‘পথেই এ বার খাবো সাথী’

Street Foods Of Kolkata: কলকাতা মানেই শুধু মাছ আর আলুপোস্ত নয়, বরং স্ট্রিট ফুড এর একটা বড় অংশ জুড়ে রয়েছে। মুঘলাই থেকে ব্রিটিশ কুইজিন ঢুকে পড়েছে কলকাতার রান্নাঘরে।

एनडीटीवी  |  Updated: May 14, 2019 18:53 IST

Reddit
Street Foods Of Kolkata:  Best Street Foods Of Kolkata

Street Foods Of Kolkata: কলকাতার এই জনপ্রিয় খাবারগুলি বাড়িতে তৈরি করেও তার স্বাদ নিতে পারেন আপনি।

Street Food of Kolkata: কলকাতার কথা বললেই চোখে প্রথম ভেসে ওঠে রসগোল্লার অবয়ব। কলকাতা মানেই শুধু মাছ আর আলুপোস্ত নয়, বরং স্ট্রিট ফুড এর একটা বড় অংশ জুড়ে রয়েছে। মুঘলাই থেকে ব্রিটিশ কুইজিন ঢুকে পড়েছে কলকাতার রান্নাঘরে। শহরের রাজপথের যে কোনও জায়গায় চা এর সঙ্গে একটু মনপসন্দ টা পেয়েই যাবেন। বাঙালির হেঁশেলে অবশ্য দই মাছ, কষা মাংসেরই দাপট বেশি। কিন্তু পথের সাথী হওয়ার ক্ষেত্রে তারা খুব একটা সুবিধাজনক জায়গা করে নিতে পারেনি। সেখানে আবার টুকটাক মুখরোচকের দাপটই বেশি। এ বার রইল তেমনই কিছু পথের সাথী খাবারের সন্ধান:

এই স্ট্রিট ফুডগুলি তৈরি করতে পারেন বাড়িতেও:

1. ঘুগনি
ভেজানো চানা দিয়ে তৈরি এই পদটিতে পেঁয়াজ, কাঁচালঙ্কা, আদা, ধনে আর প্রচুর মশলা সহযোগে তৈরি হয়



jshptas

 এই স্ট্রিট ফুডগুলি তৈরি করতে পারেন বাড়িতেও:  হালকা এবং সুস্বাদু এই খাবার তৈরি হয় মটর, পিঁয়াজ দিয়ে



2. ফুচকা

সুজির ছোট্ট ছোট্ট বল যা মুখে দিলেই স্বর্গীয় অনুভূতি হয়। দেশের বিভিন্ন প্রান্তে এর বিভিন্ন নাম। তবে কলকাতায় তেঁতুল জল ও মশলা দিয়ে মাখা আলুর সঙ্গেই এই অমৃত পেটে চালান হয়ে যায়।



puchkas

 মহারাষ্ট্রে ফুচকাকে বলা হয় পানিপুরী, উত্তরপ্রদেশ ও পঞ্জাবে গোলগাপ্পা এবং ওড়িশার বিভিন্ন জায়গায় গুপচুপ বলা হয়

3. কাঠি রোল

রুমালি রুটির মতো পাতলা পরোটার মধ্যে মাংসের কিমা ও মশলা মিশিয়ে তৈরি হয় এই রোল। ১৯৩০ সালে কলকাতার এক রোস্তোরাঁয় এই রোলের জন্ম। এখন অবশ্য স্ট্রিট ফুডের তালিকায় এর স্থান প্রথম সারিতে।



a5irq9n

 সান্ধ্যকালীন জলখাবার হোক বা রাতের খাবার, দুই ক্ষেত্রেই ব্যবহার করা যেতে পারে কাঠিরোল

4. ঝালমুড়ি

মুড়ির সঙ্গে কাঁচালঙ্কা, সর্ষের তেল, পেঁয়াজকুচি আর নানা মশলা মিশিয়ে তৈরি হয় এই চটপটে পদ। আর যদি উপর থেকে একটু লেবুর রস ছড়িয়ে নেওয়া যায় তা হলে তো স্বর্গীয় স্বাদ। সঙ্গে শুধু এক কাপ লিকার চা। ব্যাস দিনটা জমে যাবে।



jhalmuri

 কলকাতার জনপ্রিয় খাবারগুলির মধ্যে অন্যতম ঝালমুড়ি।মশলা এবং মুড়ি দিয়ে তৈরি হয় এই খাবারটি। Photo Credit: NDTV Beeps.

5. মোগলাই পরোটা

ডিম আর মাংসের পুর ভরা একটি মোগলাই পরোটা খেলে আপনার ডিনার সুনিশ্চিত। শোনা যায় মুঘল সম্রাট জাহাঙ্গীরের আমলে এর উৎপত্তি। তার পাচক আদিল হাফিজ উসমান এর আবিষ্কর্তা। বহু প্রজন্ম ধরে এই রেসিপিটি শুধুমাত্র তার বাড়ির লোকজনই জানতেন। পরে অবশ্য তা অন্যদের কাছেও পৌঁছয় ব্রিটিশ আমলে গিয়ে।

(Also Read: 5 Best Mughlai Recipes | Easy Mughlai Recipes)

mughlai paratha



অন্যতম জনপ্রিয় খাবার হিসেবে রয়েছে মোগলাই পরোটা



কলকাতার এই জনপ্রিয় খাবারগুলি বাড়িতে তৈরি করেও তার স্বাদ নিতে পারেন আপনি।কোন খাবারটি আপনার সবচেয়ে বেশী পছন্দ।নীচর কমেন্টবক্সে আমাদের জানান।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement