সারা দিনের খাবারে প্রোটিনের সুষম বন্টনই নিশ্চিত করবে প্রিয়জনের দীর্ঘ সুস্থতা

বৃদ্ধি, বিকাশ, এবং কোষের ক্ষতিপূরণের জন্য প্রোটিন আবশ্যিক। পেশী গঠনে এ পেশীর কার্যকারিতা অক্ষুন্ন রাখতে এটি গুরুত্বপূর্ণ।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: February 26, 2019 14:17 IST

Reddit
Tips To Sneak In More Protein In Breakfast, Lunch, Dinner And Snacks
Highlights
  • পেশী গঠনে সাহায্য করে প্রোটিন
  • খাবারে রাখুন তিসির বীজ
  • রোজ মধ্যাহ্নভোজে দই খাবার অভ্যাস গড়ে তুলুন

শরীরে জন্য প্রয়োজনীয় অন্যতম উপাদান হল প্রোটিন। যদি আপনি ভেজিটেরিয়ান হন তা হলে শরীরের প্রয়োজনীয় প্রোটিন সরবরাহ করাটা সত্যিই এখটু কঠিন। বৃদ্ধি, বিকাশ, এবং কোষের ক্ষতিপূরণের জন্য প্রোটিন আবশ্যিক। পেশী গঠনে এ পেশীর কার্যকারিতা অক্ষুন্ন রাখতে এটি গুরুত্বপূর্ণ।

দিনে কতটা প্রোটিন খাবেন?

হার্ভার্ড হেল্থ ব্লগের মতে প্রতিদিন পূর্ণবয়স্ক একজন পুরুষের ৫৬ মিলিগ্রাম প্রোটিন ও নারীর ৪৬ মিলিগ্রাম প্রোটিন দরকার হয়। তবে শরীরের কর্মক্ষমতা ও কে কতটা পরিশ্রম করেন তার উপরে অনেকটা প্রোটিনের চাহিদা নির্ভর করে। মমোটামুটি ভাবে বলা যায়, দেহের ওজনের প্রতি কিলোগ্রামের জন্য ০.৮ মিলিগ্রাম প্রোটিন প্রয়োজন হয়।

‘বিবি কলস ব্যাক মেনু' নিয়ে পুরনো স্বাদ চেখে দেখার আহ্বান বম্বে ব্রাসেরির

k64up7uoপ্রোটিন ওজন ঢরাতেও সাহায্য করে

প্রতিদিনের খাবারে কী ভাবে প্রোটিনকে রাখবেন:

প্রাতঃরাশ

বেশিরভাগ মানুষই সকালে ডিম খান। একটি ডিমের সাদা অংশে প্রায় ৬ মিলিগ্রাম প্রোটিন থাকে। সঙ্গে কিছুটা তিসির বীজ, ওটসের পরিজ রাখলে আপনার প্রাতঃরাশ আদর্শ হবে।

খুস্কির সমস্যা? মাথায় চুলকানি? জেনে নিন আদার রসে কীভাবে মিলবে উপকার

মধ্যাহ্নভোজ

সাদা বা ব্রাউন সব রকম ভাতই পারলে বাদ দিন। বরং আটার রুটি, সঙ্গে এক কাপ দই, সব্জি রাখুন। দইয়ের উপর থেকে একটু তিসির বীজ বা তিলের বীজ ছড়িয়ে দিতে পারেন।

রাতের খাবার

ডিমের সাদা অংশ, কটেজ চিজ, চিকেনের ব্রেস্টের সঙ্গে চাপাটি বা রুটি দিয়ে সম্পূর্ণ করুন দিনের প্রোটিন গ্রহণের আদর্শ মাত্রা।

স্ন্যাকস

ওজন কমাতে চাইলে সঠিক স্ন্যাকস বেছে নেওয়া খুব জরুরি। আমন্ড, রোস্ট করা চানা বা স্প্রাউটের স্যালাড যেমন খেতেও স্বাদু তেমনই উপকারী।

চেষ্টা করুন দিনের প্রতিটি খাবারে ১৫ থেকে ৩০ মিলিগ্রাম করে প্রোটিন রাখতে। এ ভাবে দিনের সম্পূর্ণ প্রোটিনের চাহিদা আপনি সহজেই পূরণ করতে পারবেন।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement