ডায়েটে থাক হাই প্রোটিন: পাঁচ পরোটার পাঞ্চে শরীর হোক সুস্থ

एनडीटीवी फूड डेस्क  |  Updated: June 10, 2019 19:16 IST

Reddit
High-Protein Diet: 5 Best Protein-Rich Paratha Recipes For A Healthy Breakfast Meal

High Protein Diet: ব্রেকফাস্ট হোক প্রোটিনে ভরা দেশি পরোটা দিয়ে

Highlights
  • ডায়েটে প্রোটিন থাকলে শরীর পেশি মজবুত হবে
  • প্রাণীজ প্রোটিনের থেকে উদ্ভিজ্জ প্রোটিন বেশি উপকারী
  • জিভে জল আনা ছাতুর পরোটা, মটর পরোটার সঙ্গে রকমারি পরোটার রেসিপি

পুষ্টি বিশেষজ্ঞদের মতে, সারা রাতের পর সকালের ব্রেকফাস্ট (Breakfast) হওয়া উচিত স্বাস্থ্যকর এবং প্রোটিনে ভরা। কিন্তু রোজের ব্রেকফাস্টে দুধ, ডিম, কলা--- বড্ড বোরিং। তাই সপ্তাহের একটা দিন ছাতু, ডাল বা ডিমের পরোটা (Paratha) রাখতেই পারেন তালিকায়। এতে আপনার খাবার আগ্রহ যেমন বাড়বে তেমনি এর মধ্যে থাকা ডায়াটারি প্রোটিন (Dietary Protein) মজবুত করবে আপনার পেশি। সুস্থ রাখবে আপনাকে।

ডায়াটারি প্রোটিনের উপকারিতা

ডায়াটারি প্রোটিনের অনেক গুণ। বিশেষ করে পেশিকে মজবুত বানায় এই প্রোটিন। তাই যাঁরা নিয়মিত খেলাধুলো করেন তাঁদের ডায়েটে এই বিশেষ প্রোটিন বেশই করে থাকে। এবং এই প্রোটিনের ঘাটতি মানেই পেশি দুর্বল হয়ে যায়। তাই সুস্থ শরীর আর সুগঠিত পেশি চাইলে রোজ প্রোটিন খাওয়া খুব জরুরি।  

তবে এটাও ঠিক, আপনার শরীরে গঠন আর রোজের পরিশ্রম বুঝে প্রোটিন রায়কতে হবে ডায়েটে। একই সঙ্গে পুষ্টি বিশেষজ্ঞের মতে, প্রাণিজ প্রোটিনের থেকে উদ্ভিজ্জ প্রোটিন বেশি উপকারী। এবং সহজে তা হজম হয়ে রক্তের সঙ্গে মিশে মজবুত বানায় পেশিকে।

qru2tu7oহাই প্রোটিন ডায়েট: পেশি সুগঠিত করতে  প্রোটিন খুবই জরুরি

প্রোটিন সমৃদ্ধ পরোটার রেসিপি

পরোটা খেতে কে না ভালোবাসেন। তবে বেশি বয়সের অনেকেই লোভনীয় এই পদ এড়িয়ে চলেন হজমের সমস্যার ভয়ে। অনেকেই হয়তো জানেন না, ছাতু, ডাল, বা বাজরার পরোটা খেলে কিন্তু এই সমস্যআয় পড়তে হবে না আপনাকে। একই সঙ্গে ভরপেট স্বাস্থ্যকর জলখাবারও হবে এই ডিশ। সঙ্গে পুষ্টি তো আছেই:

১. ছাতুর পরোটা

ছাতুর মতো প্রোটিন খুব কম খাবারেই মেলে। শুধু পরোটা করে নয়, অনেকে তাই সকালে উঠে একগ্রাস ছাতুর পরোটা খান এনার্জি ড্রিংক হিসেবে। আপনি চাইলে ছাতুর ময়দায় মশলা মিশিয়ে বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর ছাতুর পরোটা।





sattu ka paratha

হাই প্রোটিন পরোটা: ছাতুর পরোটা শরীরের জন্য উপকারী

২. মটর পরোটা

যদিও এখন মটরশুঁটির মরশুম নয়। তাই শীতের জন্য রইল এই রেসিপি।  পুষ্টি বিজ্ঞান বলছে, ১০০ গ্রাম মটরশুঁটিতে থাকে ৫ গ্রাম প্রোটিন। আর অনেক পরিমাণে ডায়াটারি ফাইবার।  তাই  উদ্ভিজ্জ প্রোটিন যাঁরা পছন্দ করেন তাঁরা বানিয়ে নিতেই পারেন মটরশুঁটির পরোটা।

rjlq5a3হাই প্রোটিন ডায়েট: মটরশুঁটি মানেই প্রচুর ফাইবার

৩. ডাল পরোটা

 উদ্ভিজ্জ প্রোটিনের সব থেকে ভালো উদাহরণ ডাল। বিশেষ করে ছোলার ডাল গুঁডি়য়ে নিলে ময়দা পাওয়া যায়। যা দিয়ে সহজেই আপনি বানাতে পারেন ছোলার ডালের পরোটা। এই পরোটা আরও স্বাদু লাগবে যদি সঙ্গে থাকে পুদিনার চাটনি, আর একগ্লাস মশলাদার বাটার মিল্ক।  

dal paratha

হাই প্রোটিন ডায়েট: ডালের পরোটা প্রোটিনে ভরা

৪. ডিমের পরোটা 

ডিম মানেই জিভে জল আট টু আশির। আর চটজলদি প্রোটিন শরীরকে দিতে চাইলে এর জুড়িদার পাবেন না কোথাও। তাই বিশ্ব জুড়ে ডিমের চাহিদা তুঙ্গে। একটি ডিম ফেটিয়ে তাতে পেঁয়াজ-লঙ্কা কুচি, নুন ছড়িয়ে ছড়িয়ে দিন পরোটার ওপর। এপিঠ-ওপিঠ করে ভাজলেই পলকে তৈরি ডিম পরোটা। এই ধরনের পরোটা সকালের জলখাবারে থাকা মানেই এনার্জি লেভেল হাই।





egg paratha

হাই প্রোটিন ডায়েট: খেতে মজা ডিমে তাজা

৫. বাজরার পরোটা

বাজরার মতো গ্লুটেন ফ্রি (gluten-free) ময়দার পরোটা পুষ্টি প্রচুর। ১০০ গ্রাম বাজরার ময়দায় আছে ১৩ গ্রাম প্রোটিন, ১০ গ্রাম ডায়াটারি ফাইবার (dietary fibre)। এছাড়াও, এতে আছে প্রচুর ক্যালসিয়াম। যা আপনার হাড় আর দাঁত মজবুত করে। 

kuttu

হাই প্রোটিন ডায়েট: এই পরোটা আপনি নবরাত্রির সময়েও খেতে পারেন

ডয়েটে পরিমিত পরিমাণে প্রোটিন থাকা অবশ্যই শরীরে পক্ষে ভালো। কিন্তু, আপনার শরীরের জন্য কতটা প্রোটিন প্রয়োজন সেটা ঠিক করে দেবেন ডাক্তারবাবু বা পুষ্টি বিশেষজ্ঞ।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement