গরমের হাজার সমস্যার একটাই সমাধান, কী জানেন?

শরীর ঠান্ডা রাখতে জুড়ি মেলা ভার দইয়ের। সবথেকে গুরুত্বপূর্ণ গ্রীষ্মকালীন খাবার হল দই।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: April 09, 2019 16:36 IST

Reddit
Summer Diet Tips: Curd Can Keep Pimples And Breakouts At Bay
Highlights
  • গরমের অন্যতম স্বাস্থ্যকর খাবার হল দই
  • দই একটি খুব ভালো প্রোবায়োটিক
  • রোজ দই খেলে ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়

গ্রীষ্মকালে অনেকেরই শরীর গরম হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। এর ফলে শরীরের ভেতর থেকে এক ধরনের অস্থিরতা, মুড সুইং, পেট ফাঁপা ভাব, অম্বল, বুক জ্বালা এবং গ্যাসের সমস্যা হয়। সব থেকে বড় কথা শরীর গরম হয়ে গিয়ে তা ত্বকের উপর প্রভাব ফেলে তাই গ্রীষ্মকালে পিম্পল, অ্যাকনে প্রভৃতির সমস্যা বেশি দেখা যায়। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি হয় কারণ তৈলাক্ত ত্বকে ঘাম জমে তার মধ্যে দ্রুত ময়লা আটকে যায়। এ সময় সুস্থ থাকার জন্য প্রচুর পরিমাণে জল খাওয়া খুব প্রয়োজন। তাতে শরীর ঠান্ডা থাকে এবং ত্বকের সমস্যাও অনেকখানি এড়ানো যায়।

রনবীরকে ‘আই লাভ ইউ' বলার ব্যাখ্যা চাওয়ায় ফুঁসে উঠলেন আলিয়া ভাট

শুধুমাত্র জল খাওয়াই নয়, মনে রাখবেন কিছুক্ষণ অন্তর অন্তর মুখ পরিষ্কার করাও খুব প্রয়োজন। যদি আপনাকে কাজের প্রয়োজনে বাড়ির বাইরে উন্মুক্ত স্থানে থাকতে হয়, তা হলে হাতের কাছে রুমাল বা ওয়াইপস রাখুন। তবে শরীর ঠান্ডা রাখতে জুড়ি মেলা ভার দইয়ের। সবথেকে গুরুত্বপূর্ণ গ্রীষ্মকালীন খাবার হল দই। এর মধ্যে প্রোবায়োটিক এত বেশি পরিমাণে থাকে যে, তা শরীরকে চট করে গরম হতে দেয় না। ত্বকের স্বাস্থ্য ভালো রাখতেও দইয়ের জুড়ি নেই। যে কোনও ধরনের পেটের সমস্যাতেও দই ম্যাজিকের মতো কাজ করে।

Listen to the latest songs, only on JioSaavn.com

vj6jjaigSummer diet tips: ত্বকের যত্নে দইয়ের ভূমিকা অনস্বীকার্য

কী ভাবে দই খাবেন:

বাড়িতে দুধ জ্বাল দিয়ে তা থেকে দই বানানো যায়, অথবা প্রয়োজনে দোকান থেকে কিনেও আনতে পারেন। তবে অবশ্যই টক দই খাবেন, যার মধ্যে অতিরিক্ত কোনও চর্বি থাকে না। দইয়ের মধ্যে প্রচুর ভালো ব্যাকটেরিয়া থাকে। ফলে হজম শক্তির পাশাপাশি ত্বকের যত্নে দই গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। এ ছাড়াও দইয়ের মধ্যে ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম এবং বিভিন্ন ভিটামিন থাকে যা আপনার ত্বককে আর্দ্র রাখে। এবং যে কোনও রকমের সমস্যা অনেকটাই কমে যায়। শুধু শুধু দই খেতে ইচ্ছা না করলে উপর থেকে সামান্য জিরে গুঁড়ো ছড়িয়ে দিয়ে দেখুন এতে হজম শক্তি বাড়বে।

অনেকে আবার দইয়ের মধ্যে এক চিমটে হলুদ এবং বেসনের গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে মুখে মাখেন। ত্বকের জন্য দই খুবই ভালো। মোদ্দা কথা হল গরমকালে আপনার বাড়ির ফ্রিজে আর কিছু থাক না থাক, একবাটি দই কিন্তু মাস্ট।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement