‘পুরনো ভাত স্বাদে বাড়ে’, বাসি ভাত দিয়েই তৈরি করে ফেলুন পাঁচটি মুখরোচক পদ

শুনলে অবাক হবেন যে ভারতে চাল দিয়ে প্রায় ৪০,০০০ রকমের পদ তৈরি করা হয়।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: May 17, 2019 15:38 IST

Reddit
5 Best Leftover Rice Recipes | Easy Leftover Rice Recipes

বাসি ভাতের মুখরোচক রেসিপি

ভারতের প্রায় প্রতিটি প্রান্তের মানুষেরই প্রতিদিনের মূল খাবার ভাত। শুধু মাত্র রান্না করা সহজ বলেই নয়, বরং চাল থেকে নানা ধরনের পদ তৈরি করা যায়। শুধুমাত্র লাঞ্চ বা ডিনার নয়, ভাত দিয়ে নানা স্ন্যাকসও তৈরি করা যায়। শুনলে অবাক হবেন যে ভারতে চাল দিয়ে প্রায় ৪০,০০০ রকমের পদ তৈরি করা হয়। কিন্তু অনেক সময়েই যে পরিমাণ ভাত রান্না করা হয় তা একবেলায় খেয়ে শেষ হয় না। অথচ পরের দিন ওই বাসি ভাত বাড়ির লোকজন মুখে তুলতে চান না। সে ক্ষেত্রে ভাতকে ফেলে দিতে হয়। এমন ভাবে যাতে আর চাল নষ্ট না হয় তাই আজ রইল বাসি ভাত দিয়েই তৈরি করা যাবে এমন পাঁচটি মুখরোচক পদের সন্ধান: 

‘পথেই এ বার খাবো সাথী'


১. রসুন ও ডিম দিয়ে ভাজা ভাত (Garlic And Egg Fried Rice):
কড়াই বা ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে তাতে একটু কুচনো রসুন দিন। ভালো করে ভাজা হলে কুচনো লঙ্কা আগের দিনের বাসি ভাত, এবং লবণ-মিষ্টি দিয়ে ভাজুন। শেষে আগে থেকে ভেজে রাখা ডিমের ঝুরি উপর থেকে ছড়িয়ে দিন। সামান্য গোলমরিচও দিতে পারেন।

mrnafplg
.

২. দই ভাত (Curd Rice)
দক্ষিণ ভারতে এই পদটি বিপুল জনপ্রিয়। দই ভাতকে নানা ভাবে বানানো যায়। গরমের দিনে এই পদটি পেটকে ঠান্ডা রাখে। শরীর দুর্বল থাকলেও এই পদ খুবই উপকারী। আগের দিনের ভাতের মধ্য জল দই মিশিয়ে উপর থেকে ফোড়ন-সহ তেলে ভাজা পেঁয়াজ লঙ্কাকুচি ছড়িয়ে দই ভাত পরিবেশন করা হয়।

curd rice

৩. নারকেল ভাত (Coconut Rice)
নারকেল কুচো এবং নানা রকমের ভাজা বাদাম দিয়ে বাসি ভাতকে ভেজে এই পদ তৈরি হয়। কেউ কেউ এর মধ্যে অড়হড় ডাল ও চানা ডালও ফোড়ন হিসাবে দেন।  

ঘুমের পরিমাণ নয়, ভালো করুন ঘুমের গুণগত মান

hsft3rno
.

৪. লেবু ভাত (Lemon Rice)
তেলে গোটা সর্ষে, শুকনো লঙ্কা, হিং ও কারিপাতা ফোড়ন দিয়ে বাদাম, অড়হড় ডাল, চানা ডাল ভেজে নেওয়া হয়। উপর থেকে ভাত দিয়ে খানিক নাড়াচাড়া করে লেবুর রস মিশিয়ে নিলেই তৈরি। 

lemon rice

৫. নিরামিষ ভাজা ভাত (Veg Fried Rice)
পছন্দের যে কোনও সব্জি দিয়ে ভাতকে ভেজে নিলেই তৈরি এই পদ। খব কম সময়ে তৈরি হয় অথচ খেতে সুস্বাদু, আর উপকারী তো বটেই।
পরের বার ফ্রিজে অনেকটা বাসি ভাত থাকলে আর আপনার ভ্রূ কুঞ্চিত হবে না।

Comments

fried rice


খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Related Recipe

Advertisement
Advertisement