সূর্যগ্রহণ 2018: তারিখ, সময়, তাৎপর্য এবং খাদ্যগ্রহণের নিয়মবিধি

পড়ুন | Read In

   |  Updated: July 13, 2018 09:52 IST

Reddit
Surya Grahan 2018: Date, Time In India, Significance and Guide For What To Eat And What Not

সকাল 07:18:23 ঘটিকা থেকে সকাল 08:31:05 ঘটিকা পর্যন্ত ছিল আংশিক সূর্যগ্রহণ। 

13ই জুলাই শুক্রবার আংশিক সূর্যগ্রহণ। যা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে দৃশ্যমান হবে। পৃথিবীর চারপাশে ঘুরতে ঘুরতে চাঁদ যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে তখনই চাঁদের আড়ালে সূর্য ঢাকা পরে সূর্যগ্রহণ হয়। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় চাঁদের আড়ালে সম্পূর্ণ সূর্য ঢাকা পরে এবং আংশিক বা খন্ডগ্রাস সূর্যগ্রহণে কিছুটা অংশ ঢাকা পরে। সাধারণত আংশিক বা খন্ডগ্রাস সূর্যগ্রহণই আমরা সচরাচর লক্ষ্য করে থাকি। এই বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ আগামীকাল ঘটতে চলেছে। পরবর্তী গ্রহণ 11ই অগাস্ট। আগামীকাল শুক্রবার এবং 13 তারিখ হওয়ার কারণে এই গ্রহণকে ঘিরে অনেক অন্ধবিশ্বাস ও কুপ্রথা মানুষের মনে রয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন অস্ট্রেলিয়ার দক্ষিণ অংশ যেমন মেলবোর্ন, অ্যাডিলেড, হোবার্ট এবং নিউ জিল্যান্ডের দক্ষিণের স্টেওয়ার্ট আইল্যান্ড ইত্যাদি অঞ্চল থেকে গ্রহণ দেখা যাবে। অনেক অঞ্চলেই গ্রহণ বোঝা যাবে না। উত্তর আন্টার্কটিকার একটা অংশ থেকেও গ্রহণ দেখা যাবে বলে জানা  গেছে। ভারতে যারা সূর্যগ্রহন দেখতে চাইবেন তারা বিশেষ চশমা, লেন্স, ক্যামেরার সাহায্য নেবেন, কারণ সম্ভবত খালি চোখে গ্রহণ দেখা যাবে না।

সূর্যগ্রহণ 2018: আংশিক সূর্যগ্রহণের সময়

ভারতীয় সময় অনুসারে সূর্যগ্রহণের সময়, আগামীকাল 13ই জুলাই 2018 সকাল 07:18:23 ঘটিকা থেকে সকাল 08:31:05 ঘটিকা পর্যন্ত

সূর্যগ্রহণ 2018: সূর্যগ্রহণের তাৎপর্য এবং মানুষের অলীক কল্পনা

আংশিক সূর্যগ্রহণ হলেও শুক্রবার এবং 13 তারিখ হওয়ায় এই গ্রহণ ঘিরে বিশ্বব্যাপী মানুষের মধ্যে অনেক রকম অলীক কল্পনা এবং কুসংস্কার বাসা বেধেছে। নাসা-র তথ্য অনুযায়ী 1974 সালের 13ই ডিসেম্বরের পর আগামীকাল ফের 13তারিখ সূর্যগ্রহণ হয়ে চলেছে।  ভারতেও বিভিন্ন সম্প্রদায়ের মানুষের মধ্যেও গ্রহণকে কেন্দ্র করে বিভিন্ন রকম কুসংস্কার ও অন্ধবিশ্বাস আছে। আমরা দেখেছি গ্রহণের সময় অনেকেই কোনওরকম খাদ্য বা পানীয় গ্রহণ করে না। এমন কী ঘরে রান্না করা খাবার বা জল ও সঞ্চয় করে রাখে না অনেকেই। অনেকের ধারণা, পৃথিবীতে শক্তির প্রধান উৎস সূর্যের আলো সেই সময় যেহেতু পৃথিবীতে পৌঁছতে পারে না, তাই ওই সময় বহু ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং জীবাণু অত্যন্ত সজাগ হয়ে ওঠে। এই কারণে ক্ষতির আশঙ্কায় অনেক মানুষ গ্রহণ শেষ হওয়ার পরেই খাদ্য এবং পানীয় গ্রহণ করেন। এছাড়াও বিভিন্ন ধর্ম বিশ্বাসের ফলেও গ্রহণ চলাকালীন মানুষ উপোষ করে থাকে।
তবে আজকাল আর এইসব মেনে চলা অর্থহীন। বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন গ্রহণের সময় কী করা উচিত আর কী করা উচিত নয় সে ব্যপারে। আধুনিক বিজ্ঞানীদের মতে গ্রহণের সময় খাদ্য ও পানীয় গ্রহণ অতি সাধারণ ব্যপার। কিন্তু আয়ুর্বেদ শাস্ত্রের মতে গ্রহণ চলাকালীন খাদ্য ও পানীয় গ্রহণের থেকে বিরত থাকা উচিত।
শ্রী শ্রী তত্ত্ব পঞ্চকর্ণের অভিজ্ঞ ডাক্তার, শ্রীমতী মিতালি মধুস্মিতা জানিয়েছেন, গ্রহণের সময় খাবার না খেয়ে গ্রহণের আগে বা পরে খাবার খেয়ে নেওয়া উচিত। গ্রহণের সময় বিভিন্ন জীবাণু সক্রিয় হয়ে অথায় খাবার খাওয়া এবং রান্না করা থেকে বিরত থাকা উচিত। আগামীকাল কেবলমাত্র এক ঘন্টার জন্য গ্রহণ হওয়ায় বিশেষ অসুবিধা হবে না। কিন্তু অনেক সময়েই দীর্ঘক্ষণ গ্রহণ চলায় অভুক্ত থাকার ফলে মানুষ অসুস্থ হয়ে পরে। আর যেহেতু দীর্ঘক্ষণ খাবার বা পানীয় গ্রহণ না করে থাকা অনুচিত তাই গ্রহণ চলাকালীন অসুস্থতা এড়াতে ভারি খাবারের পরিবর্তে ডাবের জল, শরবৎ, হালকা, সহজপাচ্য খাদ্য ও পানীয় গ্রহণ করা প্রয়োজন। বাদাম অত্যন্ত পুষ্টিকর। প্রয়োজনে সামান্য বাদামও খেতে পারেন। তবে গ্রহণ মিটে যাওয়ার পর অবশ্যই শীঘ্র ভারি কিছু খাবার খেয়ে নেবেন। খাবারে হলুদ ব্যবহার করবেন। হলুদ আমাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী। এটা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় দীর্ঘক্ষণ উপোষের পর আমাদের দেহ সুস্থ রাখতে সাহায্য করবে।

Commentsআগামীকাল প্রায় এক ঘণ্টা তেরো মিনিটের জন্য সূর্যগ্রহণ থাকবে। এই বছরের পরবর্তী সূর্যগ্রহণ দেখা যাবে 11ই অগাস্ট।



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement