জানেন কী উত্তর ভারতীয় রান্না এত মশলাদার কেন?

পড়ুন | Read In

   |  Updated: August 27, 2018 21:21 IST

Google Plus Reddit
Why North Indian Food Is So Spicy?
Highlights
  • উত্তর ভারতের রান্না পৃথিবীর অন্যতম মশলাদার রান্না
  • মশলা খাবার নষ্ট হওয়া থেকে বাঁচায়
  • উষ্ণ দেশগুলোতে মশলাদার রন্ধনশৈলীই জনপ্রিয়

উত্তর ভারতীয় রন্ধনপ্রণালী হল বিশ্বের সবচেয়ে মশলাযুক্ত খাবারের অন্যতম। মুঘল শাসকদের খাবারের নিয়মের সঙ্গে ভারতীয় পদ্ধতির মিশ্রণের কথা আমরা সকলেই জানি। মূলত ভারতীয় ও পারস্য দেশের রন্ধন প্রণালীর মিশ্রণেই তৈরি হয় উত্তর ভারতীয় খাবার। প্রথম মুঘল সম্রাট বাবর পারস্যের বিভিন্ন রান্না তৈরি করাতে এই দেশের রাঁধুনিদের নিযুক্ত করেছিলেন। বাবরের নিজস্ব জন্মভূমি এবং উত্তর ভারতের তাপমাত্রা একই ছিল না, যে কারণে খাবার নিয়ে নানা সমস্যা দেখা যায়। ভারত গরম জায়গা হওয়ায় খাদ্যদ্রব্য তাড়াতাড়িই খারাপ হয়ে যেত। তাহলে সমাধান কী? বেশি মশলে দিয়ে বানানো হল খাবার। বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে, মশলা খাবার নষ্ট হওয়ার থেকে বাঁচায়। এবং সেই কারণেই উত্তর ভারতীয় খাবারগুলিও এত মশলাযুক্ত করেই রান্না করা হয়। ব্যাকটেরিয়া এবং খাবারের অন্যান্য জীবাণু গরম পরিবেশে বেঁচে থাকতে পারে না ফলত মশলা জাতীয় খাবারে ব্যাকটেরিয়া সংক্রামণ হয় না। গরম জলবায়ুর দেশে তুলনামূলকভাবে বেশি মশলাদার রন্ধনপ্রণালীই দেখা যায়।

উত্তর ভারতীয় খাদ্যের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হল তেল এবং মাখন। যদিও আগে খাবার নষ্ট হওয়া থেকে বাঁচাতেই বেশি তেল দেওয়া হত। কিংবদন্তী যে,  মুঘল সম্রাট শাহজাহান, আগ্রা থেকে দিল্লিতে মুগল রাজধানী স্থানান্তর করার আগে তাঁর সমস্ত মন্ত্রীদের সাথে আলোচনা করেন। তবে তিনি স্বাস্থ্যমন্ত্রীর সাথে পরামর্শ করতে পারেননি। নতুন রাজধানীতে যাওয়ার পর, সম্রাট দেখলেন যে আগ্রার থেকে দিল্লিতে যমুনা নদীর জল অনেক বেশি দূষিত। তাই দূষিত জলের ব্যাকটেরিয়া ও অন্যান্য জীবাণু থেকে খাদ্যকে বাঁচাতে অত্যধিক তেল ব্যবহার করা হতো।

যদিও এখন সময় পরিবর্তিত এবং চিকিৎসাবিজ্ঞানও আরও উন্নত হয়েছে, তাই আমাদের বেশি মশলাযুক্ত খাবার না খাওয়াই ভালো।

g6epif1g

উত্তর ভারতীয় রন্ধনপ্রণালী হল বিশ্বের অন্যতম মশলাযুক্ত রান্না পদ্ধতি

এখানে কিছু মশলা এবং ব্যাকটেরিয়া উপর তাদের প্রভাবের কথা রইল:

রসুন, পেঁয়াজ, অলস্পাইস এবং অরিগানো ব্যাকটেরিয়া নাশক বলেই পরিচিত।

রাঁধুনি, দারুচিনি, তারাগন এবং জিরা 80 শতাংশ ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে।

ক্যাপসিকাম এবং অন্যান্য ঝাল লঙ্কা 75% ব্যাকটেরিয়া নষ্ট করে দেয়।

কালো মরিচ, আদা, স্টারানিজ এবং লেবুর রস 25 শতাংশ জীবাণু নষ্ট করে।

ভারতীয় রন্ধনপ্রণালী বিশ্বে অন্যতম বিখ্যাত রন্ধনপ্রণালীগুলির একটি। বিশ্বের প্রায় সবখানেই ভারতীয় রেস্তোরা পাবেন আপনি।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement