সকালের ব্রেকফাস্ট, বিকেলের টিফিন, যাবেন নাকি 'পরাঠেওয়ালি গলি'?

ছুটির দিন এলে বায়না ওঠে পরোটা খাওয়ার। বাড়ির খুদেটিও একেক সময় জেদ ধরে, নতুন কিছু খাওয়ার জন্য। তখন কী করবেন?

Upali Mukherjee  |  Updated: November 16, 2019 23:34 IST

Reddit
Two lip-smacking Porota from Paranthe Wali Galli 

মন ভালো রাখার দাওয়াই, পরাঠেওয়ালি গলি

কলকাতা সব ধরনের রসের কারবারি। কাব্য-সংস্কৃতি থেকে খাদ্যরস---কিছু থেকেই বঞ্চিত নয় এশহর। আগে একটা সময়ে বাঙালির সকাল, বাঙালির টিফিন মানেই রুটি-লুচি-পরোটা (Porota)। ইদানিং, শরীরসচেতন বঙ্গবাসী লুচি-পরোটাকে সযত্নে এড়িয়ে মজেছেন বিদেশি ওটস, কর্নফ্লেকস আরও রকমারি পুষ্টিকর খাবারে। কিন্তু রক্তের টান ভোলে কেমন? তাই ছুটির দিন এলে বায়না ওঠে পরোটা খাওয়ার। বাড়ির খুদেটিও একেক সময় জেদ ধরে, নতুন কিছু খাওয়ার জন্য। তখন কী করবেন? গালে হাত দিয়ে না ভেবে বরং শিখে নিন পুষ্টিকর দুটি পরোটার রেসিপি (Paranthe Wali Galli)। যা খেলে অম্বলের বদলে পেট ভরে সহজে। পুষ্টি হয় বাচ্চার।



mqld9ekg



চিঁড়ের পরোটা

কী কী লাগবে: আটা আধ কাপের থেকে বেশি, ময়দা ১ টেবিল চামচ, চিঁড়ে আধ কাপ, মিষ্টি দই ৫০ গ্রাম, লাল বাতাসা বড় ৩টি, পাকা কলা আধখানা, মধু ১ চা-চামচ, কলা ৫-৬ টুকরো, নুন, গরম জল, ঘি।

এক কামড়েই আদিম স্বাদ! বাড়িতেই ঝলসে-সেঁকে হয়ে যাক চিকেন তন্দুরি

কীভাবে রাঁধবেন: আটা-ময়দা একসঙ্গে মেখে নিন। মধু এবং টুকরো করা কলা বাদে বাকি উপকরণ পুর হিসেবে একসঙ্গে প্যানে ঘি দিয়ে মেখে নিন। এই পুর হালকা করে নেড়ে নিন। এবার মণ্ড থেকে লেচি কেটে তাতে পুর ভরে গোল পরোটার আকারে বেলে নিন। প্যানে ঘি দিয়ে এপিঠ-ওপিঠ করে ভেজে নিন। রোল করে মুড়ে ওপরে মধু আর কলার টুকরো সাজিয়ে গরমাগরম পরিবেশন করুন। হল তো বাচ্চার পুষ্টি?

vd95b2gg



খেজুর-আমসত্ত্ব-কিশমিশের পরোটা

কী কী লাগবে: আটা-ময়দা আগের পরিমাণে, আমসত্ত্ব-কিশমিশ-খেজুর টুকরো সিকি কাপ করে, পাঁচফোড়ন সামান্য, কনডেনসড মিল্ক ১ টেবিল চামচ।

কীভাবে রাঁধবেন: আটা-ময়দা একসঙ্গে মেখে নিন। পুরের উপকরণ চটকে নিন। প্যানে ঘি গরম করে তাতে পাঁচফোড়ন দিয়ে পুর হালকা নেড়ে নিন। নামিয়ে লেচির মধ্যে ভরে গোল পরোটার আকারে বেলে নিন। এবার এপিঠওপিঠ করে ভেজে নামিয়ে নিন। রোলের মতো মুড়ে ওপরে কনডেনসড মিল্কের টপিং দিয়ে পরিবেশন করুন। বাচ্চা-বড় আঙুল চেটে খাবে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement