বিরাট কোহলির মত নিরামিষ খেতে চান? এই পাঁচটি বিষয় মনে রাখুন

নানান সেলিব্রিটিরা মাংস বা আমিষ জাতীয় খাবার একেবারে ছেড়ে দিয়েই নিরামিষের পথে পা বাড়াচ্ছেন। সম্প্রতি ভারতের দুই সেলিব্রিটিও এই তালিকায় জুড়েছেন, বলিউড অভিনেত্রী তামান্না ভাটিয়া এবং ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি।

Sakshita Khosla  |  Updated: October 10, 2018 17:53 IST

Reddit
Vegan Like Virat Kohli? 5 Things To Know Before The Switch
Highlights
  • চারমাস আগেই নিরামিষ খাওয়া শুরু করেছেন বিরাট কোহলি
  • নিরামিষ খাবার তাঁকে আরও শক্তিশালী করে তুলেছে বলে জানিয়েছেন তিনি
  • নিরামিষ খাবার খাওয়া সহজ নয়

সারা বিশ্ব জুড়েই নিরামিষ খাবার খাওয়ার জন্য বা veganism-এর জন্য একপ্রকার আন্দোলনই চলছে বলা যায়। বিশেষ করে নানান সেলিব্রিটিরা মাংস বা আমিষ জাতীয় খাবার একেবারে ছেড়ে দিয়েই নিরামিষের পথে পা বাড়াচ্ছেন। সম্প্রতি ভারতের দুই সেলিব্রিটিও এই তালিকায় জুড়েছেন, বলিউড অভিনেত্রী তামান্না ভাটিয়া এবং ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি। কোহলির কথা অনুযায়ী, মাংস, দুধ ও দুগ্ধজাত খাবার ছেড়ে দেওয়ার মূল কারণ হল তাঁর খেলায় আরও উন্নতি করা এবং ফিটনেস বাড়ানো। বিরাট কোহলি চার মাস আগেই নিরামিষ খাবার শুরু করেছিলেন এবং তিনি জানিয়েছিলেন যে, খাবারে বদল আনার পরে তিনি অনেক বেশি শক্তিশালী এবং সুস্থ বোধ করছেন।

কোহলি অনেক দিন ধরেই নিরামিষ খান। অনেককাল আগেই মাংস খাওয়া ছেড়ে দিয়েছেন। সম্প্রতি জানা গিয়েছে তিনি দুধজাত খাবারও ছেড়ে দিয়েছেন। বদলে খেতে শুরু করেছেন প্রোটিন শেক্স, সোয়া ও সবজি। রাতারাতি আপনি নিরামিষ খাওয়া শুরু করতে পারবেন না। নানান গবেষণায় দেখা গিয়েছে যে যদি আপনার শরীরে নির্দিষ্ট কোনও অসুখ থাকে বা আপনার শরীরে বিশেষ কোনও পুষ্টি পদার্থের ঘাটতি থাকে তাহলে নিরামিষ খাবার শুরু করা বেশ কঠিন। তবে নিজের সরির সম্পর্কে ভালো করে জেনে ডায়েট চার্ত তৈরি করে এগোলে সমস্যা নেই।

সুতরাং, আপনিও যদি বিরাট কোহলি মত নিরামিষ খেতে চান তাহলে অবশ্যই এই পাঁচটি জিনিস জেনে নিন:

1. কীভাবে রান্না করা যায় তা শিখুন: রান্না জানা একটি বড় গুণ। লাভজনক তো বটেই, বাড়ির তৈরি স্বাস্থ্যকর রান্না শরীরের জন্যও ভালো। যদি নিরামিষ খেতে চাইছেন তবে নিজের খাবার নিজে রান্না করা শুরু করুন। আপনি যে খাবারগুলি রান্না করেন তাতে আপনি উপাদান নিয়ন্ত্রণ করতে পারবেন।

2. নিরামিষ খেলেই ওজন কমবে এমন নয়: এটা ঠিকই যে যারা নিরামিষ খান তাঁরা আমিষাশিদের থেকে বেশি স্লিম হন বেশিরভাগ ক্ষেত্রে। কিন্তু নিরামিষ খেলেই যে ওজন কমবে এমন কথা নেই। যদি ওজন কমাতেই নিরামিষ খেতে চান তাহলে  এমন নিরামিষ খাবার কিনতে হবে যাতে ট্রান্স ফ্যাট নেই একেবারে।

3. ভারতীয় খাবার শুরু করুন আবার: রাজমা চওয়াল এবং ডাল ভাতেই ফিরে যান আবার। এক প্লেট ম্যাকরনি এবং চীজের থেকে এই খাবার আপনার শরীরের জন্য ভালো। ভারতীয় খাদ্য অত্যন্ত সুস্বাদু প্রকৃতির এবং পুষ্টিকরও।

4. অনলাইন ও অফলাইনে নিরামিষাশী বন্ধুদের খুঁজুন: দুধ মাংস সবই ছেড়ে দেওয়া যায় যদি কোনও একজন সঙ্গী পান যিনি ইতিমধ্যাই নিরামিষ খান। তেমন মানুষ খুঁজুন, তাঁদের কাছ থেকে পরামর্শ নিন। ভালো ও নামী ব্র্যান্ড যারা ভালো মানের প্রাকৃতিক নিরামিষ পণ্য বিক্রি করে সেসবের খোঁজ নিন। নিরামিষ রেসিপি এবং ব্লগগুলির খোঁজ রাখুন।

5. রাতারাতি দুগ্ধজাত খাবার ছাড়বেন না: আপনি একসাথে সব কিছু ছেড়ে দিতে পারবেন না। এক এক করে ছাড়ুন। আপনি যদি মাংস খান, আগে সেটা ছাড়ার চেষ্টা করুন, তারপর  ধীরে ধীরে দুধ এবং দুগ্ধজাত পণ্যগুলি ছেড়ে দিন।

নিরামিষাশী হতে হলে কিছু শৃঙ্খলা এবং প্রচেষ্টার প্রয়োজন হতে পারে, কিন্তু আপনি যদি সত্যিই নিরামিষ খেতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে নিজেকে সামান্য সময় দিতেই হবে। খুব শীঘ্রই আপনার বা আপনার শরীর থেকে খুব বেশি আশা করবেন না।

Comments

About Sakshita KhoslaSakshita loves the finer things in life including food, books and coffee, and is motivated by self-indulgence and her love for words. When not writing, she can be found huddled in the corner of a cosy cafe with a good book, caffeine and her own thoughts for company.

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement