ওজন কমানোর ‘চাবিকাঠি’ লুকিয়ে রয়েছে প্রাতঃরাশেই

एनडीटीवी फूड  |  Updated: March 12, 2019 17:11 IST

Reddit
Weight Loss: Breakfast Diet Tips To Shed Weight
Highlights
  • সঠিক প্রাতঃরাশ ওজন কমাতে পারে
  • প্রাতঃরাশে প্রোটিন ও ফাইবার প্রচুর রাখা উচিত
  • শস্যদানায় তিনির মতোই অতিরিক্ত কাবোর্হাইড্রেট থাকে

ওজন কমালে শুধুমাত্র আপনি সুস্থ থাকবেন তাই নয়, বেশ কয়েকটা রোগের হাত থেকেও আপনার মুক্তিলাভ সম্ভব। নিয়মিত রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করানো আমাদের পক্ষে সম্ভব হয় না। কিন্তু ওজন নিয়ন্ত্রণে রাখতে পারলে এগুলো এমনিতেই অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়াও ওজন কমালে শরীর বেশ ঝরঝরে লাগে। এনার্জি লেভেল ফিরে আসে। খুব স্বাভাবিকভাবেই এই সবের সম্মিলিত ফল হিসেবে হার্টের স্বাস্থ্য ভালো হয়। মানুষের গড় আয়ু বৃদ্ধিও সম্ভব হয়। আর এই সব কিছুর জন্য প্রয়োজন শুধুমাত্র আপনার ডায়েটে কিছুটা পরিবর্তন।

বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে প্রাতঃরাশ এ ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা নেয়। ওজন কমাতে চাইলে প্রাতঃরাশকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত। মধ্যাহ্নভোজ বা রাতের খাবার এর তুলনায় প্রাতঃরাশ অনেকটাই বেশি গুরুত্বপূর্ণ।

ভোল বদলে দিন ওটসের, প্রাতঃরাশ হবে জমজমাট

ওজন কমানোর জন্য বৈজ্ঞানিক ভাবে স্বীকৃত কয়েকটি প্রাতঃরাশের টিপস রইল এখানে:

১. প্রাতরাশ হোক প্রোটিনে পূর্ণ

প্রোটিনের নানা উপকারিতার কথা নিশ্চয়ই ইতিমধ্যে শুনেই ফেলেছেন। বিএমসি-তে প্রকাশিত সাম্প্রতিক এক সমীক্ষায় প্রোটিনসমৃদ্ধ প্রাতঃরাশের গুরুত্বের কথা বলা হয়েছে। জানা গিয়েছে প্রোটিনে পূর্ণ প্রাতঃরাশ কিশোর কিশোরীদের মধ্যে অতিরিক্ত খিদে পাওয়ার প্রবণতাকে নিয়ন্ত্রণে রাখে। এবং তাদের ওজন বেড়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। ওইজাতীয় খাবার ব্রেন এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে সুস্থ রাখে।

Holi 2019: জানেন কি ন্যাড়াপোড়ার আসল ইতিহাস? জেনে নিন দোলের বিশেষ খাবার কী কী?

odkm7ntgপ্রোটিন পূর্ণ প্রাতঃরাশ ওজন কমাতে পারে

২. প্রাতঃরাশে থাক কালো চা বা কফি

দিনের শুরুতেই এক কাপ কালো চা বা কফি আসলে আপনার ওজন ঝরানো সহায়ক এটা কি জানতেন? আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশমের মতে, ক্যাফিন মেটাবলিজম বাড়ায়। এবং অক্সিডেশনও বৃদ্ধি করে তাই প্রাতরাশ কিন্তু ক্যাফিন রাখতেই হবে।

৩. চিনিযুক্ত পানীয় প্যাকেটজাত ফল বর্জন

সকালের পানীয়ে চিনি দেবেন না। তা সে দুধের তৈরি কোন রকম শেক হোক বা কোনও ফলের রস। চিনি ছাড়া ফল বা ফলের রস শরীরের জন্য অনেক বেশি উপকারী।

৪. প্রাতঃরাশে বাদ দিন শস্যদানা

অনেকেই হয়তো জানেন না যে, শস্যদানার মধ্যে বেশ অনেকটা চিনির মতোই কার্বোহাইড্রেট থাকে তাই প্রাতঃরাশে শস্যদানা রাখলে ওজন কমার বদলে আরও বেড়ে যেতে পারে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের প্রকাশিত ২০১২-১৩ সালের একটি রিপোর্ট অনুযায়ী বাচ্চাদের ক্ষেত্রে কার্টুনের পাশাপাশি সকালে শস্য খাওয়ার অভ্যাস আরও বেশি করে তাদের অতিরিক্ত ওজন বৃদ্ধির কারণ হয়ে দাঁড়াচ্ছে।

তবে ওজন ঝরাতে গেলে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো প্রাতঃরাশ যেন মিস না হয়। সকাল সকাল নিয়ম মেনে খাবার খান আর সুস্থ থাকুন দিনভর।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement