ব্রেকফাস্টে নতুন ধরণের ওমলেট বানানোর পাঁচটি চটজলদি উপায়

एनडीटीवी  |  Updated: July 25, 2018 08:48 IST

Reddit
Top 5 Ways To Make Your Omelettes Healthier And More Filling
Highlights
  • ব্রেকফাস্টে ডিম স্বাস্থ্যকর খাদ্য
  • ওমলেটে ক্যালোরি কমান, পুষ্টিগুণ বাড়ান
  • স্পিনাচ, ব্রকোলি, মাশরুম দিন ওমলেটে

সানডে হো ইয়া মনডে রোজ খাও আন্ডে- কথাটা ডিমপ্রিয় মানুষদের একেবারে অন্তরের কথা।

ব্রেকফাস্ট হিসেবে ডিম বোধহয় আট থেকে আশি সবারই সমান প্রিয়। ডিম শুধু যে সহজলভ্য বা দাম কম তাই নয় পেট ভরা খাবার হিসেবেও ডিম খুবই কার্যকরী। আর ডিম সেধ হোক, হাফ-বয়েল হোক, ভাজ হোক, ঝোল হোক- সমস্ত রকম ভাবেই স্বাদে অতুলনীয়। তবে ব্রেকফাস্ট হিসেবে খেতে গেলে মানুষ ডিমের চটজলদি কোনও রান্নাই বেশি খেতে চান –বিশেষ করে ওমলেট। ওমলেট আসলে কিন্তু ভীষণই স্বাস্থ্যকর একটি পদ, আমরা অযথাই তাতে অপ্রয়োজনীয় জিনিস মিশিয়ে বেশি ক্যালোরি যুক্ত খাবার করে ফেলি।

ব্রেকফাস্টে ওমলেট খেতে হলে তাতে পুষ্টিগুণ আছে এমন উপাদান বেশি যোগ করুন, ক্যালোরি বাড়ায় এমন জিনিস দিয়ে ওমলেট করলে কিন্তু স্বাস্থ্যের পক্ষে কোনও লাভই হবে না। স্বাস্থ্যকর কম ক্যালোরিযুক্ত ওমলেট বানানোর কয়েকটা পদ্ধতি রইল আপনার বাড়ির ব্রেকফাস্টের জন্যও।

1.ওমেলেটে এবার থেকে আরও বেশি সবজি যোগ করুনঃ আপনার ব্রেকফাস্টের ওমলেটে ফাইবার এবং ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ করার সবচেয়ে ভাল উপায় হল ওমলেটে আরও সবজি দিন।  গাজর, ব্রোকোলি, স্পিনাচ দিয়ে ওমলেট বানান। এই সবজি গুলি খাবারে পুষ্টির মাত্রা বাড়িয়ে তুলবে। সরাসরি ওমলেটে সবজি দিতে পারেন বা আরেকটু চাইলে হালকা ভেজে নিয়ে ওই সবজি দিয়ে ডিমের ওমলেটে পুর  হিসেবে ভরেও খেতে পারেন।

sv5kh12oওমলেটে বাড়ান সবজির পরিমাণ

2. আরও প্রোটিন যোগ করুন:যারা ওজন কমাতে চাইছেন তাঁদের জন্য এই রেসিপি বড্ড কাজের। খাবারে বেশি প্রোটিন জাতীয় উপাদান আপনার পেট ভরা রাখে দীর্ঘক্ষণ। ওমলেটে প্রোটিনের পরিমাণ বাড়াতে মাশরুম, কুইনোয়া যোগ করতে পারেন। শুধু তাই না এটি ওমলেটে সুন্দর একটা গন্ধও আনে যাতে স্বাদেও বদল আসে।

3. এটি স্বাস্থ্যকর ফ্যাট দিয়ে ওমলেট বানানঃ আপনার আমলেট রান্নার প্রক্রিয়াজাত উদ্ভিজ্জ তেল বা মাখন ব্যবহার করার পরিবর্তে, আপনি নারকেল তেল, সরিষা তেল বা জলপাই তেল মতো স্বাস্থ্যকর ফ্যাট ব্যবহার করতে পারেন। এটি আপনার ওমলেটে অস্বাস্থ্যকর ফ্যাটের মাত্রা হ্রাস করে। যদি একান্তই মাখন ব্যবহার করা প্রয়োজন মনে করেন তাহলে, প্রতি ওমলেটের জন্য মাত্র এক থেকে দুই চা চামচ মাখনই যথেষ্ট।

4. স্বাস্থ্যকর মাংস এবং চীজ দিতে পারেন ওমলেটেঃ সমস্ত ধরনের চীজই যে খারাপ, এমন নয়। ফেতা বা কটেজ চীজ, সুইস চীজের মট কিছু চীজ ক্যালসিয়াম আর প্রোটিনে ঠাসা। একইভাবে,রেড মিটের বদলে সেদ্ধ মাংস বা টার্কি, বেকন দিতেও পারেন ওমলেটে।

l5r372agওমলেটে চীজও দিতে পারেন, সেদ্ধ মাংস, বেকনও জুড়তে পারেন ওমলেটে

5. হজমের উপযোগী হোক আপনার ওমলেটঃ আপনার ওমলেটে মরিচ, জিরে ইত্যাদি ব্যবহার করুন। পেটের সমস্যা কমে যাবে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement