ভুঁড়ি নিয়ে চিন্তিত? এই ছ’টি ব্রেকফাস্ট আপনার মুশকিল আসান

   |  Updated: August 29, 2018 13:12 IST

Reddit
switch to these 6 Protein Rich Breakfast to Reduce Belly Fat

ব্রেকফাস্ট দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। সারা দিন কাজ করার জন্য শক্তি জোগায় ব্রেকফাস্ট। তাই কতখানি স্বাস্থ্যসম্মত ব্রেকফাস্ট করছেন আপনি এটা ভীষণই গুরুত্বপূর্ণ। যদিও ভারতীয় ব্রেকফাস্ট মানেই আমরা ভীষণ ঘি দেওয়া পরোটা, চীজ টোস্ট, ডিমভাজা এ সবই বুঝি। তবে সকালের খাবার সব সময়ই হওয়া উচিৎ প্রোটিনে ভরপুর। প্রোটিন শুধুমাত্র দীর্ঘক্ষণের জন্য পেট ভরা রাখে তাই না, এটা পরিপাক ক্ষমতা ভালো রাখে, ওজন কমাতেও সাহায্য করে। উচ্চ প্রোটিন জতীয় খাদ্য পেটের চর্বি কমাতে সাহায্য করে

ওজন কমাতে প্রোটিন কীভাবে সাহায্য করে?

প্রোটিন পেশীর হ্রাস হয়ে যাওয়া কমায়। যার ফলে বিপাকীয় হার ভালো থাকে এবং শরীরের চর্বি কমে যায়।

প্রোটিন ক্ষিদে কমায়। প্রোটিন এমনভাবে পেট ভরা রাখে যাতে শরীরে কম পরিমাণে ও নিয়ন্ত্রিত ক্যালোরি যায়।

খাবারের কার্বোহাইড্রেট আর ফ্যাট কমিয়ে প্রোটিনের পরিমাণ বাড়ালে খিদের হরমোন হ্রাস পায়।

প্রোটিন হজম করতে সময় লাগে সেই কারণেই দিনে বারবার ক্ষিদে পায় না।

প্রোটিন ক্যালোরি গ্রহণ এবং ক্যালোরি কমানো দুই দিকেই ভালো কাজ করে।

3f55eha
ওজন হ্রাসের জন্য প্রোটিন জাতীয় খাবার খান: প্রোটিন ক্ষিদে হ্রাস করে

ওজন কমানোর জন্য উচ্চ প্রোটিন জাতীয় কিছু ব্রেকফাস্ট

1. ওটমিল

ওটমিল একটি দুর্দান্ত ব্রেকফাস্ট যা ফাইবার সমৃদ্ধ, যা দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। এর ফলে মাঝেমাঝেই ক্ষিদে পেয়ে যায় না। এছাড়াও ওটমিল ধীরে ধীরে নির্গত হওয়া কার্বোহাইড্রেট। ব্যায়াম করার প্রায় তিন ঘন্টা আগে এটি খেলে আরও বেশি পরিমাণ ক্যালোরি  দহন করতে সাহায্য করে এই ব্রেকফাস্ট।

2. ডিম

ডিমগুলি সবচেয়ে সাধারণ ব্রেকফাস্টগুলির অন্যতম। সেদ্ধ ডিম বা ডিমের পোচ ওজন কমাতে সাহায্য করে। ডিমের সাদা অংশ এবং কুসুমে প্রচুর পরিমাণ প্রোটিন থাকে।

3. মুগ ডাল ছিল্লা

মুগ ডাল ছিল্লায় রয়েছে বিশুদ্ধ প্রোটিন। আরও বেশি পুষ্টির জন্য আপনি এতে পনীর এবং অন্যান্য সবজিও যোগ করতে পারেন। মুগ ডাল ছিল্লাতে ক্যালোরি কম হওয়ায় এটি ওজন কমাতে সাহায্য করে। বলা হয় যে, মুগ ডালের ছিল্লা বেসনের ছিল্লার চেয়ে হালকা এবং অধিক পুষ্টিকারী। এক গ্লাস বাটারমিল্কের সঙ্গে এই ব্রেকফাস্ট সারাদিন আপনাকে এনার্জি যোগাবে।

4. পোহা

পোহাতে আছে সুস্থ কার্বোহাইড্রেট এবং প্রোটিন, এতে ক্যালোরির মাত্রা খুবই কম। এক বাটি পোহাতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেলস এবং অ্যান্টিঅক্সিডেন্ট ছাড়াও থাকে প্রায় ২50 ক্যালোরি থাকে। কারি পাতা দিয়ে আরও স্বাস্থ্যসম্মত করতে পারেন এই ব্রেকফাস্টটিকে। তবে ওজন কমানোর কথা মাথায় থাকলে এতে চিনাবাদাম যোগ করবেন না যেন।

5. দালিয়া

ডালিয়া ফাইবার এবং প্রোটিনে ঠাসা, ফলে হজম করতে সময় লাগে, ক্ষিদেকে  নিয়ন্ত্রণ করে এবং ওজন নিয়ন্ত্রণকারী হরমোনগুলিকে সক্রিয় রাখে। দালিয়া পেট ভরাট রেখে ওজন কমাতে সাহায্য করে।

6. স্প্রাউট

উচ্চ প্রোটিনজাত রাজমা যথেষ্ট পরিমাণে খাওয়া উচিৎ। এটির আরও নানান স্বাস্থ্যগুণও রয়েছে। আপনার দৈনন্দিন খাদ্যে প্রোটিনের প্রয়োজনীয়তা পূরণের জন্য সেরা খাবারগুলির অন্যতম হল স্প্রাউট।

তবে মাথায় রাখবেন, ওজন কমাতে হলে খাবারের বদলের সঙ্গে সঙ্গে ব্যায়াম করাও অত্যাবশ্যক।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement