সকালে এক কাপ কফি বা চা ছাড়া কি পরিষ্কার হয় না পেট? জানেন কেন?

গরম পানীয় পাচকনালিকার সংকোচন ও শিথিলকরণে সহায়তা করে, যা সুন্দরভাবে কষ্ট ছাড়া মলত্যাগে সহায়তা করে

Sushmita Sengupta  |  Updated: January 10, 2019 20:36 IST

Reddit
Tea Or Coffee Helps in your morning Poop? know the reason
Highlights
  • চা বা কফি সকালে অনেকেরই পেট পরিষ্কারে সহায়তা করে
  • কোষ্ঠকাঠিন্যের সমস্যা এড়াতে গরম চা প্রাচীন ঘরোয়া টোটকা
  • এক গ্লাস হালকা গরম জলও একই কাজে আসতে পারে আপনার

সকালে ঘুম ভেঙেই এক গ্লাস গরম চা বা এক কাপ কফি না হলে আমাদের অনেকেরই দিন অচল প্রায়। কফি এবং চা আমাদের প্রিয় সকালের এমন নিবিড় সঙ্গী হয়ে গিয়েছে যে অনেকেই এই উষ্ণ পানীয় ছাড়া প্রকৃতির ডাকে সাড়াও দিতে পারেন না। কিন্তু কেন?

পর্দা থেকে পাতে! মার্কিন রেস্তোরাঁয় দীপিকা পাডুকোনের নামে ধোসা বিকোচ্ছে দেদার

ক্যাফিন

আপনার ইন্দ্রিয়গুলি জাগ্রত করা ছাড়াও ক্যাফিন মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি করতে পারে এবং মস্তিষ্কের ক্রিয়াকলাপকে উদ্দীপিত করে। পর্যাপ্ত পরিমাণে ক্যাফিন তাই আপনার বিপাককে স্বাভাবিকভাবেই পুনরুজ্জীবিত করতে পারে। উষ্ণ তরল এই পানীয় ভ্যাসোডিলেটর হিসাবে কাজ করে; যার অর্থ পাচকতন্ত্রের রক্তবাহী জালককে তা আরও বিস্তৃত করে।

coffee

কফি ক্যাফিন মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি করতে পারে এবং মস্তিষ্কের ক্রিয়াকলাপকে উদ্দীপিত করে।

ছবির ক্রেডিট: এনডিটিভি

শুধু চা বা কফি নয়। বিশেষ করে সকালে যদি আপনার মলত্যাগে সমস্যা হয়, তবে এক গ্লাস উষ্ণ জল আপনাকে আপনার মলত্যাগে সহায়তা করতে পারে। ফোর্টিস হাসপাতালের পুষ্টিবিদ ডাঃ সিমরন সাইনি বলেছেন, "গরম পানীয় পাচকনালিকার সংকোচন ও শিথিলকরণে সহায়তা করে, যা সুন্দরভাবে কষ্ট ছাড়া মলত্যাগে সহায়তা করে।"

কলকাতায় পানরসিকদের জন্য রেইজ দ্য বার মাইক্রোব্রুয়ারিতে হোক সিজলার পার্টি

বিশেষজ্ঞরা জানিয়েছেন, পেরিস্টালিস নামের একটি প্রক্রিয়া আছে, যা অন্ত্রের মধ্যে প্রাকৃতিক তরঙ্গের মত চলছে। এটি খাদ্যবস্তুকে অন্ত্রের দেয়ালের মধ্য দিয়ে অতিক্রম করানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এটিই হল বর্জ্যর চূড়ান্ত নির্মূল প্রক্রিয়ার জন্য দায়ী। যাঁদের এই প্রক্রিয়ায় সমস্যা হয় তাঁদের জন্য ক্যাফিন বেশ উপকারী।

constipation

কোষ্ঠকাঠিন্য

গরম পানীয় পাচন অঞ্চলের সংকোচন এবং শিথিলকরণকে সহায়তা করে। তবে চা হল কোষ্ঠকাঠিন্যের চিকিৎসার জন্য প্রাচীনতম প্রতিকারগুলির মধ্যে অন্যতম। জল এবং চায়ের মতো নিয়মিত পানীয়গুলি কোষ্ঠকাঠিন্য দূরে রাখার সেরা উপায়।

যাদের অবশ্য মলত্যাগের জন্য বহিরাগত উত্তেজক প্রয়োজন হয় না, তাদের ক্যাফিন বা উষ্ণ তরলের উপর নির্ভর করতে হয় না। যাদের বেশ নিয়মিত মলত্যাগের সমস্যা হয় তাঁদের অবশ্যই চিকিত্সকের সাথে পরামর্শ করা প্রয়োজন। ফাইবার সমৃদ্ধ ফল ও সবজি খাওয়াও এক্ষেত্রে সহায়ক হতে পারে।

Comments



About Sushmita SenguptaSharing a strong penchant for food, Sushmita loves all things good, cheesy and greasy. Her other favourite pastime activities other than discussing food includes, reading, watching movies and binge-watching TV shows.

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement