আপনি কি জানেন অতিরিক্ত তরমুজ খাবার সাইড এফেক্ট

Sarika Rana  |  Updated: May 07, 2018 17:31 IST

Reddit
Side Effects Of Eating Excess Of Watermelon
Highlights
  • গ্রীষ্ম কালে জলয়োজিত এবং শীতল খাবার সেবন করা শরীরে পক্ষে লাভদায়ক
  • এই সুস্বাদু ফলের প্রায় ৯২ শতাংশ জল আছে
  • অত্যাধিক তরমুজ খাবার অনেক সাইড এফেক্টস আছে
গ্রীষ্ম কালে জলয়োজিত এবং শীতল খাবার সেবন করা শরীরে পক্ষে লাভদায়ক যেমন তরমুজ. এই সুস্বাদু ফলের প্রায় ৯২ শতাংশ জল আছে. এই তরমুজে অনেক স্বাস্থকর গুন আছে. ভিটামিন এ, বি৬ এবং সি সঙ্গে যুক্ত এই গুণকারী ফল ও সবজি.  লাইকোপ্যান এবং সিট্রুলীন নামক উদ্বিদ রসায়নের সঙ্গে পটাসিয়াম পাওয়া যায় তরমুজে. ওজন কম করার জন্য অত্যন্ত লাভকারী এই ফল. এতোটা গুন থাকার পরেও অতিরিক্ত তরমুজ স্বাস্থের পক্ষে কেন ক্ষতিকারক?

অত্যাধিক তরমুজ খাবার অনেক সাইড এফেক্টস আছে. তরমুজ খাবার কিছু সাইড এফেক্টস যেমন:

১.ডায়রিয়া এবং অন্যান্য পাচক সমস্যা হতে পারে

তরমুজ ডায়েটারি ফাইবারের একটি ভাল উৎস. কিন্তু বেসি পরিমাণে খাওয়ার ফলে পাচক সমস্যার সৃষ্টি হতে পারে যেমন ডায়রিয়া, পেট ফাঁপা, গ্যাস ইত্যাদি. ফলের মধ্যে রয়েছে সেরিবটোল যার কারণে গ্যাস ও মল নিয়ে সমস্যা সৃষ্টি করতে পারে.২. গলুকোসের মাত্রা বাড়াতে পারে

যদি আপনি বহুমুত্ররোগ গ্রস্ত হয়ে থাকেন তাহলে অতিরিক্ত তরমুজ খেলে আপনার রক্তে সুগারের মাত্রা বাড়তে পারে. ডাক্তারের পরামর্শ নিয়ে ইহার সেবন করবেন.

৩. লিভার ক্ষতির সম্ভাবনা বাড়াতে পারে

মদ্যপানকারী ব্যক্তিরা প্রচুর পরিমাণে তরমুজ খাওয়া উচিত নই কারণ তরমুজে থাকা লাইকোপ্যান অ্যালকোহলের সঙ্গে প্রতিক্রিয়া দেখাতে পারে.

৪. ওভার হাইড্রেশন হতে পারে

ওভার-হাইড্রেশনে আপনার শরীরের মধ্যে সোডিয়াম মাত্রা কে কম করে যার ফলে রক্তে জলের মাত্রা বেড়ে যেতে পারে. পা ফোলা, কিডনি সমস্যা ইত্যাদির কারণ হয়ে দাড়াতে পারে.

৫. কার্ডিওভাসকুলার সমস্যা তৈরী করতে পারে

তরমুজে পটাসিয়াম পাওয়া যায় যে আপনার ইলেক্ট্রোলাইট ফাংশন বজায় রাখতে সাহায্য করে যার ফলে হৃদয় সুস্ত থাকে. কিন্তু অতিরিক্ত পটাসিয়াম আপনার জন্য কার্ডিওভাসকুলার সমস্যা সৃষ্টি করতে পারে.

Comments(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement