ত্বক থেকে চুলের হাল ফেরাতে আমলকিতেই বাজিমাৎ

ইমিউনিটি বাড়াতে, হাড়ের সুস্বাস্থ্য এবং ওজন কমানোর ক্ষেত্রে আমলকি খুবই কার্যকর। এরমধ্যে অজস্র প্রয়োজনীয় উপাদান যেমন পলিফেনল, আয়রন, ভিটামিন, খনিজ রয়েছে।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: February 24, 2019 12:53 IST

Reddit
Why You Should Add Amla  To Your Daily Diet, For Skin And Hair benifit

প্রতিদিনের খাবারে সামান্য পরিমাণ আমলকিই উপকারী প্রমাণিত হয়েছে

Highlights
  • আমলকির ঔষধি হিসেবে প্রচুর গুণাগুণ
  • লাইফস্টাইল ডিজিজের চিকিৎসায় আয়ুর্বেদে আমলকি ব্যবহারের কথা বলা হয়েছে
  • এর মধ্যে পলিফেনল, আয়রন, ভিটামিন, খনিজ রয়েছে

আমলা অর্থাৎ আমলকির ঔষধি হিসেবে প্রচুর গুণাগুণ আয়ুর্বেদিক এবং প্রচলিত চিকিৎসায় বহুল স্বীকৃত। বিভিন্ন লাইফস্টাইল ডিজিজের চিকিৎসায় আয়ুর্বেদে আমলকি ব্যবহারের কথা বলা হয়েছে। ইমিউনিটি বাড়াতে, হাড়ের সুস্বাস্থ্য এবং ওজন কমানোর ক্ষেত্রে আমলকি খুবই কার্যকর। এরমধ্যে অজস্র প্রয়োজনীয় উপাদান যেমন পলিফেনল, আয়রন, ভিটামিন, খনিজ রয়েছে।

বর্ষপূর্তিতে অনন্য স্বাদের উদ্ভাবনী মেনু আমেরিকান ওয়াফল হাউসে

আমলা রস ছাড়াও আমলা চুর্ণ দেশের বিভিন্ন এলাকার মানুষ ব্যবহার করেন। এ ছাড়াও আমলকির আচার, লজেন্স, মোরব্বা, চাটনি খুবই জনপ্রিয় পদ। দক্ষিণ ভারতে আমলকি দিয়ে এক ধরনের ডাল বানানো হয়।

amla

ভারতের সব অঞ্চলেই আমলকি পাওয়া যায়

আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। অ্যান্টিঅক্সিডেন্ট অর্থাৎ পলিফেনালও ভালো পরিমাণে পাওয়া যায়। তাই অনেকে মনে করেন ক্যান্সার প্রতিরোধে আমলকি খুব কার্যকর। বিভিন্ন শ্যাম্পু, মাথার তেল, টনিক, ফেসিয়াল, স্ক্রাব তৈরিতে আমলকি ব্যবহার করা হয়।

প্রাতঃরাশে থাক ডিম, দিনভর হোক ম্যাজিক

দিল্লির ওজন ম্যানেজমেন্ট এক্সপার্ট গার্গী শর্মা বলেন, ‘সর্দিকাশি, মুখের ঘা, খুস্কি, কোষ্ঠবদ্ধতা এবং অ্যাসিডিটির সমস্যায় আমলকি ভীষণ ভালো কাজ দেয়।''

প্রতিদিনের খাবারে আমলকি রাখলে কিছুদিনের মধ্যে পরিবর্তনটা নিজেরাই টের পাবেন নিজেই।

রইল তিনটি আমলকির রেসিপি:

আমলকির চাটনি

মেথি-মৌরি এবং ব্রাহ্মী পাতা সহযোগে আমলকিকে মিক্সিতে পেস্ট করে তার মধ্যে সামান্য কোনও ফোড়ন দিয়ে আমলকির চাটনি বানাতে পারেন।

আমলকির চাটনি দিয়ে মিষ্টি আলু ভাজা

মিষ্টি আলুকে পাতলা পাতলা করে কেটে নিন। সঙ্গে আমলকির চাটনি সহযোগে খান।

আমলকীর মোরব্বা

আমলকিকে চিনির সিরায় ভালোভাবে জ্বাল দিন। এক চিমটে এলাচ দিন তার মধ্যে। ঘন হয়ে এলে তাকে ঠান্ডা করে শুকিয়ে তৈরি করে নিন মোরব্বা।

ত্বক আর চুলের স্বাস্থ্যের মিরাকেল আনার জন্য আমলাকে অবশ্যই রোজকার ডায়েটে রাখুন।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement