জানেন গরমে কোন ফলের জুড়ি মেলাই ভার

ডি কে পাবলিশিং থেকে প্রকাশিত হিলিং ফুড বইটিতে শসার গুনাগুন আলোচিত হয়েছে।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: May 05, 2019 18:10 IST

Reddit
Summer Diet Tips: This Summer Veggie May Do Wonders For Your Health

শসা শরীরের জন্য খুবই উপকারী

Highlights
  • গরমকাল তার স্বমহিমায় এসে গিয়েছে
  • সঙ্গে এসেছে মরসুমি ফল ও আনাজ
  • তেমনই একটি মরসুমী আনাজ শসা

গরম কাল এসে গিয়েছে। আমাদের ফ্রিজ থেকে শুরু করে রান্নাঘর ভর্তি হয়ে গিয়েছে এমন সব খাবারে যা শরীরকে সময় ঠান্ডা রাখে। অজস্র ফল এবং সবজি এ সময় পাওয়া যায়, যার মধ্যে জলের ভাগ বেশ অনেকটাই থাকে। ফলে তা গরমে শরীরকে আর্দ্র রাখতে বিশেষ উপযোগী। গরম মানেই শুধুমাত্র আম খাওয়ার দিন নয়। বরং সবুজ কচি শসা ও ততটাই গুরুত্বপূর্ণ। শসাকে বিভিন্ন ভাবে খাওয়া যায়। স্যালাড এর মধ্যে, ডিটক্স ওয়াটারের মধ্যে, স্মুদি বানিয়ে বা দইয়ের সঙ্গে মিশিয়ে রায়তা তৈরি করে যে ভাবে হোক খেতে পারেন। এর মধ্যে ভিটামিন কে, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ফসফরাস, রাইবোফ্লাভিন, বি সিক্স, ফোলেট, আয়রন, ক্যালসিয়াম, জিঙ্ক প্রভৃতি ঠাসা থাকে। শরীরে জলের ভারসাম্য বজায় রাখতেও শসার জুড়ি নেই। শসা শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রাকে কমিয়ে দেয়। ত্বকের স্বাস্থ্য রক্ষাতেও উপকারী ভূমিকা গ্রহণ করে।

কবে মুক্তি পাবে আমির খানের পরের সিনেমা ‘লাল সিং চাড্ডা', জেনে নিন এখানে

কেন খাবেন শসা

গাঁটের স্বাস্থ্য উন্নত করে

ডি কে পাবলিশিং থেকে প্রকাশিত হিলিং ফুড বইটিতে শসার গুনাগুন আলোচিত হয়েছে। সেখানে বলা হয়েছে শসার মধ্যে থাকে ইরেপসিন। এই এনজাইমটি প্রোটিনের মধ্যে ভাঙ্গন ধরিয়ে আত্তীকরনে সাহায্য করে। শসার মধ্যে থাকা অ্যান্টিপ্যারাসাইটিক ক্ষুদ্রান্ত্র ও বৃহদন্ত্রের সুস্বাস্থ্য রক্ষা করে।

বাড়িতে হঠাৎ অতিথি সমাগম, ধোকলা বানান দু'মিনিটে

হজম শক্তির জন্য শসা

শসার মধ্যে ৯৬ শতাংশই জল এটা কি জানতেন? শসার মধ্যে জল ও উপকারী উপাদান থাকে। এতটা জলের পরিমাণ থাকার জন্য কোলনের স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ভালো। কোষ্ঠবদ্ধতার সমস্যাতেও শসা খুবই ভালো কাজ করে। নিয়মিত পেট পরিষ্কার রাখতে এর জুড়ি নেই।

ns2gb0kg

ওজন কমাতে শসা

যারা ওজন কমাতে চান তাদের নিত্যনৈমিত্তিক খাবারের মধ্যে থাকে শসা। এক বার শসা খেলে দীর্ঘক্ষন খিদে পায় না। ফলে ওজন কমাতেও সুবিধা হয়। ১০০ গ্রাম শসার মধ্যে মাত্র ১৫.৫৪ শতাংশ ক্যালোরি থাকে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement