Summer Diet Plan: এই গরমে ৬ টি খাদ্য আপনাকে দেবে সুস্বাস্থ্য, তাই ভুলেও এই গুলি খেতে ভুলবেন না

Summer Diet Plan: প্রতিদিনই একটু একটু করে বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। তার ওপর রয়েছে করোনার আতঙ্ক, এই রকম পরিস্থিতিতে প্রত্যেককে নিজেদের খাদ্যের দিকে খেয়াল রাখাটা খুবই জরুরি

Edited by Sumana Chakraborty  |  Updated: May 12, 2020 13:48 IST

Reddit
Summer Diet Plan: For Coolness Of your Body In Summer, These 6 Things Should Be Necessary Part Of Your Diet

Summer Diet: গরমে আপনার শরীরের জন্য সবচেয়ে প্রয়োজনীয় তরল জাতীয় খাদ্যের

Highlights
  • রসালো ফল ও সবজি আপনাকে ডিহাইড্রেশনের হাত থেকে বাঁচাতে পারে
  • এই গরমে আপনার পাতে জুকিনিও রাখতে পারেন
  • কমলালেবুর মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে

Summer Diet Plan: প্রতিদিনই একটু একটু করে বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। তার ওপর রয়েছে করোনার আতঙ্ক, এই রকম পরিস্থিতিতে প্রত্যেককে নিজেদের খাদ্যের দিকে খেয়াল রাখাটা খুবই জরুরি। গরমের কথা মাথায় রেখে নিজের খাদ্য তালিকায় অবশ্যই কিছু খাদ্য রাখতে ভুলবেন না। গরমের হাত থেকে রেহাই পাওয়ার জন্য অনেকেই এই সময় বৃষ্টির কামনা করে, কিন্তু আপনি জানেন কি, আপনার খাদ্য গ্রহণের অভ্যাসও আপনাকে গরমের হাত থেকে রেহাই দিতে পারে। রসালো ফল ও সবজি আপনাকে ডিহাইড্রেশনের (Dehydration) হাত থেকে বাঁচাতে পারে। সেই সঙ্গে শরীরের জন্য প্রয়োজনীয় খনিজ ও পুষ্টিকর খাদ্যের কথাও মাথায় রাখতে হবে।  এখানে এমন কিছু খাদ্যের (Summer Season) কথা বলে হচ্ছে, যেগুলি আপনাকে এই গরমের দাবদাহ থেকে বাঁচাতে  পারবে।    

এই গরমে ৬ টা জিনিস খেতে ভুলবেন না | Consume These 6 Things In Summer

১. তরমুজ
 

এই ফল গরমে আপনার শরীরকে ঠাণ্ডা করবে, সেই সঙ্গে প্রয়োজনীয় জলের চাহিদা পূরণ করবে। এই ফলে প্রচুর পরিমাণে জল থাকে, যে কারণে এই ফল খেলে আপনার পেটও ভরবে।  সেই সঙ্গে তরমুজে লাইকোপিন থাকে, যা আপনার ত্বককে সূর্য রশ্মির হাত থেকে রক্ষা করবে।



4mvqlkmSummer Diet: এই ফল গরমে আপনার শরীরকে ঠাণ্ডা করবে, সেই সঙ্গে প্রয়োজনীয় জলের চাহিদা পূরণ করবে



২. টমেটো: 
টমেটো এন্টিঅক্সিডেন্ট ও ভিটামিনে ভরপুর, তার মধ্যে লাইকোপিনের মতো গুরুত্বপূর্ণ ফাইটোকেমিকেলসও থাকে, যা আপনার ক্রনিক রোগের জন্য উপকারী।ক্যান্সারের রোগীদের জন্যও এই সবজি খুবই ফলদায়ী।  

৩. জুকিনি: 
এই গরমে আপনার পাতে জুকিনিও রাখতে পারেন। জুকিনির মধ্যে পেক্টিন নামক ফাইবার থাকে। যা আপনার শরীরের কোলেস্টেরল দূর করে ও আপনার হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে।  

৪. কমলালেবু: 
কমলালেবুর মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে।গরমের দিনে তা শরীরের জন্য খুবই উপকারী। এতে প্রায় ৮০ শতাংশ জল থাকে। আপনার মাংসপেশিকেও স্টেজ রাখতে সাহায্য করে এই কমলালেবু।  

 ৫. টক দই 
প্রোটিনে ভরপুর দই গরমে আপনার শরীরের সবচেয়ে কাছের বন্ধু। দই-এর ভেতরে থাকা প্রোটিন আপনার খিদে মেটায়, সেই সঙ্গে শরীরের প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা মেটায়। দই আপনাকে খাদ্য পরিপাকেও সাহায্য করে।  

Listen to the latest songs, only on JioSaavn.com

42qjgcro

Photo Credit: iStock

৬. লেবুর রসের সঙ্গে পুদিনার জল 
দু ফোঁটা লেবুর রস, এক গ্লাস পুদিনার জলের মধ্যে, আপনার শরীরকে ভরিয়ে দেবে সতেজতায়।  এই জল আপনার লিভার পরিষ্কার করার সঙ্গে সঙ্গে আপনার মেটাবোলিজমকেও দৃঢ় করে তোলে।  

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement