রোজ সকালে পাঁচটি তুলসী পাতাই ওজন কমাতে সাহায্য করবে আপনাকে

অনেক মানুষই তুলসী পাতা চিবোতে পছন্দ করে না, এ ক্ষেত্রে আপনি তাদের গিলেও নিতে পারেন। বা তুলসী জলে ফেলে বা চা করে খান। কিছু তুলসীর পাতা নিয়ে সারা রাত জলে ভিজিয়ে রাখুন।

   |  Updated: October 28, 2018 17:49 IST

Reddit
Weight Loss; Start Your Day With 5 Tulsi Leaves

আমরা আমাদের বাড়ির পিছনে, বারান্দায় বা ছাদে টবে তুলসী গাছ লাগিয়েই থাকি। এ এমন এক উদ্ভিদ যার পাতা বিভিন্ন উপায়ে ব্যবহার করা হয়। আয়ুর্বেদে ব্যাপকভাবে ব্যবহৃত হয় তুলসী পাতা। চুল এবং ত্বকের রোগের চিকিত্সার জন্য, সাধারণ অসুস্থতাকে দূরে রাখা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার মতো কাজে তুলসীর মাত্র কয়েকটি পাতা কার্যকরী প্রতিকার হতে পারে। বৈদ্যনাথের ক্লিনিকাল অপারেশনস অ্যান্ড কোঅর্ডিনেশন ম্যানেজার ডাঃ আশুতোষ গৌতমের মতে, "তুলসীর তেল কার্যকরিভাবে আমাদের শ্বাসযন্ত্রের উপর কাজ করে। এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা চাপ হ্রাস করতে, স্নায়ুকে শান্ত করতে এবং ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো পরিস্থিতি পরিচালনা করতে সহায়তা করে। তুলসীতে লিনোলেইক অ্যাসিড রয়েছে যা চামড়ার জন্য অত্যন্ত উপকারী।" উপরন্তু, তুলসী পাতাগুলি ওজন কমানোর কাজেও সাহায্য করে। "101 টি ওজন কমানোর টিপস" বইটিতে ডাঃ শিখা শর্মা লিখেছেন, "সকালে 5-6 টি তুলসী পাতা শরীরকে বিষমুক্ত করে এবং বিপাক বৃদ্ধি করে।"

Newsbeep

অনেক মানুষই তুলসী পাতা চিবোতে পছন্দ করে না, এ ক্ষেত্রে আপনি তাদের গিলেও নিতে পারেন। বা তুলসী জলে ফেলে বা চা করে খান। কিছু তুলসীর পাতা নিয়ে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে প্রথমেই এটি পান। আপনি আপনার দিন তুলসী চা দিয়েও শুরু করতে পারেন। তুলসীর পাতা এবং কিছু পরিমাণ কাটা আদা ফুটন্ত জলে দিয়ে এই চা বানাতে পারেন।

সকালে তুলসী পাতা খেলে কীভাবে তা ওজন হ্রাস করতে পারে দেখে নিন:

বিপাক: তুলসীর পাতা আপনার বিপাককে বাড়িয়ে তুলতে পারে। আপনার শরীরের বিপাকীয় হার নির্ধারণ করে সারা দিনে কত পরিমাণ ক্যালোরি পোড়ানো হবে। তুলসীর পাতাগুলি বিপাককে জোরদার করতে সাহায্য করে। যদি আপনার দ্রুত বিপাক হয় তবে আপনি দ্রুত ক্যালোরি বার্ন করতে পারবেন।

Listen to the latest songs, only on JioSaavn.com

বিষাক্ত পদার্থ দূরীকরণ: তুলসী পাতা বা তুলসী চা প্রাকৃতিক ডিটক্স হিসাবে কাজ করে। এটি রক্তকে পরিশোধন করে এবং সব বিষাক্ত জিনিস আপনার শরীর থেকে বের করে দেয়। এর ফলেও ওজন নিয়ন্ত্রণে থাকে। গত দিনের বিষক্রিয়া থেকে আপনার শরীরকে পরিষ্কার করে আপনার নতুন দিনকে দুর্দান্তভাবে শুরু করে তুলসী।

হজম: আয়ুর্বেদ অনুযায়ী, আপনার পাচন তন্ত্রের জন্য আশ্চর্য কাজ করতে পারে আদা ও তুলসী। একটি সুস্থ ও স্বাভাবিক পাচনতন্ত্রই ওজন কমানোর মূল বিষয়। হজমের সমস্যা থাকলে ওজন বৃদ্ধি হতে পারে। কারণ আমরা সঠিকভাবে আমাদের পুষ্টি শোষণ করতে পারি না। বর্জ্য নিষ্কাশন প্রক্রিয়াতেও প্রভাব পড়তে পারে। এটি বিপাকীয় হারকে হ্রাস করতে পারে, যা ক্যালরিগুলিকে সঠিকভাবে পোড়াতে দেয় না। ডাঃ শিখা তার বইয়ে লিখেছেন যে, সকালে খালি পেটে তুলসীর রস (15-20 টি তুলসী পাতা) কোষ্ঠকাঠিন্যর উপশম করতে পারে!

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement