মিষ্টিমুখে বর্ষবরণ, রসমালাইয়ে হৃদয়হরণ

যাঁরা বিশুদ্ধ মিষ্টি খোঁজেন কিংবা ফিউশনগন্ধী---তাঁদের জন্য Rasmalai Panacotta

Upali Mukherjee  |  Updated: December 28, 2019 15:37 IST

Reddit
Sweet Dish Rasmalai Panacotta For Sweet Tooth

রসমালাই পানকোটা

আর হাতে গোনা চার দিন। তারপর রাত ফুরোলেই নতুন দিন নিয়ে আসবে ২০২০। আগের রাতে রাতভর খানাপিনা, পার্টি-সার্টি, ডিস্কো থেক, হুল্লোড়-মস্তি তো থাকবেই। থাকবে কেক-কুকিজ-ব্রাউনি, টার্কি-চিকেন-মাটনের এলাহি আয়োজন। তার মধ্যেও যাঁরা বিশুদ্ধ মিষ্টি খোঁজেন কিংবা ফিউশনগন্ধী---তাঁদের জন্য Rasmalai Panacotta। সৌজন্যে ibis Kolkata Rajarhat।

মশলার সঙ্গে গভীর প্রেম, কামড়ে সাবাড় পিৎজা গার্ডেন

প্রথমে রসমালাই

কী কী লাগবে: দেড় লিটার দুধ, ৬ টেবিল চামচ চিনি, দেড় চা-চামচ আমন্ডকুচি, সিকি চা-চামচ এলাচগুঁড়ো, আধ কাপ জল, ৫০ গ্রাম পনীর, আধ চিমটে জাফরান, আধ চা-চামচ পেস্তাকুচি, ১ চা-চামচ ময়দা।

কীভাবে করবেন: পনীরে ময়দা মিশিয়ে ভালো করে ঠেসে ছোট বল বানান। দুধ আঁচে বসান। ফুটে গেলে চিনি দিয়ে ঘন করুন। পনীরের বল ছেড়ে দিন। ভেতরে দুধ ঢুকে নরম হলে ওপরে এলাচগুঁড়ো, জাফরান দিয়ে ঘন করে নামিয়ে নিন।

এবার রসমালাই পানাকোটা

কী কী লাগবে: ৩টি রসমালাই বল, ৩৭৫ মিলিগ্রা রসমালাই রাবড়ি, সিকি চা-চামচ গোলাপজল, ১৫ গ্রাম জিলেটিন, ২০ মিলিলিটার ঠাণ্ডা জল, ২-৩টি গোলাপ পাপড়ি।

কীভাবে করবেন: ঠাণ্ডা জলে জিলেটিন গুলে রেখে দিন মিনিট দশেক। ফুলে উঠলে মাইক্রোওয়েভে এক মিনিট গরম করে নিন। যাতে জিলেটিন গুলে যায়। এবার সার্ভিং গ্লাসে রসমালাই, রাবড়ি, জিলেটিন ঢেলে ফ্রিজে রাখুন। জমে গেলে বের করে ওপরে গোলাপের পাপড়ি, গোলাপ জল ছড়িয়ে পরিবেশন করুন।



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement