Summer Detox: লকডাউনে ওজন বৃদ্ধি নিয়ে চিন্তিত? আপনার রান্নাঘরের তিনটি মশলা করতে পারে রামবানের কাজ

Weight Loss: ধনে-জিরে-মৌরির জল আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ নির্গত করতে সাহায্য করে, তাতে করে আপনি শুধুমাত্র ওজন কমাতেই সক্ষম হবেন তাই নয়, সেই সঙ্গে পাবেন উজ্জ্বল ও সতেজ ত্বক

Edited by Sumana Chakraborty  |  Updated: May 07, 2020 11:07 IST

Reddit
Summer Detox: Have You Want Weight Loss And Glowing Skin? Drink Jeera-Dhania-Saunf Water Every Morning

Weight Loss: ধনে-জিরে-মৌরি মেশানো জল আপনার শরীরের এনার্জি বৃদ্ধিতে সাহায্য করবে, সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করে

Highlights
  • কপার আপনার ত্বককে উজ্জ্বল ও সতেজ রাখতে সাহায্য করবে
  • ধনে হল ভিটামিন ও খনিজে ভরপুর একটি মশলা
  • মৌরি জিংক, ক্যালসিয়াম ও সোডিয়াম ভরপুর একটি মশলা

এখন বিশ্বজুড়ে প্রায় সমস্ত দেশেই চলছে লকডাউন, সেক্ষেত্রে বেশির ভাগ মানুষের মুখে একটা আলোচনা প্রায়ই শোনা যাচ্ছে, সেটা হল ওজন বৃদ্ধির সমস্যা। আপনিও যদি সেই একই সমস্যায় জর্জরিত হন, তাহলে মাথায় রাখবেন এই নিবন্ধটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। শরীর ও জীবন সুস্থ রাখার জন্য খাদ্য বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার শরীর সুস্থ ও সতেজ রাখার জন্য এখানে আপনাকে একটি বিশেষ টিপস দেওয়া হচ্চ্ছে।ধনে-জিরে-মৌরির জল আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ নির্গত করতে সাহায্য করে, তাতে করে আপনি শুধুমাত্র ওজন কমাতেই সক্ষম হবেন তাই নয়, সেই সঙ্গে পাবেন উজ্জ্বল ও সতেজ ত্বক।  

ওজন কমাতে ও ত্বক উজ্জ্বল করতে জিরের ভূমিকা: 

জিরে আমাদের শরীরের ক্ষেত্রে খুবই উপকারী একটি মশলা, এটি আমাদের শরীরে মেটাবোলিজম বৃদ্ধিতে সাহায্য করে। জিরের মধ্যে এমন একটি উৎসেচক থাকে যা আমাদের খাদ্য হজমে সাহায্য করে এবং সেই সঙ্গে আমাদের ওজন হ্রাস্ব করতে সাহায্য করে। এমনিতেই গরমকালে খাদ্য হজমের বিষয়ে বিভিন্ন রকম সমস্যা দেখা যায়। জিরে আপনার এই সমস্যা অনেকটাই দূর করতে পারে। সেই সঙ্গে জিরের মধ্যে থাকে পটাশিয়াম, ক্যালসিয়াম, কপার যা আপনার ত্বককে উজ্জ্বল ও সতেজ রাখতে সাহায্য করবে।  

jeera water weight lossজিরের মধ্যে থাকে পটাশিয়াম, ক্যালসিয়াম, কপার যা আপনার ত্বককে উজ্জ্বল ও সতেজ রাখতে সাহায্য করবে

ওজন কমাতে ও ত্বক উজ্জ্বল করতে ধনের ভূমিকা: 

ধনে হল ভিটামিন ও খনিজে ভরপুর একটি মশলা।ধনে ভেজানো জল আপনার শরীরের ওজন হ্রাস্ব   করতে সাহায্যে করে। এই জল আপনার শরীর থেকে বিষক্রিয়া দূর করতে সাহায্য করে, আপনার ত্বক সম্পর্কিত যেকোনও সমস্যা দূর করে। যাদের ত্বক অত্যন্ত তৈলাক্ত, এই গরমে তাদের ত্বকে বিভিন্ন রকম সমস্যা দেখা যায়, সেই সমস্ত রকম সমস্যার সমাধান খুঁজে পাবেন এই ধনে ভেজানো জলে। 

fg6tvnmoধনে হল ভিটামিন ও খনিজে ভরপুর একটি মশলা

ওজন কমাতে ও ত্বক উজ্জ্বল করতে মৌরির ভূমিকা: 

আপনার প্রায় সকলেই জানেন, মৌরি আমাদের শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে, তাই এই গরমে মৌরির উপকারিতা অস্বীকার করার জায়গা নেই। সেই সঙ্গে গরমকালে ত্বকের সমস্যা একটা বড়ো সমস্যা, সেই সমস্ত সমস্যা দূর করতে আপনাকে সাহায্য করবে মৌরি। মৌরি জিংক, ক্যালসিয়াম ও সোডিয়াম ভরপুর একটি মশলা, যা আমাদের শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, সেই সঙ্গে অক্সিজেনের ভারসাম্য বজায় রাখে, যা আমাদের ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। মৌরি হজম শক্তি বৃদ্ধি করে ও মেটাবোলিজম বৃদ্ধি করে যা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে।  

pt0bfh7oমৌরি জিংক, ক্যালসিয়াম ও সোডিয়াম ভরপুর একটি মশলা

কীভাবে বানাবেন ধনে-জিরে-মৌরির জল?

ধাপ ১: প্রতি রাতে এক গ্লাস জলে আধা চামচ জিরে, আধা চামচ ধনে ও আধা চামচ মৌরি ভিজিয়ে রাখুন। সারা রাত জলে ভিজিয়ে রাখবেন।  

ধাপ ২: পরের দিন সকালে ভালো করে ফুটিয়ে নিয়ে জলটা ছেঁকে নিন। 

ধাপ ৩: এই জলে লেবুর রস (অর্ধেক), সামান্য নুন ও মধু মিশিয়ে নিন।আপনার যদি অম্বল হওয়ার সমস্যা থাকে তাহলে আপনি লেবুটা না দিলেও পারেন। 

ধনে-জিরে-মৌরি মেশানো জল আপনার শরীরের এনার্জি বৃদ্ধিতে সাহায্য করবে, সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করে।  প্রতিদিন সকালে এই জল পান করুন এবং সুস্থ থাকুন।  

Listen to the latest songs, only on JioSaavn.com





Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement