চাল কি করে পরিষ্কার করবেন - আপনার গাইড

তবে এখনো প্রেসার কুকার বা স্টীমার বা ডেগচিতে ভাত বানানোর আগে চালটা ভালো করে পরিষ্কার করতে হবে.

एनडीटीवी फूड  |  Updated: June 14, 2018 11:57 IST

Reddit
Here's The Guide to Clean Rice
সারা বিশ্বে চাল সবচেয়ে বেশি খাওয়া হয়. মোটমাট প্রতিটি খাদ্য সংস্কৃতিতে শাক সবজি ও মাছ-মাংসের সাথে ভাত ব্যবহার করা হয়. আসলে ভাত এতো জনপ্রিয় কেননা এটি সুলভ, সহজে রান্না হয় এবং সবকিছুর সাথেই খাওয়া যায়. যেকোনো ফ্যান্সি তরকারি বা মাংসের কোনো পদ, ভাত ছাড়া চলে না. ভাত বা কাঁচা চাল ব্যবহার করে না না রকমের মিষ্টিও তৈরী হয়, বাঙালিদের পায়েস কি আর না চেখে থাকা যায় ? চাল অনেক দিন রাখা যায় আর ভাত বানিয়ে খেলে পেট তাড়াতাড়ি ভরে. 
 এখন প্যাকেজ চাল আসার পর থেকে মায়েদের মত আর সেই ডালা নিয়ে বসে ছোট কাঁকড় বা পোকা, ধান ইত্যাদি বাছতে হয় না বটেই, তবে এখনো প্রেসার কুকার বা স্টীমার বা ডেগচিতে ভাত বানানোর আগে চালটা ভালো করে পরিষ্কার করতে হবে.
কিভাবে করবেন চাল পরিষ্কার, এই কিছু পদক্ষেপ: 
১. একটা বড় বাটি বা ডেগচি নিন, স্বচ্ছ হলে ভালো. সেটাতে আপনার দরকার মত আপনি চাল ঢালুন. এবার পরিষ্কার বাটিতে চাল রাখলে আপনি তাতে থাকা কোনো নোংরা বা ধান ইত্যাদি দেখতে পাবেন, সেটা বেছে নিন. লোকেরা ডালাও ব্যবহার করে চাল বাছতে.
২. এবার এই বাটিতে জল ভালোকরে ভরে নিন যাতে চাল পুরো ভাবে ডুবে যায় জলে. পরিষ্কার জল ব্যবহার করবেন, কেননা ট্যাপ কলের জলে জীবাণু থাকতে পারে.
৩. এবার পরিষ্কার হাত দিয়ে চাল কচলে ধুয়ে নিন. জল ফেলে চাল আবার পরিষ্কার জল ঢালুন. ভালো করে ধুয়ে নিন যাতে সকল নোংরা আবর্জনা বেরিয়ে যায়.
৪. এই প্রক্রিয়া বার বার করবেন যতক্ষণ না আপনি চালের ওপর পরিষ্কার জল পাচ্ছেন.
৫. এবার এই পরিষ্কার জল ছাড়া চাল আপনি যেই বাসনে রাঁধতে চান তাতে ঢেলে দিন. তাতে পরিমাণ মত জল ঢেলে ভাত রেঁধে নিন.
তাহলে এবার জেনে নিলেন কি করে চাল ধুতে হয়.
খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement