পৈটিক টানে, চৈনিক গুণে হোক ফ্রায়েড মোমো, পর্ক রোল... সক্কাল সক্কাল

ভোর পাঁচটায় রোজ ব্রেকফাস্ট গলি জেগে ওঠে। স্তব্ধ হয় সকাল সাড়ে আটটার মধ্যে।

Edited by: Upali Mukherjee  |  Updated: January 16, 2020 20:18 IST

Reddit
Terreti Bazar In Kolkata Serves Authentic Chinese Breakfast At 5am

হোক চাইনিজ সক্কাল সক্কাল

ঘুম ভাঙতেই কচুরি, জিলিপি, সিঙারা যেমন বাঙালি খায় তেমনি হাল আমলে ভোর হলে, চোখ মেলে দোর খুলে মোম কিংবা পর্ক রোলেও আপত্তি নেই তাঁদের। আর যাঁরা সকালে এবং রাতে, জাগতে শুতে শুধুই চাইনিজ ফুড চান তাঁদের কাছে Kolkata-র Terreti Bazar স্বর্গসম! এখানে চোখ মেলার আগেই ভোর পাঁচটায় থরে বিথরে সাজানো ধোঁয়া ওঠা মোমো, পর্ক রোল, প', পর্ক সসেজ, স্যুপ আরও দেদার Chinese Breakfast। রসগোল্লা নয়, মিষ্টি দই নয়, ১৭৮০ সাল থেকে রকমারি চিনে খাবার পরিবেশন করে এই এলাকা যেন Chinatown-এর ছোট সংস্করণ। যাঁরা নাইট ডিউটি সেরে ফেরেন তাঁরা এবং যাঁরা মর্নিং ডিউটিতে ঢোকার আগে ভারী জলখাবার পছন্দ করেন তাঁরা ব্রেকফাস্ট গলিতে আসেন বিশুদ্ধ চিনে খাবারের আস্বাদ নিতে।

এক হাতে পানীয়, পর্ক থাক ও হাতে!

সব বয়সের মানুষ সক্কাল সক্কাল এখানে ভিড় জমান শুধু পৈটিক টানে, নাস্তাগলির চৈনিক গুণে। বাজারের মুখেই ঢালাও বিক্রি হয় তাজা সবজি, মাছ, মাংস।



টেরিটি বাজারে গেলে কী কী সুখাদ্য মেলে:



মোমো (স্টিমড/ফ্রায়েড)

মোমোর কথা নতুন করে বলার কিচ্ছু নেই। চিকেন, মাটন, সবজি, মাছের পুর ভরা গরমাগরম মোমো ভাপানো অথবা ভাজা---দুটোই পাবেন। ভাপানোর সঙ্গে পাবেন ক্লিয়ার স্যুপ। ভাজা মোমোর সঙ্গে ঝাল ঝাল।



ওয়নটন

খেতে অনেকটা ভাজা মোমোর মতোই।  শুধু আকারে আলাদা। হট সস দিয়ে এটি খেতে হয়।

পর্ক সসেজ

শুয়োরের চর্বি দিয়ে তৈরি এই সসেজ খেতে দারুণ সুস্বাদু। যাঁরা ক্যালোরির তোয়াক্কা করেন না তাঁরা চেখে দেখতে পারেন এই সসেজ। 



পাও

এক ধরনের বান। ভেতরে পর্ক বা মাছের পুর ভরা। এক কামড়ে ততটাও স্বাদু মনে না হলে সস মাখিয়ে পরের কামড়ে পুর জিভে ঠেকলেই যেন অমৃত। 



মাছে ভাতে দক্ষিণী....ফিউশনে তুষ্টি



ন্যুডল স্যুপ

একবাটি জিভে জল আনা স্যুপ। তাতে গা ডুবিয়ে সাঁতার কাটছে একমুঠো ন্যুডলস। সঙ্গী সবজি, চিকেন স্টক।



পর্ক রোল/পর্ক চপস

রোল, খুব চেনা খাবার। তার পুরে পর্ক ঢুকলে সেটাই অনন্য। পর্ক দিয়ে চপও একইরকম সাদামাঠা কিন্তু বিন্দাস। মুচমুচে করে ভাজা এই চপ সসে ডুবিয়ে খেয়ে দেখুন। স্বাদ জিভে লেগে থাকবে। যাঁরা পর্ক খান না তাঁদের জন্য মাছের চপ পাওয়া যায় গরমাগরম। 



খোয়াই চই প্যান 

প্যান কেকের তুতো ভাই। শুধু পেটে ভেজ পুর ভরা। 



জাং (মিষ্টি ভাত/মাংস)

অনেকটা ফ্রায়েড রাইসের সমান। তবে স্বাদ মিষ্টি। আর ভাতের ভেতরে লুকিয়ে মাংসের ছোট ছোট টুকরো। বাঁশপাতায় ঢেকে এই পদ রান্না করা হয়। 



চিজে মজে মাশরুম, খেতে বড় খাস্তা

পথের হদিশ

ভোর পাঁচটায় রোজ ব্রেকফাস্ট গলি জেগে ওঠে। স্তব্ধ হয় সকাল সাড়ে আটটার মধ্যে। পোদ্দার কোর্টের পাশে ছাতাওয়ালা গলিতে টেরিটি বাজার। রবিবারের সকালে শুধু অল্প দেরিতে ঘুম ভাঙে গলির।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement