রাতবিরেতে খাই খাই, বাড়তে পারে স্থূলত্ব, হতাশা এমনকী মানসিক সমস্যাও

হেল্থ বিশেষজ্ঞ ও চিকিৎসকদের মতে, রাতে তৈলাক্ত খাবার (Midnight Munchies) আপনার মনকে খুশি করলেও শরীরের আদতে কোনও উপকার করে না।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: March 28, 2019 13:21 IST

Reddit
Some Shocking Side-Effects Of Eating Late At Night
Highlights
  • নাগরিক জীবনে রাতে দেরিতে খাওয়ার অভ্যেস ক্রমশ বাড়ছে
  • রাতে খাবার অভ্যেস শরীরে নানা সমস্যা ডেকে আনতে পারে
  • এর ফলে রাতে হজমে গোলমাল এবং দুঃস্বপ্ন দেখার অভ্যাস বাড়তে পারে

আজকাল বেশির ভাগ মানুষজনেরই রাতে দেরি করে ঘুমোনোর অভ্যাস। আর রাত জাগলেই মনের মধ্যে খাই খাই ভাবটাও জেগে ওঠে। কিন্তু এই অভ্যাসটিই আপনার শরীর ও স্বাস্থ্যের পক্ষে খুব একটা সুবিধাজনক নয়। হেল্থ বিশেষজ্ঞ ও চিকিৎসকদের মতে, রাতে তৈলাক্ত খাবার (Midnight Munchies) আপনার মনকে খুশি করলেও শরীরের আদতে কোনও উপকার করে না। বরং শরীরের ক্ষতি করতে পারে। এমনকি এ ভাবে ধীরে ধীরে ‘নাইট ইটিং সিনড্রোম' আপনাকে গ্রাস করে নিতে পারে। তাই চিকিৎসকদের পরামর্শ, অতিরিক্ত ক্যালোরিযুক্ত খাবার দিনের বেলায় খেয়ে নিন। কারণ দিনে শারীরবৃত্তীয় ক্রিয়াকলাপের ফলে সঠিক ভাবে খাবার হজম হলেও রাতে তা সম্ভবপর হয় না।

অতিরিক্ত রাতে খাওয়ার কুফল

ঘুমের সমস্যা

যে সব ব্যক্তি অতিরিক্ত রাতে খাওয়া-দাওয়া করেন তাদের ক্ষেত্রে এই সমস্যা দেখা যায় বলে  জানা গিয়েছে। ২০১৫ সালের একটি সমীক্ষায় দেখা গিয়েছে, রাতে খাওয়ার অভ্যাস থাকলে অনেকের গ্যাসের সমস্যা হয়। অস্বস্তি থেকে ঠিকমতো ঘুম হয় না এবং দুঃস্বপ্ন দেখেন।

১৯ শে এপ্রিল কোন সেলেব্রিটি যুগলের বিয়ে জানেন তো?

tm6j1g9

ঘুমের ব্যাঘাত ঘটতে পারে

হজমের সমস্যা

অম্বল, বুকজ্বালার সমস্যা থাকলে তাকে আরও বাড়িয়ে দিতে পারে দেরি করে খাওয়ার অভ্যেস। কারণ অতিরিক্ত রাতে খাওয়া খাবার ঠিকমতো হজম হয় না। তাই চেষ্টা করুন অন্তত ঘুমোতে যাওয়ার তিন থেকে চার ঘণ্টা আগে রাতের শেষ খাবার খেয়ে নিতে।

প্রফুল্ল আর ঈশানীর জীবনে নয়া সঙ্কট

ওজন বৃদ্ধি

অতিরিক্ত রাত করে খাওয়া খাবার ঠিকমতো হজম না হওয়ায় তা চর্বি আকারে আমাদের শরীরে জমতে শুরু করে। ক্রমাগত ওজন বাড়তে থাকে।

উচ্চ রক্তচাপ

শারীরবৃত্তীয় ক্রিয়াগুলি সুস্থভাবে সংগঠিত না হলে স্বাভাবিকভাবে রক্তচাপ বেড়ে যেতে থাকে। হজমের গোলমালের ফলে ওজন বেড়ে যায়। এই সব সমস্যা রক্তচাপকে প্রভাবিত করে এবং তা দিকে নিয়ে যায়।

cm62p6qg
রাতে খেলে হতাশা ও দুষ্চিন্তা বৃদ্ধি হতে পারে

মানসিক স্বাস্থ্য সমস্যা

বেশি রাতের খাওয়া থেকে হজমে সমস্যা এবং তা থেকে ঘুমের সমস্যা অবশ্যম্ভাবী। দিনের পর দিন ঠিকমতো ঘুম না হলে, তা মানসিক স্বাস্থ্যের উপরে প্রভাব ফেলে। এবং অনেক সময় মানুষ এমন ব্যবহার করে ফেলে যা কাম্য নয়। মনের মধ্যে হতাশা দুশ্চিন্তাও বেড়ে যেতে থাকে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement