শীতেও বাচ্চা চনমনে কোন ৫ খাবারে?

সমস্ত ঋতুতেই বাচ্চাকে সুস্থ রাখতে তাই ওকে দিন এমন খাবার যা ওর রোগ প্রতিরোধ শক্তি বাড়াবে। vitamin C রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা বাড়ায়।

NDTV Food  |  Updated: January 05, 2020 19:24 IST

Reddit
What Kinds Of Food Can Boost Immunity Of Kids?

বাচ্চা চনমনে এই ৫ খাবারে

Highlights
  • বাচ্চারা প্রায়ই রোগে ভোগে
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ওকে দিন মরশুমী শাক-সবজি
  • টকদই শীতেও খুব ভালো

বাচ্চাদের পুষ্টি, ব্যাপারটাই ভীষণ ঝামেলার। মনের মতো না হলে অনেক কিছুই খেতে চায় না তারা। ঝোঁক বেশি ভাজাভুজি, জাঙ্ক ফুডের দিকে। ফলে, স্বাভাবিক ভাবেই সম্পূর্ণ পুষ্টি কখনোই পায় না ওরা। তার ওপর অণু পরিবারে মা-বাবা দু'জনেই কাজে ব্যস্ত। অবেক সময়েই বাচ্চার দেখভালও হয় না ঠিক মতো। তার থেকে নানা রকম রোগভোগ। সমস্ত ঋতুতেই বাচ্চাকে সুস্থ রাখতে তাই ওকে দিন এমন খাবার যা ওর রোগ প্রতিরোধ শক্তি বাড়াবে। vitamin C রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা বাড়ায়। একই সঙ্গে মেটায় পুষ্টির ঘাটতি। চনমনে রাখে সারাবছর, কড়া ঠাণ্ডাতেও। 

New Year Special: বছর ‘ভার্জিন' এই মোজিতোয়!

রোগের সঙ্গে লড়তে এই ৫ খাবার:

১. ফল আর সবজি

মরশুমী সমস্ত ফল-সবজিতে থাকে রোগ প্রতিরোধের যাবতীয় উপাদান। থাকে ভিটামিন, মিনারেলস। যা শরীরকে সুস্থ রাখে। পুষ্ট করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাই বাচ্চাকে রোজ দিন ভিটিমিন এ আর ভিটামিন সি সমৃদ্ধ পেয়ারা, কমলালেবু, পেঁপে, বেরি, কুমড়ো, পেঁয়াজ, সবুজ পাতাওয়ালা সবজি। 



3hrlb78

মরশুমী ফল, সবজি অবশ্যই পাতে থাক


২. টকদই

রোগ প্রতিরোধে টকদই দারুণ উপকারি। এর মধ্যে থাকা অ্যান্টি-ফাংগাল উপকরণ সর্দি-কাশি-জ্বরের মতো সংক্রমণ থেকে বাঁচায়। হজমের সমস্যা দূর করে। এর মধ্যে থাকা ভিটামিন সি হাড়-দাঁত মজবুত করে।  



micr0h6g

টকদই মানেই প্রচুর ক্যালসিয়াম আর দারুণ পুষ্টি


৩. প্রোটিন

প্রাণিজ প্রোটিন নিয়মিত খেলে পুষ্টির ঘাটতি মেটে। অ্যামাইনো অ্যাসিড পুষ্ট করে শরীরের কোষ। তাই মাছ, চিকেন, চিজ, ডিম, দুধ ঘুরিয়ে ফিরিয়ে খাওয়ান বাচ্চাকে। নিরামিশ খেতে পছন্দ করলে রেঁধে দিন রাজমা, সয়াবিন, ছাতুর নানা পদ।  


৪. বাদাম

আখরোট আর আমন্ড ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। ফুসফুসের সংক্রমণ থেকে বাঁচায় এর মধ্যে থাকা গুড ফ্যাট। তাই টিফিনে বাচ্চাকে দিতে পারেন এই দুই বাদাম। 

ru2qs16g

গুড ফ্যাট বাড়ায় বাদাম

Listen to the latest songs, only on JioSaavn.com

৫. ভারতীয় মশলা

ভারতীয় মশলা যেমন রসুন, আদা, হলুদে প্রচুর প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট আছে। যা শরীরকে জীবাণুমুক্ত করে সহজেই। সংক্রমণের হাত থেকে বাঁচায়। বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা। 

সতর্কীকরণ: তথ্য অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement