রাতের খাবারে চূড়ান্ত অনিয়ম? সাবধান, ঘাপটি মেরে রয়েছে ওজন বাড়ার সমস্যা

   |  Updated: January 11, 2019 14:34 IST

Reddit
Weight Loss: You Should Avoid 5 Dinner Mistakes To Ensure Healthy Weight Loss

ওজন হ্রাস নিয়ে কমবেশি সকলেই চিন্তিত। কিন্তু কাজটি যে মোটেও সহজ না তা সকলেই জানেন। আপনি কী খাচ্ছেন, আপনার জীবনধারা, কখন ঘুমোচ্ছেন, কখন উঠছেন সবের উপরেই ওজন কমা বা বাড়া নির্ভর করে। বিশেষ করে রাতের খাবারের পরিমাণ, উপাদান এবং সময়ের উপর নির্ভর করে ওজন নিয়ন্ত্রণের অনেকটা বড় অংশ। 



স্বাস্থ্যকর পদ্ধতিতে ওজন হ্রাস নিশ্চিত করার জন্য রাতের খাবারের সাধারণ কিছু ভুল এড়াতে হবে।

1. ভারী ডিনার এড়িয়ে চলুন: ডিনার সব সময় হালকা করার পরামর্শ দেওয়া হয়। দিন যত এগোয় আমাদের বিপাক ক্ষমতা হ্রাস পায়। কনসালট্যান্ট পুষ্টিবিদ ডাঃ রুপালি দত্ত বলেছেন যে, হালকা এবং তাড়াতাড়ি ডিনার করলে তা হজমে সাহায্য করে এবং ওজন হ্রাসেও সহায়তা করে। হালকা, কম ক্যালোরির বিকল্প যেমন স্যালাড, স্যুপ বা গ্রিলড সবজি খেতে পারেন।

2. লবণ কমান: অতিরিক্ত পরিমাণে নোনতা খাবার খাওয়া, বিশেষ করে রাতে বা সন্ধ্যায় শরীরে জলের পরিমাণ কমিয়ে দেয়। অতএব, আপনার রাতের খাবারে সোডিয়ামের পরিমাণ সীমিত করুন।



3. ক্রিমছাড়া স্যুপ খান: ক্রিম দেওয়া স্যুপের তুলনায় ওজন কমানোর জন্য পাতলা সাধারণ স্যুপ খুব উপকারী। শিখা শর্মার বই, '101 ওয়েট লস টিপস' অনুযায়ী, "পরিষ্কার ভেজিটেবল/ চিকেন স্যুপ এবং ভিনিগার বা জলপাই তেলের ড্রেসিং করা সবুজ স্যালাড বা টক দই দিয়ে তৈরি চাটনি স্বাস্থ্যকর এবং কম চর্বিযুক্ত খাবার।"

4. টক খাবারের পরিমাণ সীমিত করুন: ডাঃ শিখা শর্মা বলছেন, "রাতের খাবারে ভিনিগার, সাম্বর, কাদি, গরম ও টক স্যুপের মত খাবার জলের পরিমাণ কমায়।" এমন খাবার অন্তর্ভুক্ত করুন যা স্বাদের ভারসাম্য বজায় রাখে এবং খুব টাক বা নোনতা নয়।



5. প্লেটের আকার দেখুন: যদি আপনার প্লেটের আকার বড় হয় তবে আপনার মস্তিষ্ক আপনাকে বিশ্বাস করাবে যে আপনার কাছে পর্যাপ্ত খাবার নেই, কারণ আপনার খাবার থালা জুড়ে ছড়িয়ে পড়েছে। ছোট প্লেট নিন। তাতে ভরাট মনে হবে, এবং আপনার শরীরের জন্য উপযুক্ত অংশ বুঝে খাওয়া হবে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement