ওজন কমাতে নিশাচররা মেনে চলুন এই তিনটি টিপস

রাত জেগে কাজ করলে আমাদের হজম ও খিদের সমস্যা হয়, ওজন দ্রুত পরিবর্তন হয় এবং গ্যাস্ট্রো-ইন্টেস্টেনাইল ডিসঅর্ডার দেখা দেয়।

   |  Updated: August 05, 2018 18:00 IST

Reddit
Weight Loss: To Lose Weight Night Owls Should Follow 3 Diet And Health Tips
Highlights
  • নিশাচরদের সাধারণত ওজন বৃদ্ধি পায়
  • নিয়মিত খাদ্যগ্রহণের অভ্যাস থাকা জরুরি
  • তেল মশলাযুক্ত খাবার রাতে খাওয়ার অভ্যাস ত্যাগ করুন

একথা অস্বীকার করার উপায় নেই যে রাত জেগে কাজ করলে তার প্রভাব আমাদের স্বাস্থ্যের ওপরে পড়ে। রাত জেগে কাজ করলে আমাদের হজম ও খিদের সমস্যা হয়, ওজন দ্রুত পরিবর্তন হয় এবং গ্যাস্ট্রো-ইন্টেস্টেনাইল ডিসঅর্ডার দেখা দেয়। আপনিও যদি এই তালিকার অন্তর্গত হয়ে থাকেন তবে এবার সময় এসেছে নিজের জীবন শৈলী পরিবর্তন করা। রাত জেগে কাজ করলে দ্রুত ওজন বৃদ্ধি পায়, যার প্রধান কারণ হতে পারে অত্যাধিক ক্যাফাইন গ্রহণ, উচ্চ-ক্যালোরি সমৃদ্ধ খাদ্যগ্রহণ, নির্দিষ্ট সময় ব্যবধানে না খাওয়ার অভ্যাস এবং শরীর চর্চা না করা। রাত জেগে কাজ করার দীর্ঘদিনের অভ্যাস থাকলে গ্যাস্ট্রিক ও অ্যাসিডিটির সমস্যা দেখা যায়। যার প্রধান কারণ রাতে তৈলাক্ত ও মশলা যুক্ত খাদ্যগ্রহণ।

নিশাচরদের জন্য ওজন কমানোর তিনটে টিপ নিচে উল্লেখ করা হল:

1. প্রচুর পরিমাণে ক্যাফাইন গ্রহণ করলে অ্যানক্সাইটি, উচ্চরক্তচাপ ও অন্যান্য শারীরিক সমস্যা দেখা যায়। এছাড়াও এর ফলে শরীরে লোহা ও ক্যালশিয়াম অনুপ্রবেশে বাধা সৃষ্টি হয়। তৈলাক্ত খাবার, মিষ্টি, সফট ড্রিঙ্ক, ক্যাফাইন ইত্যাদি খাদ্য তালিকা থেকে বাদ দেওয়া প্রয়োজন। এর বদলে শাক সবজি, ফল খাওয়া উচিত, যা আমাদের শরীরের পক্ষে উপকারী এবং ওজন কমাতে সহায়ক।  

coffee

2. স্ট্রেসের ফলে ওজন বৃদ্ধি পায়। স্ট্রেসের সময় আমরা বিভিন্ন উচ্চ ক্যালোরিযুক্ত খাদ্য ও পানীয় গ্রহণ করে ফেলি, যা আমাদের ওজন বাড়িয়ে দেয়। আমাদের নিয়মিত শরীরচর্চার মাধ্যমে ওজন নিয়ন্ত্রণে রাখা অবশ্যই প্রয়োজন। পর্যাপ্ত ঘুমান এবং বিশ্রাম নিন ও সুস্থ থাকুন।

weight loss

3. রাত জেগে কাজ করলে সুস্থ ও সুষম খাদ্যাভ্যাস বজায় রাখা সম্ভব হয় না। এর ফলে অনেকেই প্রাতরাশ গ্রহণ করেন না, যেহেতু রাত জেগে থাকার ফলে তাদের আর সকালে খাওয়ার সময় হয় না। এর ফলে ওজন বৃদ্ধি পায়। তাই সকালে ঘুমানোর আগে প্রাতরাশে হালকা কিছু খাবার খেয়ে নিন এবং ওজন নিয়ন্ত্রণে রাখুন।

Listen to the latest songs, only on JioSaavn.com

fruits

 

সুতরাং, এখন আপনি জানেন ওজন কমাতে সুষম খাবার খাওয়া উচিত। তাই অবশ্যই এই টিপগুলো মেনে চলুন ও সুস্থ থাকুন। 

Comments



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement