২০১৯ সালের সূর্যগ্রহণ: আংশিক সূর্যগ্রহণে খাওয়া সংক্রান্ত প্রচলিত ধারণা ঠিক না ভুল জেনে নিন

আকাশপিয়াসী ও জ্যোতির্বিদেরা জানুয়ারির ৬ তারিখ রবিবারের প্রথম আংশিক সূর্যগ্রহণ দেখার জন্য অপেক্ষায় অধীর। বহু প্রাচীনকাল থেকেই গ্রহণকে গুরুত্বপূর্ণ মহাজাগতিক ঘটনা হিসাবে বিবেচনা করা হয়।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: January 05, 2019 21:52 IST

Reddit
Surya Grahan 2019: Experts On Diet Myths Related To Partial Solar Eclipse

আংশিক সূর্যগ্রহণ ২০১৯: সূর্যগ্রহণ সংক্রান্ত ডায়েট মিথ নিয়ে বক্তব্য রাখলেন বিশেষজ্ঞেরা

Highlights
  • ৫ থেকে ৬ জানুয়ারি ২০১৯ সালের প্রথম আংশিক সূর্যগ্রহণের দিন
  • চিন, জাপান ও কোরিয়া থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে
  • সূর্যগ্রহণের সময়ে খাওয়া নিয়ে অজস্র প্রচলিত ভ্রান্ত ধারণা আছে

আগামীকাল থেকে এ বছরের গ্রহণের মরশুমের সূচনা হচ্ছে আকাশে। আকাশপিয়াসী ও জ্যোতির্বিদেরা জানুয়ারির ৬ তারিখ রবিবারের প্রথম আংশিক সূর্যগ্রহণ দেখার জন্য অপেক্ষায় অধীর। বহু প্রাচীনকাল থেকেই গ্রহণকে গুরুত্বপূর্ণ মহাজাগতিক ঘটনা হিসাবে বিবেচনা করা হয়। ২০১৯ সাল এই অপূর্ব মহাজাগতিক ঘটনা প্রত্যক্ষ করার বেশ কয়েকটা সুযোগ আমাদের দিতে চলেছে। সকাল ৫টায় শুরু হবে গ্রহণ, সেই হিসাবে দেখতে গেলে ৫ থেকে ৬ জানুয়ারি গ্রহণের দিন হিসাবে বিবেচনা করা যায়। তবে এ বারের গ্রহণ ভারতীয় উপমহাদেশ থেকে দেখা যাবে না।

ভয়ঙ্কর শব্দ করে বিমানের ইঞ্জিন বিগড়ে গেল মাঝ আকাশে, কোনওমতে বাঁচলেন যাত্রীরা

সূর্যগ্রহণ (আংশিক সূর্যগ্রহণ) সময়:

২০১৯ সালের নতুন চাঁদকে প্রথম রাহুর গ্রাসে যেতে হবে ৬ জানুয়ারি এবং পৃথিবী ও সূর্যের মধ্যে দিয়ে যাওয়ার সময় সে সূর্যকে আংশিক ঢেকে দেবে স্বল্প সময়ের জন্য। বিশ্বের বিভিন্ন স্থানভেদে গ্রহণের সময়েও তারতম্য দেখা যাবে। ভারতীয় সময় অনুযায়ী ভোর পাঁচটায় গ্রহণ শুরু হবে। আপনার দেখার ইচ্ছা থাকলে সকাল সকাল উঠে টিভি চালিয়ে বসে পড়ুন।

প্রথম ঝলকেই যেন ইতিহাসের এক টুকরো স্মৃতি ফিরিয়ে আনলো মহালয়া

সূর্যগ্রহণ ২০১৯: আংশিক সূর্যগ্রহণের সময়ে খাওয়া নিয়ে প্রচলিত ধারণা:

গ্রহণের সময়ে কিছু খেলে তা বিষাক্ত হয়, এমন ধারণা প্রচলিত রয়েছে। বলা হয় সূর্য অনুপস্থিত থাকায় জীবানু খাবারে প্রবেশ করে। অনেকে এই সময় সব্জি বা ফল কাটা থেকেও বিরত থাকেন।

piflbdegসূর্যগ্রহণ ২০১৯: অনেকে বিশ্বাস করেন গ্রহণের সময়ে রান্না করা বা খাবার খাওয়া ক্ষতিকারক

সূর্যগ্রহণ ২০১৯: বৈজ্ঞানিকদের মতানুযায়ী আংশিক সূর্যগ্রহণে খাবার নিয়ে প্রচলিত ভুল ধারণা:

বৈজ্ঞানিকদের বক্তব্য অনুযায়ী গ্রহণের সময়ে খাবার বা জল খাওয়া যাবে না এই ধারণা একেবারেই ভ্রান্ত। এর পিছনে কোনও যুক্তিই নেই। গ্রহণের সময়ে খাবার বিষাক্ত হয়ে যায় কিনা সে প্রসঙ্গে আমেরিকার নাসা থেকে জানানো হয়েছে, ‘‘সূর্যগ্রহণের সময়ে ক্ষতিকারক রশ্মি বেরিয়ে খাবারকে বিষাক্ত করে দেবে এই ধারণা একেবারেই ভুল। যদি তাই হত তা হলে আপনার বাড়িতে সংরক্ষিত খাবারও একই ভাবে বিষাক্ত হয়ে যেত।'' তাদের তরফে আরও জানানো হয়েছে, ‘‘হয়তো গ্রহণের সময়ে দেখা গেল কারও বাড়িতে আলুর স্যালাড খারাপ হয়ে গিয়েছে। কিন্তু ওই এলাকায় বাকি কারও সঙ্গে এই ঘটনা ঘটেনি। তার মানে বুঝতে হবে এটা বিচ্ছিন্ন ঘটনা।''

ক্লিনিক্যাল নিউট্রিশনিস্ট ডক্টর রূপালি দত্তের বিশ্বাস, ‘‘সূর্যগ্রহণের সময়ে হাল্কা খাবার খেলে কোনও ক্ষতি নেই।''

আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে উত্তরপূর্ব এশিয়া, চিন, জাপান, কোরিয়া, উত্তর প্রশান্ত মহাসাগরীয় এলাকা ও আলাস্কার কিছু অংশ থেকে।

আরও খবর দেখুন এখানে

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement