যেসব খাবার আপনি খুব সহজেই হোস্টেলে বসেই বানাতে পারবেন

হোস্টেলে বসবাস করার মানে ভাল খাদ্যের বিকল্প সীমিত। ক্যান্টিন বা মেসের খাবার সাধারণত কারও পছন্দ হয় না। জেনে নিন এই অবস্থায় কী করা যায়।

Shubham Bhatnagar  |  Updated: April 30, 2018 12:54 IST

Reddit
Things You Can Cook In Hostels, Apart From Instant Noodles
Highlights
  • Living in a hostel means limited options of good food
  • The canteen or mess food is usually not liked by many
  • Instant noodles used to be a huge hit as a hostel snack, but not anymore
 
হোস্টেলে বসবাস করার মানে ভাল খাদ্যের বিকল্প সীমিত। ক্যান্টিন বা মেসের খাবার সাধারণত কারও পছন্দ হয় না। আর যদি আপনি আপনার সীমিত পকেট মানি নিয়ে বাইরে খেতে যান তবে কঠিন বাস্তবের সম্মুখীন হয়ে আপনাকে ফিরে আসতে হবে। যা অত্যন্ত হতাশাজনক হতে পারে! ইনস্ট্যান্ট নুডুলস হোস্টেল জীবনের একটি অত্যন্ত জনপ্রিয় খাবার। কিন্ত যারা এই নুডলস তৈরি করছে, হয়তো কোনোদিন 'আবার' সেখানে ফল্ট আসতে পারে এবং তারা সমস্ত প্যাকেটগুলি প্রত্যাহার করতে পারে। ঠিক যেমন তারা সীসা এবং মনো সোডিয়াম গ্লুটামেটকে 'গ্রহণযোগ্য মাত্রা অতিক্রম করে' আগেরবার বাজারে ছেড়েছিল। সুতরাং, যারা হোস্টেল খাবার খাওয়ার ক্লান্ত, তাদের জন্য আমরা সহজে তৈরি করা যায় এমন কিছু খাবারের তালিকা নিয়ে হাজির হয়েছি।মশলাদার মুখরোচক চিপস ভেল

উপকরণ: 1 প্যাকেট চিপস, কাটা পেঁয়াজ এবং টমেটো, মিহি করে কুচনো গাজর, চাট মশলা, পুদিনা বা তেঁতুলের সস, কাঁচা লঙ্কা কুচি (ঐচ্ছিক), এবং নোনতা কাঠি (ঐচ্ছিক)।

প্রণালী: একটি বাটি নিন এবং কুচনো সব্জি মেশান। চাট মশলা এবং পুদিনা সস যোগ করুন। যদি আপনি আপনার সালাডে ক্রীমের মতো টেক্সটার পছন্দ করেন তবে আপনি এক টেবিল চামচ তাজা দই বা এক চা চামচ মেয়োনিজ যোগ করতে পারেন। এবার এগুলো ভালো ভাবে মেশান। এখন শো স্টপার হিসাবে প্যাকেট থেকে কিছু মুচমুচে চিপস যোগ করুন। যদি আপনার ভেলকে একটু মশলাযুক্ত করে তুলতে চান, তবে কিছুটা কাঁচা লঙ্কা কুচি যোগ করুন। প্রয়োজনে নোনতা কাঠিভাজা যোগ করতে পারেন। নেতিয়ে যাওয়া এড়াতে চিপস এবং কাঠিভাজা একেবারে শেষে যোগ করবেন।
chips
 
 
ঠান্ডা পাস্তা সালাড

উপকরণ: সেদ্ধ পেনি বা ফসিলি বা ম্যাকারনি (আপনি আপনার পাস্তা সেদ্ধ করতে ইলেকট্রিক কেটল ব্যবহার করতে পারেন), তাজা দই, পেঁয়াজ কুচি, টমেটো, সবুজ ক্যাপসিকাম, রসুন কুচি, আধ চা চামচ লবণ এবং মরিচ এবং রোস্টেড বাদাম।

প্রণালী: একটি বড় বাটি নিন, তাজা দই ঢালুন এবং লবণ, কুচনো লঙ্কা, আদা কুচি এবং রোস্টড চিনাবাদাম যোগ করুন। সমস্ত কুচনো সব্জি যোগ করুন এবং ভালভাবে মেশান। সিদ্ধ করা পাস্তা যোগ করুন এবং এটি আবার ভালো করে মেশান। আপনি অরিগানো এবং লঙ্কার গুঁড়োও যোগ করতে পারেন। অরিগানো / মরিচ এর অতিরিক্ত প্যাকেটগুলি দেখুন আপনার শেষ পিজা অর্ডার থেকে পেয়ে যাবেন। এক গ্লাস কোল্ড ড্রিঙ্ক সাথে নিয়ে এবার বসে পড়ুন!pasta



কার্ড স্যান্ডউইচ

উপকরণ: ব্রেড, দই, টুকরো টুকরো করে কাটা পেঁয়াজ এবং টমেটো, কালো মরিচ, এবং মিহি করে কুচনো গাজর।

প্রণালী: একটি বাটি নিন এবং সব কুচনো সবজি যোগ করুন। আপনার স্বাদ অনুযায়ী মরিচ এবং 2 টেবিল-চামচ দই যোগ করুন। এখন, ব্রেডের টুকরোর (আপনি গার্লিক ব্রেড ব্যবহার করতে পারেন) উপর মিশ্রণ ছড়িয়ে দিন এবং মাখন দিয়ে ব্রেড টোস্ট করুন। অথবা এটি গ্রিল করেও খাওয়া যেতে পারে।
 
sandwich



বাড়তি রুটির সঙ্গে কাঠি রোল

উপকরণ: আপনার বাড়তি রুটি (বা আপনি মেস থেকেও কিছু নিতে পারেন), কুচনো পেঁয়াজ এবং টমেটো, স্প্রাউট এবং লেটুস (আমরা জানি এটি অত্যন্ত অভিনব), লেবুর রস, মেয়োনিজ, লবণ, পুদিনা সস এবং লঙ্কা।

প্রণালী: ধাপ 1 - কিছুটা টমেটো এবং পেঁয়াজ কুচি নিয়ে নিন এবং একটি বাটিতে লেটুস পাতা দিয়ে ভালভাবে মিশিয়ে দিন। এখন আধ টেবিল চামচ মেয়োনিজ এবং এক চা চামচ লেবুর রস এবং লবণ আপনার স্বাদ অনুযায়ী মেশান। উপাদানগুলি সুন্দরভাবে মিশিয়ে ফেলুন।

ধাপ ২ - এখন একটি মোটা মোড়ক তৈরি করতে হবে, কিছু পুদিনা সস রুটির উপর ভালোভাবে ছড়িয়ে দিন। আপনার স্বাদ অনুযায়ী আপনি কিছু কাঁচা লঙ্কা কুচি যোগ করতে পারেন। এরপর রুটিটা টাইট করে রোল করুন। ব্যাস, আপনার কাঠি রোল রেডি!

 
roti roll


Commentsআপনি এই রেসিপি ব্যবহার করতে পারেন যখন আপনার লাঞ্চ বা খাবার তৈরি করতে ইচ্ছে করবে না। তাই, পরের বার যখন আপনি সুপারমার্কেটে যাবেন, আপনার ফ্রিজ /শেলফে এই জিনিসটি তৈরি করার জন্য প্রয়োজনীয় সমস্ত উপাদান স্টক করে রাখতে ভুলবেন না!

About Shubham BhatnagarYou can often find Shubham at a small authentic Chinese or Italian restaurant sampling exotic foods and sipping a glass of wine, but he will wolf down a plate of piping hot samosas with equal gusto. However, his love for homemade food trumps all.

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement