গাছটি তো সবার বাড়িতেই আছে প্রায়, জানতেন কি ডায়াবেটিসে কতখানি উপকারী এই ঔষধি?

Sarika Rana  |  Updated: October 20, 2018 12:31 IST

Reddit
Sadabahar For Diabetes: Ayurverdic Wonder To Manage Blood Sugar Levels

নানা জটিল অসুখের জন্য বিভিন্ন সময় আয়ুর্বেদিক ভেষজ চিকিত্সা চমৎকার ফলাফল দেয়। প্রাচীন চিকিৎসা বিজ্ঞানে ভেষজ এমন সব ঔষধি গাছ ও চিকিৎসার উল্লেখ রয়েছে যা বিভিন্ন স্বাস্থ্য পরিস্থিতি পরিচালনার ক্ষেত্রে সহায়তা করে। বর্তমান আধুনিক স্বাস্থ্যসেবাতেও সার্বিক সুস্থতার লক্ষ্যে অনেক আয়ুর্বেদীয় অভ্যাসকে যুক্ত করা হচ্ছে। ডায়াবেটিসের ক্ষেত্রে বিশেষ করে আয়ুর্বেদের বেশ কয়েকটি ওষুধ রয়েছে যা রক্তের চিনির মাত্রা পরিচালনা করতে সহায়তা করে। ডায়াবেটিস (বা মধুমেহ) রক্তে উচ্চ শর্করার প্রবণতা সৃষ্টি করে। রক্তের চিনির নিয়ন্ত্রণের জন্য আয়ুর্বেদ সদাবাহার ঔষধি গাছ, যা পেরিউইঙ্কল এবং ভিঙ্কা রোজ ব্যবহৃত হয়। আপনিও জেনে নিন এই পরিচিত গাছটির অজানা নানা গুণ।

সদাবাহার কি?

সাদাবাহর বা পেরিউইঙ্কল সাধারণত ভারতেই পাওয়া যায়। তবে মূলত এই গাছ মাদাগাস্কারের অধিবাসী বলে মনে করা হয়। এটি একটি চিরহরিৎ গাছ যা দেখতে যেমন সুন্দর তেমনই এর ঔষধি গুণও অনেক বেশি। এই গাছের ফুল এবং এর মসৃণ, চকচকে এবং গাঢ় সবুজ রঙের পাতাগুলি টাইপ -2 ডায়াবেটিসের জন্য প্রাকৃতিক ঔষধ হিসাবে কাজ করে। আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডাঃ আশুতোষ গৌতমের মতে, "সদাবাহার ফুল এবং পাতাগুলি রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়। সকালে ফুল ও পাতা থেকে ভেষজ চা তৈরি করা যায় অথবা আপনি কার্যকর ফলাফল পেতে দিনে তিন থেকে চারটি পাতা চিবোতেও পারেন।"

m0292cd8

সদাবাহার সাধারণত ভারতে পাওয়া যায় এবং মাদাগাস্কারেই মূলত এর জন্ম

ডায়াবেটিসের জন্য সদাবাহারের উপকারিতা

দীর্ঘদিন ধরে আয়ুর্বেদিক ও চীনা ওষুধগুলিতে সদাবাহার ব্যবহার করা হচ্ছে এবং বলা হয় ডায়াবেটিস, ম্যালেরিয়া, গলার ঘা এবং লিউকেমিয়ার মতো রোগের হার্বাল চিকিত্সার জন্য এটি অব্যর্থ। ভিঙ্কা রোজ বা সদাবাহারে দুটি সক্রিয় যৌগ alkaloids এবং tannin রয়েছে। বিশ্বাস করা হয় যে এই উদ্ভিদে 100 টিরও বেশি অ্যালকালয়েড রয়েছে, যার মধ্যে ভিনক্রিস্টাইন এবং ভিনব্লাস্টাইন তাদের ঔষধি গুণের জন্য সবচেয়ে উল্লেখযোগ্য।

কিভাবে ডায়াবেটিসের জন্য সদাবাহার ব্যবহার করবেন?

সদাবাহারের তাজা পাতাগুলি শুকনো করে নিন, গুঁড়ো করে এয়ার টাইট পাত্রে সংরক্ষণ করুন। এক চামচ শুকনো পাতার গুঁড়ো প্রতিদিন জলে বা ফলের রসে মিশিয়ে ব্যবহার করুন। পাউডারের স্বাদ তিক্ত হতে পারে।

গাছের তিন থেকে চারটি পাতা নিন এবং চিবিয়ে নিন। সারা দিন শরীরে রক্তের চিনির মাত্রা পরিচালনা করতে সাহায্য করবে এটি।

সদাবাহার গাছের গোলাপী রঙের ফুল নিন এবং এক কাপ জলে ফুটিয়ে নিন। খালি পেটে প্রতিদিন সকালে পান করুন।

j6olihig

দীর্ঘদিন ধরে আয়ুর্বেদ ও চীনা ওষুধগুলিতে এই ঔষধি গাছের ব্যবহার করা হচ্ছে

যে কোনও ডায়েট শুরুর আগে আয়ুর্বেদিক বিশেষজ্ঞ বা ডায়াবেটোলজিস্ট পরামর্শ নিন। আপনি যদি ডায়াবেটিসের জন্য কোনও ওষুধ খান এবং আবার এই ঔষধি গাছটিও খান তাহলে রাতারাতি রক্তশর্করার মাত্রা কমে গিয়ে বিপদ হতে পারে।

Comments



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement