ডায়াবেটিস নিয়ন্ত্রণে আয়ুর্বেদিক বিজয়সার গাছের উপকারের কথা জানতেন কি?

রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এমন একটি বিখ্যাত আয়ুর্বেদিক গাছ হল বিজয়সার। এই গাছের বৈজ্ঞানিক নাম  Pterocarpus Marsupium

एनडीटीवी  |  Updated: August 09, 2018 15:09 IST

Reddit
Vijaysar For Diabetes: How To Use This Ayurvedic Herb To Manage Blood Sugar
Highlights
  • ডায়াবেটিস এই যুগের অন্যতম মারাত্মক একটি অসুখ যার নিরাময় নেই
  • আয়ুর্বেদিকরা বলছেন বেশ কিছু গাছ রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে
  • মালাবার কিনো এবং ভারতীয় কিনো নামেও সুপরিচিত বিজয়সার

ডায়াবেটিস এমন এক অসুস্থতা যা নিরাময় করা যায় না, তবে কিছু কিছু ক্ষেত্রে শরীরের যত্ন নিলে তা নিয়ন্ত্রণের মধ্যে রাখা যায়। সুস্থ খাবার খাওয়া, ঠিক ওষুধ খাওয়া, ব্যায়াম করা - এসবের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এমন একটি বিখ্যাত আয়ুর্বেদিক গাছ হল বিজয়সার। এই গাছের বৈজ্ঞানিক নাম  Pterocarpus Marsupium। মালাবার কিনো ও ভারতীয় কিনো নামেও সুপরিচিত এই গাছ। বলা হয়, শ্রীলংকা, ভারত ও নেপালেই এই গাছ পাওয়া যায়। রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে বিজয়সারের কী ভূমিকা দেখে নেওয়া যাক।

ডায়েবেটিস নিয়ন্ত্রণে রখতে কীভাবে সাহায্য করে বিজয়সার ?

বলা হয় যে বিজয়সার গাছের অ্যান্টি-হাইপারলিপডেমিক বৈশিষ্ট্যগুলি শরীরের মোট কলেস্টেরল মাত্রা, কম ঘনত্বের লিপো-প্রোটিন এবং সিরাম ট্রাইগ্লিসারাইড মাত্রা কমাতে সহায়তা করে। ডায়াবেটিসের উপসর্গগুলি যেমন ঘন ঘন প্রস্রাব, হাতে পায়ে জ্বালা –ইত্যাদিও কমাতে সাহায্য করে। আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ আশুতোষ গৌতম বলেন, "বিজয়সার গুঁড়ো, ট্যাবলেট এবং ক্যাপসুল হিসাবেও ব্যবহার করা যেতে পারে। এটি ইনসুলিন সংবেদনশীলতা, গ্লুকোজের পেরিফেরাল ব্যবহার, জিএলইউটি 4, হেপাটো গ্লাইকোজেন মাত্রা উন্নত করে, যা রক্তে শর্করার মাত্রা কমায়।"

আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ রাম এন কুমারের মতে, "বিজয়সার মূলত ভারতীয় উপমহাদেশেই পাওয়া যায়। পশ্চিমঘাটের জঙ্গলে যে বিজয়সার পাওয়া যায় তা ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য সেরা বলে মনে করা হয়। ভিজয়সারের কাঠের ছোট ছোট টুকরো করে জলে ডুবিয়ে রাখুন, জলের রঙ লাল হয়ে যাবে। সকালের ব্রেকফাস্টের আগে এই জল খেয়ে নিন। একই কাঠের টুকরো দুইবার ব্যবহার করতে পারেন।"



ডায়াবেটিসের জন্য বিজয়সার কীভাবে ব্যবহার করবেন?

এটা বিশ্বাস করা হয় যে প্রাচীনকালে, আয়ুর্বেদ গুরুরা ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য বিজয়সারের কাঠের টুকরো ব্যবহার করতেন। এটি রক্ত ​​শর্করার মাত্রা পরিচালনার একটি পরীক্ষা পদ্ধতি বলে মনে করা হয়। আজকাল গুঁড়ো, ট্যাবলেট এবং সাপ্লিমেন্টের আকারে বাজারে তা সহজেই পাওয়া যায়। ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য আপনি কীভাবে বিজয়সার ব্যবহার করতে পারেন তা জেনে নিন :

বিজয়সার কাঠের টুকরো পাওয়া যায়। এই টুকরো নিয়ে সারারাত তা জলে ভিজিয়ে রাখুন। জল লালচে বাদামি হয়ে যাবে, খানিক কষা স্বাদ হবে। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে খান এই জল। কাঠের টুকরোগুলি 40-45 দিন পর্যন্ত থাকে।

আপনি ট্যাবলেট হিসেবে বা জল দিয়ে গুঁড়ো পাউডার গুলেও এটি খেতে পারেন।

মনে রাখবেন: যদি আপনি ডায়াবেটিক হন এবং নিয়মিত ওষুধ চলে তাহলে আগে আপনার ডায়াবেটোলজিস্টের সাথে পরামর্শ করুন। ওষুধ এবং বিজয়সার একসাথে খাবার ফলে আপনার রক্তে শর্করার মাত্রা বেশিই হ্রাস পেতে পারে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement