Eid-Al-Fitr: বাড়িতে বানান মুঘল আমলের পদ পশতুনি জর্দা পোলাও! দেখে নিন রেসিপি

Eid-Al-Fitr: আইন-ই-আকবরি অর্থাৎ সম্রাট আকবরের জীবনীতেও ‘জারদ বিরঞ্জ’ সম্পর্কে উল্লেখ রয়েছে যা  আসলে জর্দা পোলাওর প্রথম দিকের সংস্করণ

Edited by: Madhurima Dutta  |  Updated: May 24, 2020 12:41 IST

Reddit
Eid-Al-Fitr Polao Recipe: Ring In 'Meethi Eid' With The Sweet Pashtuni Zarda Pulao

Eid-Al-Fitr: ভারতে উত্সব উদযাপনের মূল কথাই হল মিষ্টিমুখ

ইদ-উল-ফিতর বিশ্বজুড়ে মুসলিমদের রোজার রমজানের সমাপ্তি চিহ্নিত করে। ২৫ মে দেশ জুড়ে উদযাপিত হবে খুশির ইদ। আর ভারতে উত্সব উদযাপনের মূল কথাই হল মিষ্টিমুখ। আর ইদে তো বিশেষ করে মিষ্টি পদের রমরমা, ইদের নাম বদলে ‘মিঠি ইদ' হয়ে গেছে সেই কবেই। এই উপলক্ষ্যে যদি বাড়িতেই বানানো যায় মিঠে স্বাদের পদ? পশতুনি জর্দা পোলাও ভারতীয় উপমহাদেশের ঐতিহ্যবাহী এমন একটি রেসিপি যা এই উত্সব চলাকালীন বিশেষভাবে তৈরি করা হয়।

A post shared by Swathi Bhat (@platingmypalate) on

কিছু অঞ্চলে ‘মিঠে চাওয়াল' বা ‘জর্দা' নামেও পরিচিত এই জর্দা পোলাও আফগানিস্তানের পশতুন উপজাতির সঙ্গে জড়িত। ‘জর্দা পোলাও' ফারসি ভাষায় ‘জারদ' শব্দ থেকে উদ্ভূত বলে জানা হয়। যার আক্ষরিক অর্থ হলুদ এবং এই পদটির রঙও কমলা-হলুদ বর্ণের। কথিত আছে যে, মুঘলরা এই বিশেষ পদকে ভারতীয় উপমহাদেশে নিয়ে এসেছিল। প্রকৃতপক্ষে আইন-ই-আকবরি অর্থাৎ সম্রাট আকবরের জীবনীতেও ‘জারদ বিরঞ্জ' সম্পর্কে উল্লেখ রয়েছে যা  আসলে জর্দা পোলাওর প্রথম দিকের সংস্করণ।

Listen to the latest songs, only on JioSaavn.com

আমাদের ইদের বিশেষ রেসিপি পশতুনি জর্দা পোলাও জাফরান এবং গোলাপজলের মতো প্রাকৃতিক সুগন্ধি-স্বাদ ব্যবহার করে তৈরি করা হয়। এতে কেবল সুগন্ধই নয় রঙিনও হয়ে ওঠে এই পদ। দারুচিনি, তেজপাতা, লবঙ্গ এবং মৌরির মতো মশলা পশতুনি জর্দা পোলাওয়ে বিভিন্ন স্তরে আলাদা আলাদা স্বাদ দেয়। মিষ্টি স্বাদ দিতে পোলাওয়ে খোয়া এবং চিনিও ব্যবহার করা হয়। পেস্তা, কিশমিশ, বাদাম এবং কাজু জাতীয় বেশ কয়েকটি শুকনো ফলও যোগ করতে পারেন।

এখানে ক্লিক করে দেখে নিন রেসিপিটি 

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement