। না হলে খাবার বা ফল, কোনোটাই হজম হবে না। কারণ, ফল নিজেই একটি স্বয়ংসম্পূর্ণ খাবার।



Fruit Juice: নিয়মিত খেলেই বাচ্চা তন্দরুস্ত

fruits in steel container

ফল মানেই প্রচুর ভিটামিন, মিনারেলস আর পুষ্টি
 



কখন ফল খাওয়া উচিত?



পুষ্টিবিজ্ঞানীদের মতে, সকালে উঠে একগ্লাস জলের পর ফল খেলে শরীর দূষণমুক্ত হবে। হজম ক্ষমতা বাড়বে। আরও বেশি পুষ্টি পাবেন আপনি। তবে সাধারণত, সকালের ব্রেকফাস্ট আর দুপুরের খাওয়ার মাঝের সময়ে ফল খাওয়া যেতে পারে। এছাড়া, বিকেলে বা সন্ধেয় স্ন্যাকস হিসেবেও ফল বেছে নিন। অর্থাৎ, সন্ধের পর ফল খাওয়া যেতেই পারে।



Weight Loss: ফ্যাট কমান, প্রোটিন বাড়ান দই চিকেন দিয়ে



এছাড়া, খাওয়ার আগে কয়েক টুকরো ফল খেলে পাকস্থলীতে ফাইবার যায়। যা অন্য খাবার হজম করতে সাহায্য করে। আবার পেটও ভর্তি রাখে। বেশি ফাইবার যুক্ত ফল হল আপেল, ন্যাসপাতি, কলা।



fruits

খাওয়ার আধঘণ্টা আগে অল্প ফল খেলে বেশি খাওয়ার হাত থেকে বাঁচবেন



তবে রাতে খাওয়ার পর ফল না খাওয়াই ভালো। কারণ, ফলের মধ্যে থাকা চিনি শরীরে বাড়তি এনার্জি জুগিয়ে ঘুমের পরিমাণ কমিয়ে দেয়। তাই শোওয়ার অন্তত ঘণ্টা দুই আগে উল খেতেই পারেন। তবে ডিনার টেবিলে বা ডিনারের পরে ফল? নৈব নৈব চ।



Comments


 



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement