গরমে ত্বকের উপরে যাদু করতে বেছে নিন এই মরসুমি ফল

গরমকালে কিন্তু এমন বেশ কিছু ফল পাওয়া যায় যেগুলো ত্বকের স্বাস্থ্য ফেরাতে অসম্ভব উপকারী।

Sushmita Sengupta  |  Updated: May 09, 2019 15:57 IST

Reddit
Some Summer Fruits You Must Eat For Soft And Glowing Skin

গরম নানা রকমের সুমিষ্ট ফল পাওয়া যায়

Highlights
  • গরমে ত্বকের বিপুল ক্ষতি হয়
  • রোদে পুড়ে চামড়ায় ট্যান পড়ে যায়
  • গরমের বিভিন্ন ফল ত্বকের পরিচর্যায় ব্যবহৃত হয়

গরম মানে সব কিছুই খারাপ তা কিন্তু নয়। সত্যি কথা বলতে গরমের সঙ্গে আমাদের একটা লাভ হেট রিলেশনশিপ রয়েছে। এই সময় রোদে পুড়ে ট্যান হয়ে ত্বকের যা অবস্থা হয় তাতে আমরা খুবই খাপ্পা হয়ে যাই ঠিকই, কিন্তু এটাও তো ঠিক যে কাজ বন্ধ করে বাড়িতে বসে থাকাও সম্ভব নয়। বাইরে বেরোতেই হবে, ধুলো দূষণের মুখোমুখি হতেই হবে। তবে গরমকালে কিন্তু এমন বেশ কিছু ফল পাওয়া যায় যেগুলো ত্বকের স্বাস্থ্য ফেরাতে অসম্ভব উপকারী। 

ফ্রেঞ্চ ফ্রাই, বার্গার এবং আর কোন কোন খাবার উচ্চ রক্ত শর্করায় নৈব নৈব চ?



রইল ত্বক বন্ধু কিছু ফলের সন্ধান:

তরমুজ

জানতেন কি তরমুজের মধ্যে ৯৫ শতাংশ জল থাকে। গরমে ত্বকের জলীয় ভাব বজায় রাখা খুবই জরুরী। তরমুজ নিশ্চিত করে আপনার ত্বকের স্থিতিস্থাপকতা বজায় থাকবে এবং তা তুলতুলে নরম থাকবে। অনেকে ফেস প্যাকেও তরমুজ ব্যবহার করেন।

4mvqlkm

ফুটি

গরমকালের সবথেকে বিশ্বস্ত বন্ধু হলো ফুটি। এর মধ্যে প্রচুর ভিটামিন সি থাকে যা ত্বকের স্বাস্থ্যের জন্য ভীষন জরুরী। তরমুজের মত ফুটির মধ্যে অনেকটা পরিমাণে জল থাকে।

cantaloupe

স্ট্রবেরি

গরমকাল মানে স্ট্রবেরির দিন। ত্বকে অকালে বার্ধক্য নেমে আসা হোক বা রুক্ষভাব, সবক্ষেত্রেই স্ট্রবেরি ম্যাজিকের মতো কাজ করে। একে শুধু খাওয়া যায়, দই মিশিয়ে খেতে পারেন, দুধের সঙ্গে শেক হিসেবেও খাওয়া চলে।

strawberries



পাকা পেঁপে

হালকা কমলা রঙের এই ফলটি ত্বকের ক্ষেত্রে ম্যাজিক করে দিতে পারে। তবে শুধু আর্দ্র রাখাই নয় রোদে পোড়া ভাব দূর করতেও পেঁপের জুড়ি মেলা ভার। ফ্রুট স্যালাড এর মধ্যে মিশিয়ে বা শুধু, পাকা পেঁপে যেভাবে ইচ্ছা খেতে পারেন। 

গরমকে ঠান্ডা করে দিতে বাঁধা পড়ুন বেরির-বন্ধনে

4g97vg0o

আনারস

অনেকে মনে করেন আনারস ছাড়ানো খুব ঝঞ্ঝার তাই একে বাদ দিয়ে চলেন। কিন্তু তারা জানেন না আনারস এর মধ্যে প্রচুর ভিটামিন সি ভিটামিন বি সিক্স থাকে। টুকরো করে খান বা জুস বানিয়ে মধ্যে খান আনারস কিন্তু খেতেই হবে।

oeqbr158



ফ্রিজে এইসব কথা হল রাখা আছে তো! না হলে এক্ষুনি কিনে আনুন আর গরমকাল এনজয় করুন।

Comments

About Sushmita SenguptaSharing a strong penchant for food, Sushmita loves all things good, cheesy and greasy. Her other favourite pastime activities other than discussing food includes, reading, watching movies and binge-watching TV shows.

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement