Bijaya Dashami: প্রণাম, কোলাকুলি, মিষ্টিমুখ চকোলেট সন্দেশে (দেখুন ভিডিও)

বাঙালির মতো মিষ্টি কেউ খেতেও পারে না। কেউ বানাতেও পারে না। আর বিজয়ায় মিষ্টি মাস্ট।

Edited by: Upali Mukherjee  |  Updated: October 09, 2019 17:15 IST

Reddit
Suvo Bijaya Dashami: Delightful Chocolate Sandesh Recipe For Bijaya(Video Inside)

Bijaya Dashami: মিষ্টিমুখ হোক চকোলট সন্দেশ দিয়ে (প্রতীকী ছবি)

পুজো শেষ। এবার অতিথি আপ্যায়ন। বিজয়ার (Suvo Bijaya Dashami) কোলকুলি, প্রণাম, অস্ফুট আশীর্বাণী আর মিষ্টিমুখ। বাঙালির এই এক চিরকেলে অভ্যেস, অতিথি নারায়ণ। সুতরাং তাঁর সেবা হোক সবার আগে। আর সেই আপ্যায়নের অন্যতম অঙ্গ মিষ্টি। বাঙালির মতো মিষ্টি কেউ খেতেও পারে না। কেউ বানাতেও পারে না। আর বিজয়ায় মিষ্টি মাস্ট। তাই শহরের মিষ্টির দোকানগুলোতে এই সময় লম্বা লাইন। বড়-মেজ-ছোট সমস্ত দোকানের মধ্যে চলে অলিখিত প্রতিযোগিতা। কে, কত রকমের মিষ্টি বানিয়ে খদ্দের টানতে পারবে।  

এ তো গেল শহরের ইতিকথা। প্রায় সমস্ত বাঙালির ঘরে এই সময় তৈরি হয় নাড়ু, গজা, সন্দেশ---আরও কত্তো কি। যাঁরা পুজোর পর অতিথিদের নিজের হাতে রেঁধে-বেড়ে খাওয়াতে ভালোবাসেন তাঁদের জন্য আজ রইল চকোলেট সন্দেশের রেসিপি (Chocolate Sandesh)। দেখলেই যেমন আট টু আশির জিভে জল তেমনি বানানোও সহজ। ছানা, চিনি, কোকো বা চকোলেট পাউডার, দুধ থাকলেই ঘরে বানানো যায় এমন লোভনীয় মিষ্টি। ছানা ভালো করে ঠেসে নরম করে নিন। এতে চিনি আর কোকো পাউডার দিয়ে পাক দিন। খুব কড়া পাক কিন্তু হবে না। নরম থাকতে থাকতেই নামিয়ে হাতে গল করে বলের আকার দিন। মাঝে একটু চেপে দিয়ে সেখানে চকোলেট সস, বাদাম-পেস্তা-কাজু কুচি দিয়ে সাজিয়ে ফ্রিজে রাখুন। ঘণ্টাখানেক রেখে পরিবেশন করুন। 

Durga Puja 2019: পুজোয় শুধুই সাবেকি খানা? কন্টিনেন্টাল কেন হবে না!

মঞ্জুলাস কিচেন থেকে শিখে নিন কীভাবে ঘরেই বানাবেন জিভে জল আনা চকোলেট সন্দেশ:



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement