Watch Video: রসে ঠাসা, মুচমুচে, খেতে খাসা জিলিপি বাড়িতেই হোক?

মিষ্টির দোকানে এক কড়াই ফুটন্ত তেলে ছিলিকিলি শব্দে জিলিপি ভাজছেন হালুইকর।

Edited by: Upali Mukherjee  |  Updated: November 28, 2019 20:33 IST

Reddit
Watch: How To Make Warm, Crispy Halwai-Style Jalebi At Home

রসে ঠাসা, মুচমুচে, খেতে খাসা জিলিপি

Highlights
  • মুচমুচে, রসালো জিলিপি বানান বাড়িতেই
  • জনপ্রিয় ইউটিউব শেফ মঞ্জুলা জৈন শিখিয়েছেন
  • দোকানের মতোই স্বাদু হবে এই জিলিপি

শীতের সকাল। চারপাশে চাপচাপ কুয়াশা। মাথায় মাঙ্কি টুপি, গলায় মাফলার জড়িয়ে মিষ্টির দোকানে এক কড়াই ফুটন্ত তেলে 'ছিলিকিলি' শব্দে জিলিপি (jalebi) ভাজছেন হালুইকর (halwais)। দূর থেকে সেই গন্ধে আপনার মন-প্রাণ মাতোয়ারা।পেটও অর্ধেক ভরেছে। বাকিটা ভরাতে গুটি গুটি পায়ে দোকানে হাজির হওয়ার আগেই লালচে, মুচমুচে আড়াই প্যাঁচের বস্তুটি রসের গামলায় ডুব দিয়েছে। এই রস থেকে নিজেকে বঞ্চিত বা দূরে সরিয়ে রাখার সাধ্য কি বাঙালির আছে? নেই বলেই বছরভর কচুরি-জিলিপির অমোঘ আকর্ষণ চিরনতুন পেটরোগা বাঙালির কাছে। কামড় বসালেই রস গড়িয়ে কিছুটা জিভে-ঠোঁটে মাখামাখি। বাকিটা রসনা বেয়ে 'গভীরে যাও আরও গভীরে' বলে পেটের ভেতরে। সঙ্গে মুচমুচে, খাস্তা স্বাদ যেন স্বর্গীয় উল্লাস এনে দেয় খাদ্যরসিকের মনে। আক্ষেপ, বাড়িতে হাজার যত্ন নিয়ে বানালেও এমন স্বাদ কেন হয় না, আহা! কচুরি না পেলে শুধু জিলিপিই সই। জিলিপিরই তো রকমফের আছে। ছানার জিলিপি, অমৃতি। এমনি এমনি খাওয়া ছাড়াও এই মিষ্টি অতিথি আপ্যায়ন বা উৎসব বাড়িতেও দিব্য চলে। তাই আড়াই প্যাঁচের পাকে জড়িয়ে শিখে নিন হালুইকরের হাতের ম্যাজিক ভিডিও দেখে (jalebi recipe video)। জয় হোক বাবা জিলিপির! 



কোয়েলের সঙ্গে Cake মিক্সিং! সামনেই ‘বড়দিন'

হালুইকরের হাতের ম্যাজিক শিখথিয়েছেন জনপ্রিয় ইউটিউব শেফ ম়্জুলা জৈন। মঞ্জুলার কিচেন-এর কথা কে না জানে! ধাপে ধাপে যত্ন করে শিখিয়েছেন তিনি। ভিডিও দেখে চেষ্টা করলে হবে আপনারও। 



টক-ঝাল-মিষ্টি সমাপয়েৎ, ফিউশন ‘চিলি রসগোল্লা'য়





Watch: বাড়িতেই হোক দোকানের জিলিপি





Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement