আলুভাজা বিনা পেট থুড়ি মন ভরে না, রইল পাঁচটি মুখরোচক পদের সন্ধান

বেশ কিছু বিদেশী পদ তৈরিতেও ব্যবহার করতেই হবে আলু। আলুর সবচেয়ে বড় গুণ হলো তা ব্যবহার করে নানা ধরনের নানা স্বাদের পদ তৈরি করে নেওয়া যায়।

  |  Updated: March 29, 2019 12:21 IST

Reddit
Top Five Favourite recipes, Indian Potato Recipes
Highlights
  • বাঙালি রান্নায় আলুর বহুল ব্যবহার হয়
  • কিছু বিদেশি রান্নাতেও আলু ব্যবহূত হয়
  • ভাজা আলু দিয়ে নানা স্বাদের পদ বানানো সম্ভব

বাঙালির রান্নাঘর থেকে হৃদয়ে দাপট রয়েছে আলুরই। পছন্দ হোক বা না হোক আলু বাদ দিয়ে থাকা যায় না। প্রায় সব রকম সবজি, তরকারি, ঝালঝোলে আলু কিন্তু অবশ্য প্রয়োজনীয়। এমনকি বেশ কিছু বিদেশী পদ তৈরিতেও ব্যবহার করতেই হবে আলু। আলুর সবচেয়ে বড় গুণ হলো তা ব্যবহার করে নানা ধরনের নানা স্বাদের পদ তৈরি করে নেওয়া যায়। এমনই পাঁচটি পদ আজ আমরা নিয়ে এসেছি আপনাদের জন্য।

ভাত না রুটি, ঝগড়া চলছে চলবে

ভাজা আলুর পাঁচটি মুখরোচক পদ

ফ্রেঞ্চ ফ্রাই

আড্ডা বা সন্ধের চায়ের সঙ্গে টা হিসেবে ফ্রেঞ্চ ফ্রাইয়ের জুড়ি নেই। বাচ্চা থেকে বুড়ো সব বয়সের মানুষের খুবই পছন্দের এই পদটি। সঙ্গে যে কোনও পছন্দসই সস বা ডিপ নিয়ে বসে পড়ুন।

a1fvw6sjoj
ফ্রেঞ্চ ফ্রাই সকলের পছন্দের
গরমে ত্বকের যত্ন নিতেও ভরসা ‘রান্নাঘর'

স্টাফ জ্যাকেট পটেটো

আলুকে বেশ বেশি রকম তেলে ডিপ ফ্রাই করে করে মাশরুমের পুর ভরে এই পদ তৈরি করা হয়। স্ন্যাকস হিসেবে এটা অসম্ভব জনপ্রিয়। আর বেশ চট করে রান্নাও হয়ে যায়।

stuffed potatoes
মাশরুমের পুর ভরা আলু

হানি চিলি পটেটো

বাচ্চাদের কাছে এই পদটির জনপ্রিয়তা তুমুল। কুড়মুড়ে আলুর সঙ্গে মধুর মিষ্টি স্বাদ তাদের পছন্দ তালিকার প্রথমেই থাকে। অনেকে এতে সামান্য চিলি সস এবং সয়া সস ব্যবহার করে থাকেন।

honey chilli potatoes
মধুর সঙ্গে আলুর স্বাদ চাখলেই স্বর্গীয় অনুভূতি

দিল্লি কি ফ্রাইড আলু চাট

আপনি কি স্ট্রিট ফুডের একজন ভক্ত? তা হলে দিল্লির এই পদটি মিস করবেন না। আলুকে ভেজে উপর থেকে নানা ধরনের জিভে জল আনা মশলা এবং আচার ছড়িয়ে এই পদটি তৈরি করা হয়। অসম্ভব সহজে এবং দ্রুত তৈরি হয় এটি। ফলে বাড়িতে অতিথি এলে চট করে বানিয়ে ফেলতে পারেন।

Listen to the latest songs, only on JioSaavn.com

dilli ki fried aloo chaat
মশলা ও চাটনির টকমিষ্টি স্বাদ

ক্রাঞ্চি পটেটো

কিছু বাদাম ও কারিপাতা দিয়ে এক বাটি মুখরোচক কুড়মুড়ে আলু ভাজা আপনার দিনটাকে ভালো করে দিতে পারে। নারকেল পছন্দ হলে উপর থেকে খানিকটা জন্য নারকেল ছড়িয়ে দিতে পারেন। এটা ভাতের বিকল্প হিসেবে দুপুরেও খাওয়া যায়।

sweet potato
আলুর সঙ্গে নারকেলের স্বাদের মিশেলটাই জিভে জল আনা



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement