ওজন কমাতে রাতে ঘুমানোর আগে এই 3টে পানীয় গ্রহণ করুন

   |  Updated: July 06, 2018 16:53 IST

Reddit
Weight Loss: Consume These 3 Drinks Just Before Bedtime To Lose Weight Fast! See Here
Highlights
  • রাতে ঘুমানোর আগে দারুচিনি চা খেলে আমাদের মেটাবলিজম বৃদ্ধি পায়
  • মেথি আমাদের দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে ওজন কমাতে সাহায্য করে
  • রাতে ঘুমানোর আগে এক কাপ ক‍্যামোমাইল চা পান করলে ঘুম ভালো হয়
আপনি যদি ওজন কমাতে চান তবে এই আর্টিকেলটা আপনার জন্য। ওজন কমানো সহজ কাজ নয়, এর জন্য নিয়মিত শরীর চর্চা এবং সুষম খাদ্যাভ্যাস প্রয়োজন। সহজে ওজন কমানোর জন্য আপনি রাতে ঘুমানোর আগে কয়েকটা পানীয় গ্রহণ করতে পারেন। এই পদ্ধতিগুলো আপনার শরীরের মেটাবলিজম ও হজম ক্ষমতা বৃদ্ধি করে ফলে দ্রুত ওজন কমতে সাহায্য হয়। হজম ক্ষমতা ভালো হলে দ্রুত ওজন কমে যায়। আপনার হজমের সমস্যা থাকলে নিচে উল্লেখিত পানীয়গুলো নিয়মিত গ্রহণ করুন এবং ফলাফল লক্ষ করুন। 

weight loss



সুতরাং, রাতে ঘুমানোর আগে এই অভ্যাসগুলো গড়ে তুলুন যা আপনাকে সহজে ওজন কমাতে সাহায্য করবে:
weight compliment


দারুচিনি চা:
দারুচিনি প্রচুর পুষ্টিগুণ সমৃদ্ধ। রাতে ঘুমানোর আগে দারুচিনি চা পান করলে আমাদের মেটাবলিজম বৃদ্ধি পায়। দারুচিনিতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিবডি উপাদান থাকে যা আমাদের দেহের টক্সিন দূর করতে সাহায্য করে। আপনি এর সঙ্গে মধু যোগ করে এর পুষ্টিগুণ বৃদ্ধি করতে পারেন।  
cinnamon tea

 

 দারুচিনি চা বানানোর পদ্ধতি: 

এক কাপ ফোটানো গরম জলে এক টেবিল চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে 20-30 মিনিট রেখে দিন। ভালো ফল পেতে ঘুমাতে যাওয়ার আধ ঘন্টা আগে পান করুন।

cinnamon

 
মেথি ভেজানো জল:

Listen to the latest songs, only on JioSaavn.com

মেথি ওজন কমাতে অত্যন্ত সাহায্য করে। নিয়মিত মেথি গ্রহণ করলে আমাদের দেহের তাপ নিয়ন্ত্রণে থাকে এবং ওজন কমতে সাহায্য হয়। মেথি আমাদের হজম ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। ঘুমানোর আধ ঘন্টা কিংবা একঘন্টা আগে মেথি ভিজানো জল পান করা উচিত। একটা পাত্রে জল ফোটান। মেথি সামান্য গুঁড়ো করে জলে যোগ করুন। এরপর পাত্রটা ঢাকা দিয়ে তিন-পাঁচ মিনিট ভিজতে দিন। সাধারণ চায়ের ছাঁকনি দিয়ে জলটা ছেঁকে নিন এবং এর ফলাফল লাভ করুন।  
 
fenugreek seeds


ক্যামোমাইল চা
ক্যামোমাইল শুধুমাত্র ওজন কমাতেই সাহায্য করে না, এটা আমাদের বড় হজমের হাত থেকেও রক্ষা করে। ক্যালসিয়াম, পটাসিয়াম ও ফ্ল‍্যাভোনয়েড যুক্ত ক‍্যামোমাইল আমাদের দেহের টক্সিন বের করতে সাহায্য করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এক কাপ ক্যামোমাইল চা পান করলে আমাদের ভালো ঘুম হয়। 

Comments 
chamomile tea

এবার নিয়মিত এই পদ্ধতিগুলো অবলম্বন করুন এবং ওজন কমান। এই পানীয়গুলো আপনার দেহের টক্সিন দূর করবে এবং আপনার হজম ক্ষমতা বৃদ্ধি করবে। এর ফলে আপনার মেটাবলিজম বৃদ্ধি পাবে এবং দ্রুত ওজন কমবে। 
 

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

সম্পর্কিত খবর:
Advertisement
সৌন্দর্য
Advertisement