লকডাউনের সময় রান্না করতে করতে ক্লান্ত? জেনে নিন তাড়াতাড়ি রান্নার ৮ টি সহজ উপায়

Indian Cooking Tips: বেজায় গরম, রান্নাঘরে বেশিক্ষণ কাটানোটা অসম্ভব হয়ে উঠছে।তাই আপনার সুবিধার কথা মাথায় রেখে রান্না ঘরে অল্প সময় কাটিয়ে কীভাবে নিত্য নতুন খাবার বানাবেন তার কিছু  টিপস দেওয়া হল

Edited by Sumana Chakraborty  |  Updated: May 27, 2020 18:43 IST

Reddit
These 8 Effective Tips Will Make Cooking Easier During Lockdown

Lockdown Cooking: লকডাউনে তাড়াতাড়ি রান্নার ৮ টি টিপস

Highlights
  • যে পাত্রে রান্না করবেন সেটা খুব ভালো করে গরম করে নিন
  • কিছু কাজ আগে থেকে গুছিয়ে রেখে আপনি নিজের কাজ সহজ করে নিতে পারেন
  • ফ্রিজের ব্যবহার অনেক সাবধানে করতে হবে

Lockdown Cooking Tips: করোনা ভাইরাসের সংক্রমণের জেরে সারা দেশ জুড়ে পালিত হচ্ছে লকডাউন। প্রাণ বাঁচানোর তাগিদে ঘরে বসেই দিন কাটাতে হচ্ছে মানুষদের।হোটেল রেস্টুরেন্ট থেকে খাবার আসছে না। ঘরে বসেই চলছে নতুন নতুন রান্না করার পরীক্ষা নিরীক্ষা।  এদিকে বেজায় গরম, রান্নাঘরে বেশিক্ষণ কাটানোটা অসম্ভব হয়ে উঠছে।তাই আপনার সুবিধার কথা মাথায় রেখে রান্না ঘরে অল্প সময় কাটিয়ে কীভাবে নিত্য নতুন খাবার বানাবেন তার কিছু  টিপস দেওয়া হল। লকডাউনের সময় এই টিপস গুলির সাহায্যে আপনি অতি সহজে সুস্বাদু রান্না করে ফেলতে পারবেন।  

লকডাউনে তাড়াতাড়ি রান্নার ৮ টি টিপস | 8 Basic Tips For Lockdown Cooking 

১. খাবার বানানোর সম্পূর্ণ প্রক্রিয়াকে তিনটি ভাগে ভাগ করে নিতে পারেন। প্রথমে প্রস্তুতি নিন, তারপর খাবারটা বানিয়ে ফেলুন আর সবশেষে ফিনিসিং-এর কাজ। এতে করে আপনার খাবার বানানোর বিষয়টি একঘেয়ে বলে মনে হবে না, আপনাকে তাড়াহুড়ো করতে হবে না ও তাতে করে ভুলভ্রান্তি হওয়ার সম্ভাবনাও কম হবে।  

২. রান্না করার আগে, যে পাত্রে রান্না করবেন সেটা খুব ভালো করে গরম করে নিন, তাতে করে আপনার খাবার পাত্রের গায়ে লেগে যাবে না। 

৩. সবজি যাতে তাড়াতাড়ি কাটতে পারেন তার জন্য ছুঁড়ি বা যা দিয়ে আপনি সবজি কাটেন সেই   অস্ত্রটিকে ভালো করে ধার দিয়ে নিতে হবে।  

৪. কোন রান্নায় কতটা নুন বা ঝাল দেবেন সেই বিষয়ে যদি আপনি সুনিশ্চিত না হন তাহলে রান্নার সময় অল্প করে নুন ও ঝাল দেবেন এবং  পরে তা স্বাদানুসারে ঠিক করে নেবেন।  

৫. কিছু কাজ আগে থেকে গুছিয়ে রেখে আপনি নিজের কাজ সহজ করে নিতে পারেন।  যেমন ধরুন আগে থেকেই আদা-রসুনের পেস্ট বানিয়ে রাখলেন।পেঁয়াজ টমেটোর পেস্ট বানিয়ে ফ্রিজে রেখে দিলেন। প্রয়োজনীয় সবজি গুলি আগে থেকে কেটে ফ্রিজে রেখে দিতে পারেন। চাটনি আগে থেকে বানিয়ে রাখলে খাওয়ার সময় অনেক সুবিধা হয়।  

৬. তবে ফ্রিজের ব্যবহার অনেক সাবধানে করতে হবে। যে সবজি কেটে রাখছেন সেগুলি ভালো করে প্যাকেট করে রাখুন। পেস্ট বা চাটনি বানিয়ে রাখলে তা খুব ভালো করে ঢেকে রাখবেন।  আপনি যদি বাজার থেকে কোনও প্যাকেট করা সবজি বা খাদ্যবস্তু কেনেন তাহলে ব্যবহারের আগে তারিখ ভালো করে দেখে নেবেন। 

Listen to the latest songs, only on JioSaavn.com

৭. খাওয়া দাওয়ার পর ব্যবহৃত বাসন গুলি ভালো করে ধুয়ে নেওয়াটা খুবই জরুরি।  

৮. স্টক বানানোর পর অবশিষ্ট সবজি বা মাংস ফেলে দেবে না, তা রেখে দিন, পাস্তা বা এই ধরনের খাবার বানানোর সময় এগুলি কাজে লাগাতে পারবেন।    

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement