Happy New Year 2019: নুডলস, পর্ক, কমলালেবু, আঙুর তো খান, জানেন কি কেন নববর্ষে খাওয়া হয় এসব?

   |  Updated: December 31, 2018 15:13 IST

Reddit
Happy New Year 2019: These Foods Are Eaten On New Year's Eve as Considered Lucky

একটা আস্ত বছর শেষের মুখে। নববর্ষে বাইরে খাওয়াদাওয়ার প্ল্যান তো নিশ্চয়ই তৈরি। তবে উৎসবের বিশেষ খাওয়াদাওয়া সারার আগে জেনে নিন বিশ্বের নানা দেশে নানা সংস্কৃতিতে এই নতুন বছরকে স্বাগত জানাতে কী কী খাবার খাওয়া হয় এবং কেন খাওয়া হয়? এই সমস্ত খাবার আপনিও হয়ত নানা সময়ে খেয়ে থাকেন। কিন্তু তাঁর পিছনে এই ধরণের গল্প জেনে অবাকই হবেন।



বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ এখনও প্রথাগত ঐতিহ্যকে অনুসরণ করে নতুন বছরে সুখ ও সমৃদ্ধি কামনা করে এই খাবারগুলি খান।

বছরের শেষ সন্ধ্যায় খাওয়ার পদে এই জিনিসগুলি যোগ করতে পারেন:

1. ডাল

রোজের এই খাবারকে উৎসবের খাবার মনে না হলেও নতুন বছরের প্রাক্কালে ইতালিতে কটেচিনি কন লেন্টিচি নামের ডাল খাওয়া হয়। এই খাবারের দুটি প্রধান উপাদান - ডাল এবং কটেচিনো সসেজ। ডালের দানাগুলি কয়েনের মতো দেখতে বলে আর্থিক সমৃদ্ধিকে নির্দেশ করে।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Moore's Marinades & Sauces (@moores_marinades) on

2. ভাসিলোপিতা, কেক বা পাউরুটির সঙ্গে কয়েন

গ্রীসে, ভাসিলোপিতা হল প্রথাগত নববর্ষের কেক বা পাউরুটি, যার মধ্যে একটি মুদ্রা লুকিয়ে বেক করা হয়। বিশ্বাস করা হয় যে, যিনি এই কয়েন পাবেন নতুন বছরে তাঁর সৌভাগ্য আসবে।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Glyká Sweets (@glykasweets) on

3. হেরিং মাছের আঁচার

কিছু ইউরোপীয় দেশে হেরিং মাছ খাওয়া রীতি। মাছগুলি একবারে অনেক ডিম পাড়ে বলে তাদের প্রাচুর্যের প্রতীক হিসেবে ধরা হয়। মাছের রঙ রূপোলি বলে, নতুন বছরে সৌভাগ্যের প্রতীকও মনে করা হয়।



 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Edible East End (@edibleeastend) on

4. আঙ্গুর

কিছু ইউরোপীয় ও আমেরিকান দেশ ও অন্যান্য কিছু সংস্কৃতিতে, নববর্ষের প্রত্যেক মাসে সমৃদ্ধি ও সৌভাগ্য কামনা করে মানুষ নতুন বছরের প্রাক্কালে ১২ টি আঙ্গুর খান। ঘড়ির কাঁটা ১২ টা ছোঁয়ার আগেই আঙ্গুর খাওয়া হয়।



black grapes

5. নুডলস

নুডলস তাদের দীর্ঘ আকৃতির কারণেই দীর্ঘায়ুর একটি প্রতীক, এবং তাই চীন এবং জাপানে সাধারণত নববর্ষের আগের লম্বা নুডলস খাওয়া হয়। প্রথা অনুযায়ী নুডল না ভেঙেই সেটই খেতে হয়। একবার নুডলস মুখে ঢুকিয়ে নিয়ে না চিবিয়ে না না ভেঙে তা পুরোটা গলাধঃকরণ করতে হয়।

c1g471co

6. পর্ক বা শুয়োরের মাংস

কিউবাতে, শুয়োরকে বৃদ্ধি এবং সমৃদ্ধির প্রতীক হিসাবে চিহ্নিত করা হয় এবং নববর্ষে বেকন এবং শুয়োরের মাংস প্রথাগতভাবেই খাওয়া হয়। শুয়োরের মতো আকারে কুকিজ এবং বেকড খাবারও খাওয়া হয়।

oqst8cro

7. ফল

সোনালি এবং হলুদ কমলা রঙের ফল যেমন কমলা লেবু এবং ট্যাঞ্জারিন অর্থনৈতিক সমৃদ্ধির প্রতীক হিসাবে চিহ্নিত এবং এ কারণেই চীন ও অন্য বেশ কয়েকটি দেশ ও সংস্কৃতিতে নতুন বছরের প্রায়শই এই ফল খাওয়া হয়। নতুন বছরে সমৃদ্ধি অর্জনের জন্য গ্রীক প্রথা অনুযায়ী নববর্ষের আগের দিনে একটি ডালিম ফল ভেঙে ফেলা হয়। ফলে যত বেশি বীজ থাকবে তত ভালো। কিছু মানুষ নতুন বছরের সময়ে আপেল খান, কারণ তা প্রেম এবং উর্বরতার প্রতীক।

p5hpus2g



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement