নলেন গুড় আর পিঠেপুলির রসনায় মাতোয়ারা বাঙালি-মন

পুলি পিঠে, চিকি, পায়েস সব মিলিয়ে মকর সংক্রান্তি আসলে যেন পেটুকদেরই উৎসব। নতুন গুড়ের সুবাস সেই খাই খাই ভাবটাকে আরও উস্কে দেয়

एनडीटीवी फूड डेस्क  |  Updated: January 12, 2019 16:50 IST

Reddit
Some Traditional Makar Sankranti Desserts For Your Kitchen

আমাদের দেশে যে কোনও উৎসবই মিষ্টি ছাড়া অসম্পূর্ণ। আর বিভিন্ন উৎসবের সঙ্গে জড়িত কিছু নির্দিষ্ট মিষ্টি রয়েছে। আর মকর সংক্রান্তিতে তো কথাই নেই, বাঙালি এ সময়ে মজে থাকে পায়েস থেকে নানা রকমের পুলি পিঠের স্বাদে।

তবে শুধু বাঙালি হেঁশেলের রসনাই নয়, আপনাদের জন্য আজ রইল মকর সংক্রান্তিতে দেশের বিভিন্ন প্রান্তের গৃহিনীদের হাতে তৈরি কিছু স্বাদু মিষ্টি পদের সন্ধান।

মকর সংক্রান্তিতে নতুন ধানের সুবাস, চেখে দেখুন মিঠে স্বাদের পদ

তিলের লাড্ডু

মকর সংক্রান্তি মানেই তিলের লাড্ডু। তিলের বীজ ও গুড় জ্বাল দিয়ে ঘন করে নিয়ে এই লাড্ডু তৈরি করা হয়। পরে গুড় শুকিয়ে গেলে এই লাড্ডুগুলো বেশ শুকনো খটখটে মতো হয়ে যায়। তখন কাচের বয়ামে ভরে রেখে শীতকালভরে খাওয়া চলে এই তিলের লাড্ডু।

chkio5ig

তিলের লাড্ডু

চিক্কি বা বাদামচিকি:

বিভিন্ন রকমের বাদামের সঙ্গে গুড় জ্বাল দিয়ে এই কড়মড়ে স্বাদু খাবার তৈরি করা হয়। আমাদের সকলের ছোটবেলারই বোধহয় অবিচ্ছেদ্য অঙ্গ বাদামচিকি। অনেকে আবার এর মধ্যে সামান্য তিলের দানা ছড়িয়ে দেন।

n70si4fo

বাদামচিকি

পুরাণপুলি

ময়দার তৈরি রুটির লেচির মধ্যে মুগ ডাল বাটা আর নতুন গুড় ভরে তার মুখটা ভালো করে বন্ধ করে রান্না করা হয় পুরাণপুলি। বাংলার ঘরে ঘরে তো বটেই এমনকী মহারাষ্ট্রেও দিওয়ালি ও নরক চতুর্দশীর সময় এই পদের প্রচলন রয়েছে।

সকালে এক কাপ কফি বা চা ছাড়া কি পরিষ্কার হয় না পেট?

v0s43mj

পুরাণপুলি

দুধপুলি:

মূলত বাংলার গিন্নিদের হেঁসেলে এর জন্ম হলেও ওড়িশাতেই দুধপুলির প্রচলন রয়েছে। ময়দা গোলা দিয়ে ছোট ছোট পুলি বানিয়ে তাকে ভাপে সিদ্ধ করে নিয়ে দুধে ফুটিয়ে তৈরি করা হয় এই পদ। এর স্বাদ বাড়াতে খেজুর গুড় বা নলেন গুড় এবং নারকেল কোড়া ব্যবহার করা হয়। আরেকটি প্রচলিত পদ হল পিঠেপুলি। এটাও প্রায় একই উপকরণ দিয়ে বানানো হয়। তবে পিঠেপুলিকে দুধে ফোটানো হয় না। একে ভেজে বা ভাপে খাওয়ার চলই বেশি।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Maitreyi Sen Paul (@maitreyi_19) on

লাই:

এটা বাংলায় খুব বেশি প্রচলিত না হলেও পড়শি রাজ্যে বিহারে লাইয়ের খুব নামডাক। খই, তিলের বীজ ও গলানো গুড়ের মিশ্রনে এই লাড্ডু বানানো হয়।

এ বারের মকর সংক্রান্তিতে বাড়ির সকলকে মিষ্টিমুখ করাতে চাইলে তাড়াতাড়ি কোমর বেঁধে নেমে পড়ুন রান্নাঘরে।

আরও খবর দেখুন এখানে

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement