শরীরের পাশাপাশি ত্বকের যত্নে টম্যাটোর গুণাবলী জেনে নিন

ত্বকের যত্নের প্রসঙ্গ উঠলেই আমি টম্যাটোর কথা বলি। সুস্থ, পরিষ্কার ও মসৃণ ত্বক পেতে টম্যাটোর জুড়ি নেই।

एनडीटीवी  |  Updated: June 19, 2018 19:28 IST

Reddit
Tomatoes For Skin Care: See How You Can Use Tomatoes For Soft And Supple Skin
Highlights
  • সুস্থ ও পরিষ্কার ত্বক পেতে টম্যাটোর জুড়ি নেই
  • টম্যাটো ত্বক উজ্জ্বল করে
  • টম্যাটোয় প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং ভিটামিন সি উপস্থিত
ত্বকের যত্নের প্রসঙ্গ উঠলেই আমরা টম্যাটোর কথা বলি। সুস্থ, পরিষ্কার ও মসৃণ ত্বক পেতে টম্যাটোর জুড়ি নেই।  

সামান্য অম্ল প্রকৃতির টম্যাটোয় প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং ভিটামিন সি উপস্থিত যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। এছাড়াও টম্যাটোয় লাইসোপিন থাকে, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট। এটা আমাদের ত্বকের বিভিন্ন দাগ, বলিরেখা এবং শুষ্কভাব দুর করে ত্বক মসৃণ করে। ত্বকের তেলচিটে ভাব, ব্ল্যাক হেড, হোয়াইট হেডও দূর করে টম্যাটো। ব্রণর সমস্যা দূর করে। এইভাবেই টম্যাটো ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে।
 
tomatoes can insomnia

 


টম্যাটো কীভাবে ত্বকের সমস্যায় ব্যবহার কর যায় তা এখানে আলোচনা করা হলঃ  
তেলচিটে ভাব দূর করে- তেলচিটে ভাব দূর করার পাশাপাশি টম্যাটো আমাদের ত্বক মসৃণ ও পরিষ্কার রাখে। কাঁচা টম্যাটো মুখে ঘসে লাগিয়ে পাঁচ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেললেই উপকার পাওয়া যায়।    

oily skin care routine
 
ত্বকের অবাঞ্ছিত ছিদ্র দূর করে- ত্বকের অবাঞ্ছিত ছিদ্র এবং ব্ল্যাক হেড দূর করে। অর্ধেক টম্যাটো নিয়ে মুখে ঘসে লাগিয়ে অন্তত পনেরো মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।  
skin


ত্বক উজ্জ্বল করে- টম্যাটো ত্বকের ঔজ্জ্বল্য ফেরত আনে। একটা গোটা টম্যাটোর শাঁস নিয়ে দুই চা চামচ ফুলার’স আর্থ এবং এক চা চামচ তাজা মিন্ট বাটার সঙ্গে মিশিয়ে মুখে মাখুন। শুকিয়ে যাওয়ার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। আর ম্যাজিক দেখুন! এর ফলে ত্বক উজ্জ্বল হওয়ার পাশাপাশি আপনি তরতাজা অনুভব করবেন।  

 
skin
 
ট্যান দূর করুন- সূর্যের তাপে ত্বকের ট্যান দূর করতে টম্যাটো অত্যন্ত কার্যকর। একটা টম্যাটো চটকে এক চা চামচ মধু মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। পনেরো মিনিট রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। এই ভাবে ট্যানের পাশাপাশি সূর্যের ইউভি রশ্মির ক্ষতিকর প্রভাবে তৈরি ত্বকের শুষ্কতার থেকেও সুরক্ষা পাওয়া সম্ভব।  

 
skin


রোদে পোড়ার ক্ষতিকর প্রভাব দূর করে- ভিটামিন সি এবং ভিটামিন এ যুক্ত টম্যাটো রোদে পোড়া ত্বকের ক্ষতিকর প্রভাব দূর করতেও সাহায্য করে। টম্যাটোর রসের সঙ্গে বাদাম দুধ মিশিয়ে ত্বকে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এইভাবে রোদে পুড়ে তৈরি হওয়া র‍্যাশ দূর হয়ে ত্বক মসৃণ হবে। ত্বকের পোড়া ভাব দূর হবে।  
 

 
sunburn
 
টম্যাটো স্কিন টোনার- টোনারের গুরুত্ব সম্পর্কে সকলে সচেতন নয়। কিন্তু টোনার খুবই গুরুত্বপূর্ণ। এটা ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। একটা শশার রস, একটা টম্যাটোর রস ভালভাবে মিশিয়ে বায়ু নিরুদ্ধ স্প্রে বোতলে রেখে দিন এবং টোনার হিসাবে ব্যবহার করুন। মিশ্রণটা রেফ্রিজারেটরে চার দিন পর্যন্ত সংরক্ষণ করা সম্ভব।  

 
use essential oils for skin


টম্যাটো চিনি স্ক্রাব- খোসা সমেত দুটো লেবুর সঙ্গে বরফ মিশিয়ে মিক্সারে ব্লেন্ড করুন, কুড়িটা মিন্ট পাতা, দুটো টম্যাটো যোগ করুন। এবার মিশ্রণে পাঁচ টেবিল চামচ চিনি যোগ করুন। এই মিশ্রণটা স্ক্রাবার হিসাবে সপ্তাহে অন্তত দুই দিন ব্যবহার করুন আর ফলাফল দেখুন!   

 
skin 650

প্রতিদিন ত্বকের যত্নে টম্যাটো ব্যবহার করুন এবং পাশাপাশি রান্নাতেও টম্যাটো যোগ করে আরও ভাল ফলাফল পান। টম্যাটো রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া টম্যাটোর বীজ দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে।

Commentsসুতরাং খাদ্য তালিকার পাশাপাশি ত্বকের যত্নেও টম্যাটো ব্যবহার করুন। বেশী দেরী না করে আজই শুরু করুন আর ম্যাজিক দেখুন!  
 

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement