Skincare: স্কিন উজ্জ্বল ও স্বাস্থ্যকর রাখার জন্য টমেটোর গুণাগুণ জানুন

টমেটোতে ভিটামিন- সি থাকে, যা আপনার মুখের ত্বক পরিষ্কার করতে সাহায্য করবে। টমেটো লাগান ও ফলাফল দেখুন

एनडीटीवी फूड डेस्क  |  Updated: March 07, 2019 21:20 IST

Reddit
Skincare Tips: How Tomatoes Help To Make Your Skin Healthy And Glowing

ক্লিয়ার ও গ্লোয়িং স্কিন কে না পছন্দ করে? আপনার ত্বক যদি স্বাস্থ্যকর হয়, তবেই তো উজ্জ্বল মেকআপ আপনার ওপর ভালো লাগবে।  এই রকম অবস্থায় আমাদের অবশ্যই নিজেদের রান্নাঘরকে ধন্যবাদ জানানো উচিত। কারন আমাদের রান্নাঘরে এমন অনেক উপকরণ আছে যা আমাদের ত্বকের জন্য খুবই ভালো। টমেটো ছাড়া যেমন কোনো তরকারির কথা ভাবা যায় না, তেমনি টমেটোতে কাছে বহু গুনাগুন। টমেটোতে বিটা ক্যারোটিন, চিটামিন সি এবং লাইকোপিন আছে।  লাইকোপিন আমাদের ত্বকের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ত্মতে আপনার ত্বককে সুস্থ ও উজ্জ্বল বানাতে সাহায্য করে।  

ত্বক উজ্জ্বল রাখার সবচেয়ে ভালো উপায় হল টমেটো খাওয়া। আসুন দেখা যাক, কিভাবে টমেটো আপনার ত্বকের জন্য উপকারী? 

ত্বকের সমস্যা থাকলে টমেটোর জুস খান।  আপনি তা আপনার ত্বকেও লাগাতে পারেন। কারন টমেটোর রস ত্বকের জন্য এস্ট্রিনজেন্টের কাজ করে।  এক চামচ টমেটোর রসের সাথে চার-পাঁচ ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন।  এবং তা মুখে লাগান। একটু বাদে হালকা উষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনার মুখে গোটা বা দানা থাকলে তার মুখ খুলে যাবে।  ব্ল্যাকহেড প্রভাবিত স্থানে টমেটোর টুকরো ঘষলে আপনার মুখ অনেকটা পরিস্কার লাগবে।  

টমেটোতে ভিটামিন- সি থাকে, যা আপনার মুখের ত্বক পরিষ্কার করতে সাহায্য করবে। টমেটো লাগান ও ফলাফল দেখুন। বহু গবেষণা করে দেখা গেছে, টমেটো ন্যাচারাল সানস্ক্রিন হিসাবে ব্যবহৃত হয়। এর মধ্যে অবস্থিত এন্টিঅক্সিডেন্ট লাইকোপিন আল্ট্রা ভায়লেট রে থেকে ত্বককে বাঁচাতে সাহায্য করে।  যার ফলে আপনি পেতে পারেন উজ্জ্বল ত্বক। টমেটো সেলুলার ডেমেজ -এর সাথে লড়াই করে।  আপনার ত্বকে আদ্রর্তা বজায় রাখে, যার ফলে মুখের চামড়া কুঁচকে যায় না। টমেটোর ভেতরে যে এসিড থাকে তা আপনার ত্বককে ব্রোনোর হাত থেকে বাঁচায়। 

প্রতিদিন অবশ্যই দুই থেকে তিনটি টমেটো খান। সেই সাথে মুখেও লাগান। তবে যে রকম ভাবেই ব্যবহার করুন না কেন, ভালো করে ধুয়ে নেবেন। আপনি নিজের ত্বকের হিসাবে কোন ফেস প্যাক ব্যবহার করবেন তা আরও ভালো করে জানার জন্য বিউটি এক্সপার্টের সাহায্য নিতে পারেন।    

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement