সুন্দর ত্বকের প্রাকৃতিক রহস্য জানাচ্ছেন তামান্না ভাটিয়ার নিজস্ব নিউট্রিশনিস্ট

রাশি চৌধুরীর ক্লায়েন্ট লিস্ট নেহাত মন্দ না, হুমা কুরেশি থেকে তামান্না ভাটিয়া সবারই নির্ভরতা নিউট্রিশনিস্ট রাশি। রইল তারই দেওয়া বিউটি টিপস

एनडीटीवी  |  Updated: July 19, 2018 08:46 IST

Reddit
Tamannaah Bhatia's Nutritionist Shares 5 Secrets To Get Naturally Beautiful Skin!
Highlights
  • Rashi Chowdhary is nutritionist to Tamannaah Bhatia and Huma Qureshi
  • Rashi recommends including vitamin C and Glutathione in diet
  • Drinking matcha tea every evening may be beneficial for skin

সেলিব্রেটিদের সোশ্যাল মিডিয়া পেজে ইদানীং একটা নাম বারে বারে ঘুরে ফিরে আসছে। পুষ্টিবিদ রাশি চৌধুরী। দুবাইবাসী উদ্যোগপতি এবং পুষ্টিবিদ রাশির ক্লায়েন্ট তালিকা নেহাত মন্দ নয়। গ্যাংস অফ ওয়াসেপুর-এর হুমা কুরেশি থেকে শুরু করে বাহুবলী-র তামান্না ভাটিয়া রয়েছেন তার তত্ত্বাবধানে। রাশির একটি নিজস্ব ইউটিউব চ্যানেল তো আছেই, এছাড়াও ইন্সটাগ্রামে নিজের প্রোফাইলেও ভীষণ সক্রিয় তিনি। সুস্থ শরীর, ত্বক এবং সুস্থ মনের বিভিন্ন টিপস নিয়ে হামেশাই ইউটিউবে নিজের পরামর্শ দেন রাশি। ইন্সটাগ্রামেও শরীরচর্চা এবং প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন নিয়ে নানান মতামত শেয়ার করেন তিনি। ওষুধ খেয়ে নয়, স্বাভাবিক পদ্ধতিতে সুস্থ ত্বকের জন্য তার ইন্সটাগ্রাম পেজ থেকেই রইল কয়েকটি উপায়ঃ

1. ভিটামিন সিঃ টকজাতীয় প্রায় সমস্ত ফলেই রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন সি। প্রতিদিনের ডায়েটে এই জাতীয় ফল খাওয়া তাই স্বাস্থ্যকর ত্বকের জন্য খুবই উপকারী। কিন্তু প্রতিদিন কতখানি পরিমাণে খেলে তবেই লাভ? রাশি জানাচ্ছেন, প্রতিদিন 200 মিলিগ্রাম ভিটামিন সি-এই কেল্লা ফতে। এই ভিটামিন খাবার পরে ট্যাবলেট হিসেবে খেলেও কাজে দেবে।

2. গ্লুটাথিওনঃ গ্লুটামাইন, গ্লাইসিন আর সিস্টেইন- এই তিন অ্যম্যাইনো অ্যাসিড দিয়েই শরীরে তৈরি হয় অ্যন্টিঅক্সিডেন্ট গ্লুটাথিওন। বেশ কিছু ফলে শরীরে এই অ্যান্টিওক্সিডেন্টের মাত্রা বৃদ্ধি পায়। কিন্তু রাশির মতে, সাপ্লিমেন্ট হিসেবে সরাসরি এই অ্যান্টিওক্সিডেন্ট খেলে লাভের পরিমাণ হাতেনাতে মেলে। তবে হ্যাঁ, দিনে 250 গ্রামের বেশি কিছুতেই না।

3. আমলা অথবা বৈচিফলঃ শরীরের বিভিন্ন প্রয়োজনে আমলার গুণাগুণ তো অল্পবিস্তর সকলেরই জানা। আয়ুর্বেদ চিকিৎসায় আমলার উপর যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়। তরতাজা ত্বকের জন্য রোজের খাবারে একবাটি আমলার কথা বলছেন রাশিও। এছাড়া কালোজামও শরীরে শর্করার ভারসাম্য রেখে অ্যান্টিওক্সিডেন্টের মাত্রা বাড়াতে সাহায্য করে।

4. হলুদ গুঁড়োঃ ভারতের নিজস্ব উপাদান হয়েও বহুকাল ধরেই হলুদের গুণাগুণ নিয়ে তত মাথাব্যথা ছিল না কারো। সম্প্রতি পশ্চিমের দেশগুলিতে হলুদের বহুমুখী ব্যবহার বাড়ার পরে দেশীয় স্বাস্থ্যচর্চাতেও হলুদের ব্যবহার উল্লেখযোগ্যভাবে বেড়েছে। রাশি জানাচ্ছেন, রোজের খাবারে সামান্য হলুদ যোগ করলেই ত্বকের উপকারে লাগবে তা। এছাড়াও রোজ সকালে খালিপেটে কাঁচা হলুদের একটুকরো খেলেই ত্বক স্বাস্থ্যোজ্জ্বল হবে।

5. ডার্ক চকোলেটঃ ডার্ক চকোলেট সমানভাবে উপকারী ত্বকের জন্য। তবে তার পরিমাণ 70%এর বেশি যেন না হয়। কালোজামের সাথে কোকোর টুকরো মিশিয়ে খেতে পারলে তো কথাই নেই। এছাড়াও রাশির তালিকায় আছে মাচা টি, (গ্রিন টি-এর আরও রিফাইন্ড রূপ) এক কাপ রোজ। তিনি জানাচ্ছেন, 10 কাপ গ্রিন টির সমান এক কাপ মাচা টি শরীরে একই উপকারে  লাগে। এই চায়েও রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বকের যত্ন নিতে ভেতর থেকে সাহায্য করে।     

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement