বাঁধাকপির স্যুপে এক সপ্তাহে কমবে পাঁচ কেজি ওজন

বাঁধাকপির স্যুপ টানা সাতদিন খেলে এক সপ্তাহে 10 পাউন্ড বা 5 কেজি ওজন কমতে বাধ্য! এই স্যুপে ক্যালোরি কম, প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেটস নেই।

   |  Updated: October 19, 2018 11:31 IST

Reddit
Weight Loss: Cabbage Soup Diet Helps You Lose 5 kgs In A Week
Highlights
  • সাতদিনে ওজন কমাতে বিশ্বব্যাপী জনপ্রিয় এই বাঁধাকপির স্যুপ ডায়েট
  • কিন্তু নানান সমস্যাও রয়েছে এই স্যুপের
  • সাতদিন ধরে কেবল বাঁধাকপির স্যুপই খেতে হবে আপনাকে

ওজন কমানোর চেষ্টা যারা করছেন নিয়মিত, তাঁরাই একমাত্র বোঝেন বিষয়টি কী পরিমাণ পরিশ্রমের এবং কষ্টসাধ্য। সেই কারণেই চটজলদি ওজন কমাতে গিয়ে অনেকেই ক্রাশ ডায়েটের শরণাপন্ন হন। কম সময়ে রোগা হয়ত আপনি হবেন, কিন্তু ভবিষ্যতে এই ক্রাশ ডায়েটই বাঁধাতে পারে নানান অসুখ, কারণ এই সমস্ত ক্রাশ ডায়েটে সেই সমস্ত পুষ্টিপদার্থ থাকে না যা রোজ আমাদের শরীরের প্রয়োজন হয়। তাছাড়া, এই ক্রাশ ডায়েতে যে ওজন কমে তা স্থায়ী নয়। এমন একটি ক্রাশ ডায়েট, যা সারা বিশ্ব জুড়েই মানুষের কাছে ওজন হ্রাসের জন্য জনপ্রিয়, তা হল বাঁধাকপির স্যুপ। বাঁধাকপির স্যুপ টানা সাতদিন খেলে এক সপ্তাহে 10 পাউন্ড বা 5 কেজি ওজন কমতে বাধ্য! এই স্যুপে ক্যালোরি কম, প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেটস নেই। ওজন হ্রাসের জন্য বাঁধাকপির স্যুপ কীভাবে কাজ করে দেখে নিন।

ওজন কমাতে বাঁধাকপির স্যুপ ডায়েট

গোটা সপ্তাহ ধরেই আপনাকে খেয়ে যেতে হবে বাঁধাকপির স্যুপ। বাড়িতে বানানো বাঁধাকপির স্যুপ দিনে যতটা পরিমাণ ইচ্ছা খেতে পারেন। বাঁধাকপির সাথে অন্যান্য সব্জি স্যুপের মধ্যে যোগ করতে পারেন। মাঝে মাঝে ইচ্ছে হলে মাংসের স্টকও মেশাতে পারেন স্যুপে। বাঁধাকপি একটি স্বাস্থ্যকর এবং জনপ্রিয় নেগেটিভ ক্যালোরি খাদ্য, যা হজমের সাথে দ্রুত ক্যালোরি পোড়াতে থাকে। ফলে ওজনও কমতে থাকে। বাঁধাকপি স্যুপে ব্যবহৃত বেশিরভাগ সবজি, যেমন গাজর, সেলেরি, মাশরুমও নেগেটিভ ক্যালোরি খাদ্য। এই ডায়েট চলাকালীন আপনি স্কিমড দুধ, সবুজ শাক, তাজা ফল এবং সবজি, কলা, গরুর মাংসের খুব ছোট অংশ বা মুরগীর মাংস, মাছ এবং বাদামী চাল খেতে পারেন (শুধুমাত্র শেষ দিনে)।

821a7b7g

ওজন কমাতে কি সাহায্য করবে বাঁধাকপির স্যুপ?

Listen to the latest songs, only on JioSaavn.com

বাধাকপির স্যুপ আপনার ডায়েটে যোগ করলে তা আপনার ওজন কমাতে সাহায্য করবেই। তবে, এটি স্বাস্থ্যকর ওজন হ্রাসের পদ্ধতি নয়। কারণ শুধু বাধাকপির স্যুপ খেলে আপনার শরীরে বেশ কিছু মাইক্রো নিউট্রিয়েন্টসের অভাব ঘটবে। এই ওজন হ্রাস স্থায়ী হবে না, কারণ আপনার শরীরে চর্বি কমার পরিবর্তে শরীরে জলের ওজন কমবে। টানা সাতদিন এই স্যুপ খেলে স্যুপের গন্ধে আপনার খাবার ইচ্ছাও চলে যেতে পারে। টানা এই স্যুপ খেয়ে দুর্বল অনুভব করছন বলেও জানিয়েছেন অনেকে। আপনার প্রতিদিনের কাজ যদি প্রচণ্ড শারীরিক ও মানসিক পরিশ্রমের হয় তাহলে এই স্যুপ শরীরের পক্ষে বিপজ্জনক হতে পারে।

যাঁদের অনিয়মিত রক্ত ​​শর্করা, রক্তচাপ এবং কলেস্টেরলের সমস্যাজনিত অসুস্থতা রয়েছে তাঁদের ক্ষেত্রে এই ডায়েটগুলি অনুসরণ করা উচিত নয়। ওজন হ্রাস করার সর্বোত্তম উপায় হল সঠিক খাবার খাওয়া, প্রক্রিয়াজাত খাদ্যের পাশাপাশি অত্যধিক লবণ এবং চিনি এড়িয়ে চলা। সপ্তাহে কমপক্ষে পাঁচ দিন ব্যায়াম এবং দৈনন্দিন প্রচুর পরিমাণে জল খেলে স্বাভাবিকভাবেই কমবে ওজন।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement