গরমে শরীর শীতল রাখতে পাতে পরুক ‘অন্য শসা’

যে ভাবেই খান না কেন শসা পাতে মাস্ট। স্যান্ডুইচ, স্যুপ, স্যালাড যার মধ্যেই দিন, শসার জলীয় উপাদান খুবই উপকারী। এতে শরীরের টক্সিন বেরিয়ে যায়, হজমশক্তি ভালো হয় আপনার শরীরের জলের ভারসাম্য ঠিক থাকে।

Deeksha Sarin  |  Updated: March 05, 2019 14:20 IST

Reddit
Try These Healthy Yet Tasty Cucumber Recipes to Beat Summer
Highlights
  • শসা শরীরকে ঠান্ডা রাখে
  • ওজন কমাতে চাইলে শসার জুড়ি মেলা ভার
  • শসার কিছু অন্যরকম পদের সন্ধান

ওজন কমাতে চান? তা হলে কিন্তু খাদ্য তালিকা শসা রাখতেই হবে। শসা আবার অনেকে রান্না করে তরকারি হিসাবেও খেয়ে থাকেন। তবে যে ভাবেই খান না কেন শসা পাতে মাস্ট। স্যান্ডুইচ, স্যুপ, স্যালাড যার মধ্যেই দিন, শসার জলীয় উপাদান খুবই উপকারী। এতে শরীরের টক্সিন বেরিয়ে যায়, হজমশক্তি ভালো হয় আপনার শরীরের জলের ভারসাম্য ঠিক থাকে। ডি কে পাবলিশিংয়ের ‘হিলিং ফুডস' বইয়ে লেখা হয়েছে, ‘‘শসার মধ্যে থাকে ইরেস্পিন। এই ডাইজেস্টিভ এনজাইম প্রোটিনের সঠিক ভাঙনে সাহায করে। এ ছাড়াও গরমের দিনে শরীর ঠান্ডা রাখতে শসার জুড়ি নেই।

আন্তর্জাতিক নারী দিবসে উদযাপনে বিশেষ মেনু কলকাতার বম্বে ব্রাসেরি রেস্তোরাঁতে

তবে শসাকে একঘেয়ে ভাবে খেয়ে যেতে কারও ভালো লাগে না, তাই রইল শসা দিয়েই স্বাদু কিছু রেসিপি:

‘দোল-খাবারের' পাঁচকাহন

শসা ও বাদামের স্যালাড

সব স্যালাডকে এক রকম হতে হবে এমন তো কোথাও লেখা নেই, ফলে আপনি বাদাম আধভাঙা করে কুচনো শসার সঙ্গে মিশিয়ে একটু লেবুর রস, হাল্কা ঘরে পাতা দই ও লবণ দিয়ে খেয়ে দেখুন। অরুচি ছেড়ে যাবে।

শসার রায়তা

শসাকে ভালো করে কুড়িয়ে নিন। এ বার দই ভালো করে ফেটিয়ে তার মধ্যে শসাটা মেশান। গোলমরিচের গুঁড়ো, জিরেগুড়ো ও সামান্য লবণ দিয়ে আবার ফেটান। তৈরি আপনার রায়তা।

শসার ঠান্ডা স্যুপ

টমেটো স্যুপ খেয়ে মুখ পচে গিয়েছে তো? এ বার খান শসার স্যুপ। ঘরে যা সব্জি রয়েছে তার সঙ্গে শসাকে ফুটিয়ে মিক্সিতে বেটে নিন। লবণ, গোলমরিচ ও অল্প মাখন দিয়ে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে নামিয়ে খান।

তবে আর কচমচিয়ে কামড়ে নাই বা খেলেন শসা। বেছে নিন এর মধ্যে থেকে একটা কোনও পদ্ধতি।

Comments

About Deeksha SarinAn eccentric foodie and a die-hard falooda lover, Deeksha loves riding scooty in search of good street food! A piping hot cup of adrak wali chai can make her day bright and shiny!

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement